এসএসসি তে ৪.০৬ জিপি এ এবং এইচএসসি তে ৪.৯০ বা ৫ জিপিএ নিয়ে কোন পেশায় পড়াশুনা করা ভালো হবে? আমি এসএসসি তে ৪.০৬ পেয়েছি বিজ্ঞান বিভাগ থেকে...আশার থেকে অনেক কম সেটা...কি করবো কিছুই বুঝতেসি না..এইচএসসি তে হয়তো ৪.৯০ বা জিপিএ ৫.০০ ও আসতে পারে...এখন কি নিয়ে পড়াশুনা করলে ভবিষ্যৎ টা ভালো হবে?বাবা মায়ের ভার্সিটি পছন্দ না.ভার্সিটি ছাড়া আর কোন পেশায় আমি পড়াশুনা করতে পারবো?? কেও জানান দয়া করে...
3 টি উত্তর
আপনি আপনার বাবা মাকে বোঝান ভার্সিটি পড়া শেষ করে b.c.s দিবেন এবং b.c.s এ টিকে গেলে একটা সরকারি ভালো চাকুরী হবে। আবার আপনি অনার্স শেষ করে ও b.c.s দিতে পারেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। তবে আমার মতে প্রথমে ভার্সিটি তে চান্স হয় কি না দেখা উচিত। মনে করেন আপনি কোন একটি ভার্সিটি তে পড়ছেন তখন আপনাকে সবাই সম্মান করবে যে কোন প্রতিষ্ঠান আপনাকে চাকুরী দিতে চাইবে।একটু খেয়াল করে দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মাষ্টার্স করা হাজার হাজার ছেলে মেয়ে বেকার ঘুরে বেড়াচ্ছে কোন চাকুরী নাই তাদের,। তাই আমার মতে আপনি আপনার মা বাবা কে বোঝান এতে ও যদি তারা না বোঝা তাহলে আপনার পরিচিত কোন ভার্সিটি পড়ুয়া ভাই বা আপু বা আপনার কোন শিক্ষক এর সাথে এই ব্যাপারে কথা বলুন এবং তাদের বলুন আপনার বাবা মা কে বোঝান।
আমার কাছে ভার্সিটি একদম পছন্দ না।কারন এতে পাস করার পরও চাকরি খোজা লাগে। এর জন্য মেডিক্যালে ট্রাই করতে পারেন। আর তা যদি না হয় সেনা/ বিমান/ নৌ / এ অফিসার এ জয়েন করতে পারেন।   অথবা সৈনিক এ পারেন। 
আপনি রাবি (ru) এর জি ইউনিট অথবা ইনজিনিয়ারিং ইউনিট এর জন্য এখন থেকে ভাল করে পড়াশোনা করুন পারলে কোচিং ও করতে পারেন।কারন জি ইউনিট এ ডিভিএম আর ইনজিনিয়ারিং পরলে একটা কি একটা চাকরী পাবেনই।আর রাবি ভর্তি পরিক্ষায় কোন জিপিএ ফ্যাক্ট না।তাই পরীক্ষা দিয়েই আপনাকে টিকতে হবে।