কি থেকে সাতক্ষীরা নামকরন করা হয়
drmdbillalhossain
জিজ্ঞাসা করেছেন
2 টি উত্তর
দিয়েছেন


সাতক্ষীরা জেলার আদি নাম ছিল সাতঘরিয়া।

 চিরস্থায়ী বন্দোবস্তের সময় বিষ্ণুরাম চক্রবর্তী নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্রের কর্মচারী হিসেবে ১৭৭২ সালে নিলামে এই পরগনা কিনে গ্রাম স্থাপন করেন। তাঁর পুত্র প্রাণনাথ চক্রবর্তী সাতঘর কুলীন ব্রাক্ষ্মণ এনে এই পরগনায় প্রতিষ্ঠিত করেন তা থেকে সাতঘরিয়া নাম হয়।

দিয়েছেন

সাতক্ষীরা জেলার নামকরণের রয়েছে বিচিত্র ইতিহাস। রয়েছে একাধিক মতবাদও। প্রাচীনকালে এই জেলাকে বাগড়ী, ব্যাঘ্রতট, সমতট, যশোর, চূড়ন প্রভৃতি নামে অভিহিত করা হতো।


সাতক্ষীরা জেলার নামকরণ নিয়ে সবচেয়ে বেশি প্রচলিত মতবাদ অনুযায়ী চিরস্থায়ী বন্দোবস্তের সময় নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্রের এক কর্মচারী বিষুরাম চক্রবর্তী নিলামে চূড়ন পরগনা ক্রয় করে তার অর্ন্তগত সাতঘরিয়া নামক গ্রামে বাড়ি তৈরী করেন। তার পূত্র প্রাণনাথ সাতঘরিয়া অঞ্চলে ব্যাপক উন্নয়ন করেন।


১৮৬১ সালে মহকুমা স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর ইংরেজ শাসকরা তাদের পরিচিত সাতঘরিয়াতেই প্রধান কার্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেন। ইতোমধ্যেই সাতঘরিয়া ইংরেজ রাজকর্মচারীদের মুখে ‘সাতক্ষীরা’ হয়ে যায়।


সাতক্ষীরা জেলার ইতিহাস ঐতিহ্য সম্পর্কে আরো জানতে ‘অপরূপ সৌন্দর্য আর ইতিহাস ঐতিহ্যের অপার লীলাভূমি সাতক্ষীরা’ প্রতিবেদনটি পড়তে পারেন।

Download Bissoy Answers App Bissoy Answers