কিভাবে লিখলে বেশি মার্ক পাওয়া যায়? ইংরেজি প্যারাগ্রাফ, কমপজিশন, লেটার, ইমেইল ইত্যাদি লিখিত বিষয় নিজের অভিজ্ঞতা থেকে বানিয়ে লিখলে বেশি মার্ক পাওয়া যায় নাকি বই থেকে হুবহুব মুখস্ত করে লিখলে বেশি মার্ক পাওয়া যায়। একদম সঠিক উত্তর চাই।

4 টি উত্তর

আপনার যদি বানিয়ে লেখার স্টাইল ভালো হয়,তাহলে আপনি বানিয়ে লিখেই বেশি নাম্বার পাবেন।আপনার লেখা দেখে যদি এক্সামিনার এর পছন্দ হয়,তবে আপনি অবশ্যই বেশি মার্ক পাবেন।এতে আপনি বানিয়ে লেখলেন কিংবা মুখস্ত লিখলেন তাতে কোনো যায় আসে না।তবে আপনি যে ভাবে ভালো পারেন সেভাবেই লিখবেন।চেষ্টা করবেন গুছিয়ে লেখার , তবেই ভালো মার্ক পাবেন।
বই থেকে আপনি একা পড়েন না। সবাই পড়ে।  আপনি যদি বই থেকে মুখস্থ করে লেখেন তাহলে সবার লেখার সাথে আপনার লেখার কোনো ভিন্নতা পাওয়া যাবে না। শিক্ষক এক লেখা দেখে দেখে বিরক্ত থাকেন। তাই লেখায় বেশি মার্ক আসে না। আর আপনি নিজে না বানিয়ে বেশ কিছু বইয়ের সহায়তা নিয়ে, ইন্টারনেট দেখে যদি ভালো একটা তৈরি করে নিয়ে সেটা ভালো করে পড়ে যান তাহলে লেখায় ভিন্নতা পেয়ে শিক্ষকেরা নম্বর বেশি করে দেন।
খাতা পরীক্ষক যদি ভাল কেউ হয় তাহলে সে দেখবে আপনি যা লিখেছেন বুঝে লিখেছেন কিনা। এবং ঠিক লিখেছেন কিনা।  গত বাধা মুখস্ত কথা লিখলে উনি আপনাকে এভারেজ নম্বর দিবেন। বেশি নম্বর পাবেন যদি অন্যদের চাইতে ভিন্ন কিছু লিখেন।  আর পরীক্ষক নিজেও যদি গতবাধা মানের হয়ে থাকেন অথবা আপনার 3 ঘন্টার পরীক্ষা 3 মিনিটের মধ্যে মূল্যায়ন করেন তাহলে ভাই আর নিয়ম নীতি নাই। পৃষ্ঠা গুনবেন আর নম্বর দিবেন। হাতের লেখা আর উপস্থাপনা দেখে কিছু বেশি দেবার সুযোগ আছে অবশ্য। আর আমাদের দেশে এটাই বেশি দেখা যায়। যথাযথ মূল্যায়ন হয়না।  আর তাইত আমরা GPA 5 Nation এ পরিণত হয়েছি!!
ইমেল,লেটার, এই গুলার নিয়ম টা ফলো করতে হবে এবং যে বিষয় এ লিখছেন তা সুন্দর ভাবে উপস্থাপন করতে হবে তাহলে আপনি ১০/৮ মার্ক পাবেন। প্যারাগ্রাফ,কমপজিশনঃ এর জন্য চেষ্টা করবেন মূল বিষয় টা দিয়ে লেখার এবং বর্তমান পরিস্থিতির সাথে মিলিয়ে লেখার চেষ্টা করবেন তাহলে মার্ক বেশি পাবেন মুখস্থ পড়া মনে থাকে না তাই আপনি যে বিষয় সম্পর্কে লিখতে চান আগে সে সম্পর্কে ধারনা নিয়ে নিবেন এবং চেষ্টা করবেন বাংলা অনুবাদ করে নিতে বাংলা অনুবাদ করে নিলে লেখা সজহ হয়। বিঃদ্রঃ উপরক্ত যে পদ্ধি গুলা বললাম সে গুলা আমি নিজে ব্যাবহার করি।

সাম্প্রতিক প্রশ্নসমূহ