পরিক্ষার খাতায় কালার কলমের ব্যবহার? অনেককেই দেখি পরিক্ষার খাতায় পয়েন্ট গুলো লেখার সময় নীল কালির ব্যবহার করে।  এতে কি লেখাটা পরীক্ষকদের নজরে বেশি আশে ? নাকি কালো কলম ব্যবহার করাটাই বেটার ? 

4 টি উত্তর

জ্বী। কালার মার্কারের ব্যাবহারের ফলে যিনি খাতা দেখবেন, সে আকৃষ্ট হন।এবং পয়েন্ট টি পড়েন।নতুবা তিনি হড় নাম্বার ৬-৭ দিয়ে চলে যান।আপনি যদি সত্যি মানস্মমত লেখা লেখে থাকেন তবে কালার কলম ব্যাবহার করাই উত্তম হবে
পরীক্ষায় শিক্ষার্থীর জন্য লাল কালির ব্যবহার নিষিদ্ধ। উজ্জল রঙিন কালির ব্যবহার না করা উত্তম। কালো কালির কলম ব্যবহারই সঠিক। এ ছাড়া সাইন পেন বা টপস্টার কালার পেন দিয়ে প্রশ্ন নং বা গুরুত্বপূর্ণ অংশ হাইলাইটস করা যেতে পারে। উজ্জ্বল রঙিন পেন কালার করে যে সময়টুকু নষ্ট হয়, তার চেয়ে ভাল হয় কালো পেন দিয়ে পরীক্ষা দেয়া। উজ্জ্বল রঙিন পেন ব্যবহারের ফলে নাম্বার পাওয়া নিয়ে একটা সমস্যা হতে পারে। এবং তাতে আপনার পরীক্ষার খাতার সৌন্দর্য নষ্ট হয়ে যাবে।

কালার পেন দিলে কিছুটা আকৃষ্ট শিক্ষকেরা হন, তবে সবাই নন। হাতেগোনা কয়েকজন। যারা 'প্রথমে দর্শনধারী তারপরে গুণবিচারি প্রবাদে বিশ্বাসী তারা। 

আপনার কালো কালি দিয়ে লেখা শেষ করে করে তারপরে সময় পেলে নীল কালি দিয়ে হাইলাইট করে দিলে পয়েন্ট খুঁজে পেতে সুবিধা হয়। সেটা না করে একটু জায়গা রেখে দিয়ে লিখলেও কিন্তু সুবিধা হবে। 
আমার মতে এটা করা আদও ঠিক প্রায় টিচার বিরক্ত হন অথবা এভাবে দাগাতে গিয়ে সময় নষ্ট হয় তাই যদি মার্জিন করতেই চান তবে সবচেয়ে ভালো হলো কালো কলম দিয়েই উত্তরে মার্জিন করা ফলে খাতাটা মানানসই দেখাবে আর রঙ্গিন কলম দিয়ে দাগালে বেমান দেখা যায়।

সাম্প্রতিক প্রশ্নসমূহ