দুফুরে ঘুম আসে না!?

দুফুরে ঘুম আসে না!?আমার দুফুরে ঘুম আসে না যা আমার নানা রকম সমস্যার কারন হয়ে দেখা দিচ্ছে। কি করলে দুফুর বেলা একটু ঘুমাতে পারবো বলুন না।
বিভাগ: 

4 টি উত্তর

ঘুম কখন আসে? যখন আমাদের মানসিক পরিশ্রম হয় বা শারীরিক ভাবে ক্লান্ত হয়ে পড়ি তখন  বিশ্রাম নেবার জন্য ঘুম আসতে পারে। আর রাতে যেই ঘুম আসে সেটা natural ব্যাপার।  কিন্তু দুপুরের ঘুমটা কিছুটা অভ্যাস বশত হয়। আপনার দুপুরে ঘুমানোর অভ্যাস থাকলে এমনিতেই ঘুম আসবে। আর না আসলে জোর করে অর্ধেক ঘুমালে দেখবেন মাথা ব্যাথা করবে। ঘুম যদি না আসে সেক্ষেত্রে পড়তে বসতে পারেন। ঘুম আসলে আসবে না হলে study হয়ে গেল! তাহলে রাতে ঘুমাতে সুবিধা হবে। আর রাতেও যদি ঘুমাতে সমস্যা হয় তাহলে প্রেশার স্বাভাবিক আছে কিনা সেটা দেখতে হবে। প্রেশার আপ ডাউন করলে ঘুমের 12 টা বাজে।  যদি দুপুরে ঘুমাতেই হয় তাহলে আমার পরামর্শ হল ভারী কিছু কাজ করতে পারেন। তখন বিশ্রাম নিতে ঘুম আসাটাই স্বাভাবিক। ধন্যবাদ।

দুপুরে খাবার পর হাতে একটা ভালো বই নিয়ে বসুন। বইটি হতে হবে হালকা। কোনো উত্তেজনা যেন না থাকে। পড়তে পড়তে আপনার ঘুম এসে যাবে।

এছাড়া সফট কোনো গান শুনতে পারেন। হালকা সাউন্ড দিয়ে শুনবেন।
আর শোয়ার আগে হাত পা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন। এতে দ্রুত ঘুম এসে যায়।
আপনি দুপুরে আগের তুলনায় একটু বেশি করে খাবার খাবেন।তারপর বিছানায় গিয়ে ঘুমানোর চেষ্টা করবেন ঘুম ধরবে।
জোর করে ঘুমানো খুবই কঠিন কাজ।আপনি যদি বেশি পরিশ্রম করেন তাহলে শরীর বিশ্রাম নেয়ার জন্য আপনাকে নিজে থেকেই ঘুমাতে বলবে।ফ্রেশ ঘুমের জন্য একটু হাটাহাটি করে ক্লান্ত হয়ে নিন।তারপর ঠান্ডা পানিতে গোসল করে শুয়ে পড়ুন।ঘুম আসবেই।তাছাড়া শুধু এপাশ ওপাশ ঘুরবেন কিন্তু ঘুম ধরবেনা। ধরলেও ঘুম গভীর হবে না।