কি ভাবে কি করতে পারি...!?

 (12430 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

মনে করেন আমার কাছে ১০০ টাকা আছে। এখন আমি ১০০ টাকার ৫০% দান করতে চাই। তাহলে ৫০ টাকা হয়। এখন আমি কি ভাবে এই ৫০ টাক দান করবো....!? যেহেতু ভিক্ষুক আসে না, ,আমার পক্ষে মসজিদে যাওয়া সম্ভব নয়,। এবং বাহিয়ে সেই ভাবে যাওয়া হয় না আমার নিজের কোন ভাই নাই যে সে নামায পড়তে গেলে তাকি দিব সে মসজিদে টাকা গুলা দিয়ে দিবে। আবার পাড়ার কোন ছেলের সাথে ও কথা হয় না / বলি না.....!? আমি চাইনা এই ব্যাপার টা কেউ জানুক। এখন ঠিক কি ভাবে আমি টাকা গুলা দান করতে পারি একটু জানাবনে।....$? বিঃদ্রঃ ৫ টার বেশি উত্তর হলে প্রশ্ন বন্ধ করবেন না।

5 Answers

 (2894 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনার কোন বন্ধু থাকলে তাকে বলুন  টাকাটা নিয়ে মসজিদে দান করে আসতে অথবা ভিক্ষুক কে দিতে পারেন এছাড়া কোন উপায় দেখছিনা
 (4100 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনি সকালবেলা আপনার আব্বুকে বলতে পারেন,তিনি যাওয়ার সময় কোন ভিক্ষুক/মসজিদে দান করে যেতে,এতে আল্লাহ খুশি হবেন।বাবা মাও খুশি হবেন
 (4931 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনি কিছু টাকা দান করতে চাচ্ছেন কিন্তু আপনি বাহিরেও যান না, আবার আপনার বাড়িতে কোনো ভিক্ষুকও আসে না, আবার আপনার কোনো ভাইও নেই, আবার আপনি মসজিদেও যান না এবং পাড়ার কোনো ছেলের সাথে কথাও হয় না। 


এই অবস্থায় আপনি বলছেন, ব্যাপারটা কেউ যেন, না জানুক। যেহেতু নিজে দান করতে অক্ষম, সেহেতু অন্যের কাছে ব্যাপারটা অবশ্যই জানাতে হবে বিস্তারিতভাবে বলুন অথবা অল্প করে শুধু দান করার কথা বলুন। ★তবে, আপনি নিজেই টাকাটা দিতে পারবেন। যদি ঈদ উপলক্ষে কেনা-কাটায় বের হোন, তাহলে রাস্তায় কোনো ভিক্ষুক পেলে, তাকে দিতে পারবেন।


এছাড়া,  আরো দুটি কাজ করতে পারেন।

  1. আপনার বাবা অথবা চাচা অথবা দাদার মাধ্যমে টাকা গুলো দান করাতে পারেন। 
  2. অথবা আপনার বাড়িতে কোনো বয়স্ক মহিলা থাকলে, তাহার দ্বারা টাকা গুলো মসজিদে পাঠাতে পারেন।
 (12500 পয়েন্ট) জ্ঞান অন্বেষনে তৃষ্ণার্ত! জ্ঞানের জন্য জ্ঞানকে ভালোবাসি, জ্ঞানের জন্যই সাধনা-সিদ্ধির প্রচেষ্টা করি।

উত্তরের সময় 

নবীজী (সাঃ) বলেন, যে ব্যক্তি তার বৈধ উপার্জন থেকে একটি খেজুর পরিমাণ দান করে, আল্লাহ ঐ দান নিজ হাতে গ্রহণ করেন এবং তাতে বরকত দিয়ে করে তোলেন পাহাড়তুল্য। আপনার দান ছোট হলেও লজ্জা না করে, একটু কষ্ট করে নিজ হাতে দান করুন। এতে কাকে দান করলে ভাল হবে, কার উপকার বেশি হবে, কোন জায়গায় দিলে ভাল হবে আপনি তা কিছুটা অনুমান করতে পারবেন।
 (4899 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনি ৫০ টাকা আপনার পরিবারের কোনো সদস্যকে দিয়ে দিন। হাদীসে পরিবারের সদস্যের উপর ব্যয় করাকে সদকা তথা দান হিসেবে অভিহিত করা হয়েছে। সুতরাং আপনি এ কাজটি করলে ৫০ টাকা দান করা হয়ে যাবে।
সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...