বিস্ময়ের উন্নয়নের জন্য আমার মতামতগুলো গুরুত্ব নিয়ে দেখা হবে আশা করি?

১লক্ষের বেশি মানুষের প্রিয় সাইট এই বিস্ময় অ্যানসারস। এটি সবদিক থেকে বেশ উন্নত মানের একটি ওয়েবসাইট। তবে আমার মতে আরো কিছু বিষয় যদি যোগ করা হয় তাহলে আরো ভালো হবে। আমার মতামতগুলি দিচ্ছিঃ

  1. সাধারণ সদস্যদের নির্দিষ্ট পয়েন্ট অর্জনের পর কমপক্ষে প্রশ্ন ও উত্তর সম্পাদনা সুযোগ দেওয়া হোক। সম্পাদনা করে কেউ যেন প্রশ্ন ও উত্তর পুরোপুরি বদলে না দেয় সেকারণে সম্পাদনার আগে ও পরে কি ছিল তা দেখার সুবিধা রাখলেই বিষয়টি সুশৃঙখল থাকবে।
  2. বিস্ময়ের বিজ্ঞপ্তিগুলো একটি দেখলে আর অন্য কোনটি কোনটি নতুন এসেছে সেটি দেখা যায় না। তাই যদি এরকম করা হয় যে বিজ্ঞপ্তিতে ঢুকে দেখার আগ পর্যন্ত সেগুলো বিশেষভাবে চিহ্নিত থাকবে তাহলে ভালো হয়।
  3. কেউ সতর্ক করলে এবং প্রশ্ন বা উত্তর লুক্কায়িত হলে সেটি বিজ্ঞপ্তি আসার নিয়ম থাকলে ভালো হয়। নাহলে বোঝা যায় না। লুক্কায়িত তাও পরিবর্ধনে দেখা যায়। কিন্তু সতর্ক করলে সেটি জানা না যাওয়া সংশোধনের সুযোগ থাকে না।
  4. বিশ্বসাহিত্য নামে একটি বিভাগ চালু করা হোক যেটিতে বিশ্বের যেকোনো দেশের যেকোনো বই, সাহিত্য বিষয়ক কোনো প্রশ্ন করা যাবে।
  5. অজ্ঞাতকুলশীল হিসেবে মন্তব্য করার এবং উত্তর প্রদানের নিয়ম করা হোক। প্রশাসনের কাছে তো অবশ্যই দৃশ্যমান থাকবে। কিন্তু সাধারণ সদস্যের কাছে যেন তা অদৃশ্যমান থাকে সেরকম ব্যবস্থা করা হোক। উত্তর না দেওয়া গেলেও অন্তত নিজের অজ্ঞাতকুলশীল প্রশ্নে যেন অজ্ঞাতকুলশীল হিসেবে মন্তব্য করা যায় সেই সুবিধাটি দেওয়া হোক।
  6. সর্বোত্তম উত্তর নির্বাচিত হলে ১ বা ২ পয়েন্ট বেশি দেওয়া হলে খারাপ হত না। আর সতর্ক ৪টির বেশি হলে অতিরিক্ত ১ বা ২ পয়েন্ট কাটা হবে। তবে এটি আমি অতটা প্রয়োজনীয় হিসেবে বলছি না। প্রশাসনের যদি ঠিক মনে হয় তাহলে করতে পারেন।
প্রশাসন যদি সত্যি আমার মতামতগুলি পড়ে থাকে তাহলেই ধন্যবাদ। বাস্তবায়ন না করলেও কেন করা হবে না সেটা জানালে ভালো হবে। সাধারণ সদস্যদের আর কারো কোনো মতামত থাকলে মন্তব্যে জানাতে পারেন।

0 টি উত্তর

সাম্প্রতিক প্রশ্নসমূহ