4 টি উত্তর

মানুষ পৃথিবীর সকল জীবের চেয়ে বুদ্ধিমান আর অন্যান্য প্রানীরা বাচার তাগিতে আক্রমন বা লড়াই করে থাকে ।তাই এটিকে বড় ব্যপার মনে করা যাবে না। আর এমন কোন জীব নেই যা মানুষ তার নিয়ন্ত্রনে আনতে পারে না। তাই বলাই মানুষ সৃষ্টির সেরা জীব।
মানুষ সৃষ্টিকোলের সেরা জীব কারন আল্লাহ মানুষের মধ্যে এমন কিছু গুণ দান করেছেন, যা অন্য সৃষ্টির মধ্যে নেই। সুশ্রী চেহারা, সুষম দেহ, সুষম প্রকৃতি, অঙ্গসৌষ্ঠব ইত্যাদি একমাত্র মানুষকে দেওয়া হয়েছে, যা অন্য কোনো জীবকে দেওয়া হয়নি। তা ছাড়া বুদ্ধি ও চেতনায় মানুষকে বিশেষ স্বাতন্ত্র্য দান করা হয়েছে। তবুও কেন মানুষ সাপ-বিচ্ছু, বাঘ-ভাল্লুক, জ্বীন-পরীকে ভয় পায়?
কারন এসব জীব ভাল খারাপ বুঝেনা, তারা সবসময় নিজেদের সার্থ উদ্ধাারে বেস্ত থাকে (যদিও এগুলো কিছু মানুষের মাঝেও বর্তমান), ওরা সবসময় ভাবে মানুষ ওদের ক্ষতি করবে তাই ওরা নিজেরকে রক্ষা করার জন্য মানুষকে আক্রমণ করে।
তাই সৃষ্টির সেরা জিব হয়েও মানুষ এদের ভয় পায়।

কারণটা হলো তাদের মধ্যে বিবেক নেই। বিবেকের কারণে মানুষ সৃষ্টির সেরাজীব। তারা যেকোনো সময় যেকোনো কিছু করতে পারে। তারা জানে না যে তাদের কোনটি করা উচিত বা কোনটি নয়। তারা ক্ষুধার্ত হলে তাদের সন্তানদের ও খেয়ে ফেলতে পারে।

কারণ তারা স্বার্থান্বেষী ও ভয়ঙ্কর।

হাদিসে বর্ণিত আছে মানুষ জান্নাতে সব প্রানীর সাথে বন্ধুত্ব ছিল কিন্তু যখন জান্নাত থেকে নামিয়ে দেয়া হয় তখন তাকে বলে দেয়া হয় যে পৃথিবী তার জন্য পরীক্ষার স্থল ৬৭:২ সূরা মূলকে আছে الَّذِي خَلَقَ الْمَوْتَ وَالْحَيَاةَ لِيَبْلُوَكُمْ أَيُّكُمْ أَحْسَنُ عَمَلًا ۚ وَهُوَ الْعَزِيزُ الْغَفُورُ

যিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যাতে তোমাদেরকে পরীক্ষা করেন-কে তোমাদের মধ্যে কর্মে শ্রেষ্ঠ? তিনি পরাক্রমশালী, ক্ষমাময়।


আর প্রাণী হিংশ্র হবেই তবে আমরা কিছু পোষ মানাতে পারি আর কিছু পোশ মানাতে পারি না। (আল্লাহই কোরআনে এমন বলেছে) 

তবে মানুষ ভয় পায় কারণ প্রত্যেক প্রানীর জীবনের মায়া আছে তাই। মানুষই না সবাই সবাই কে ভয় পায়। 


সাম্প্রতিক প্রশ্নসমূহ