4 টি উত্তর

মানুষ বিভিন্ন কারনে কাঁদে যেমন দুঃখ, যাতনা, আবেগ, অতি আনন্দ ইত্যাদি। কান্না মানুষের বিভিন্ন অবস্থার বহিঃপ্রকাশ মাত্র। যা অন্যের উপর প্রভাব ফেলতে সক্ষম। 

আসলে একেকজন একেক কারণে কাঁদে।

কারো খুব মন খারাপ থাকলে,কষ্ট পাওয়ার ফলে কাঁদে,কেউ কারো দেওয়ার কষ্টের জন্য কাঁদে,কেউ আবেগে,কেউ খুশিতে,কেউ চরম হতাশার কারণে কিংবা চরম পরিমাণ দ্বিধান্বিতর কারণে।

তাই বলা হয় কাঁদিলে দু:খ মুন্দিভূত হয়- কাঁদলে মন হালকা হয় এটাই তার কারণ।

আসুন জনে নিই মানুষ কান্না করে কেন?? আমরা ভাবি, মানুষ কেবল দুঃখ পেলেই কাঁদে। না, তা নয়। কান্নার রয়েছে নানা কারণ। বিশ্বাস হচ্ছে না! তাহলে চলো জানি সেগুলো কী ও কেমন! তিন ধরণের কান্না বা চোখের পানি রয়েছে। ১. বেসাল কান্না ২. রিফ্লেক্স কান্না ও ৩. আবেগের কান্না বেসাল কান্না এ ধরণের কান্না কাঁদতে হয় না, সব সময় আমাদের চোখের ভেতরেই থাকে। এটা এমন এক ধরণের পিচ্ছিল তরল যা আমাদের চোখকে সব সময় ভেজা রাখে। এর কারণেই আমাদের চোখ কখনো একেবারে শুকিয়ে যায় না। এক গবেষণায় জানা যায়, আমাদের চোখ প্রতিদিন ৫ থেকে ১০ আউন্স বেসাল কান্না তৈরি করে। রিফ্লেক্স কান্না কখনো তোমার মা’কে পেঁয়াজ কাটতে দেখেছো কিংবা নিজে কখনও পেঁয়াজ কেটেছো? চোখ দিয়ে কেমন গরগর করে পানি চলে আসে, তাই না! রিফ্লেক্স কান্না হলো এমন। এর কাজ হলো আকস্মিক কোন আঘাত, চুলকানি, যন্ত্রণা বা সংবেদনশীল কোন বস্তু থেকে চোখকে রক্ষা করা। এ কান্না কাঁদতে হয় না, প্রয়োজনের সময় নিজ থেকেই টপটপ করে পড়তে শুরু করে। ধুলো, প্রচণ্ড বাতাস বা ধোঁয়ার কারণে রিফ্লেক্স কান্না আসে। কর্নিয়ার সংবেদী স্নায়ুর মাধ্যমে এ কাজটি চোখ নিজে থেকেই সেরে নিতে পারে। বিপদ বা আঘাতের সময় এ সংবেদী স্নায়ু সক্রিয় হয়ে ওঠে এবং মস্তিষ্কে সংবাদ পাঠায়। মস্তিষ্ক সংবাদ পেয়ে চোখের পাতায় দ্রুত বিশেষ হরমোন পাঠায়। আর তাতেই রিফ্লেক্স কান্না তৈরি হয়। আবেগের কান্না এ কান্না শুরু হয় সেরেব্রাম থেকে। সেরেব্রাম হলো মস্তিষ্কের সবচেয়ে বড় অংশ, এজন্য সেরেব্রামকে বলা হয় ‘গুরুমস্তিষ্ক’। সেরেব্রামেই থাকে আমাদের সব ধারণা, কল্পনা, চিন্তা-ভাবনা, মূল্যায়ন ও সিদ্ধান্ত। অন্তঃক্ষরা তন্ত্র আমাদের চোখে হরমোন পাঠায়। এটিই জল হয়ে চোখের ভেতরে থাকে। যখনই আমরা কান্না, বেদনা, আঘাত বা শোকে থাকি তখন এ জল কান্না হয়ে চোখ দিয়ে পড়তে শুরু করে।
কেউ গভির ভাবে দুঃখ এবং কষ্ট দিলে মানুষ কাঁদে বিভিন্ন ভয়ের কারণেও কাঁদিতে পারে

সাম্প্রতিক প্রশ্নসমূহ