রক্ত দেখলে মাথা ঘোরে কেন? আমি রক্ত একদমই দেখতে পারিনা । রক্ত দেখলে মাথা ঘুরে, চারিদিকে ঝাপসা দেখি । খুব অস্বস্থি লাগে । আমার হিমোফিলিয়া আছে নিয়মিত রক্ত, প্লাজমা, ফ্যাক্টর নিই । ইনজেকশন নেবার সময় ভয় পাইনা কিন্তু নিজের চোখে দেখতে পারিনা মাথা ঘোরে। তাছাড়া অন্যর রক্ত দেখলেও মাথা ঘোরে । কেন এমনটা হয়?

4 টি উত্তর

আপনি রক্ত দেখে অবস্হ নন। তাই আপনার মাথা ঘোরে।
আপনি রক্ত দেখলে ভয় পেয়ে যান ৷ রক্ত দেখলে যাদের মাথা ঘোরে তাদের হার্ট দুর্বল হয় ৷ তাহলে আপনার হার্ট দুর্বল ৷

প্রথম প্রথম কোন নতুন মানুষ অন্যের  রক্ত দেখলে মাথা ঘোরে আর চোখে ঝাপসা দেখে।তখন কিছু পানি আপনার মাথায় দিয়ে পারেন এতে আপনি ঠিক হয়ে যাবেন।

আসলে আপনার রোগটি রক্তজনিত। সেকারণে রক্ত নিয়ে সম্ভবত আপনার ভীতি রয়েছে। এ কারণেই এ সমস্যা। অসংখ্য ফোবিয়ার মধ্যে রক্ত নিয়ে কোনো ফোবিয়া আছে কি না আমি জানি না। তবে আপনার ক্ষেত্রে ফোবিয়াই কাজ করে।  হিমোফিলিকদের জীবনের মূল হাতিয়ারই সাহস। আপনি যদি সামান্য রক্ত দেখে ভয় পেয়ে যান তাহলে হবে না। তাই মনে নিজে থেকে সাহস আনতে হবে। এই হিমোফিলিয়াকে সাথে নিয়েই আপনাকে চলতে হবে অনেক পথ। তাই সাহস তো মনে আনতেই হবে। রক্ত দেখে যদি বেশি খারাপ লাগে তাহলে সেট এড়িয়েই চলুন। যদিও এতে রক্ত নিয়ে ফোবিয়া বাড়তে পারে। তবুও আপনাকে সতর্ক থাকতে হবে। আপনার নিজের শরীরে যেন কখনো আঘাত না লাগে সেটা খেয়াল রাখবেন। আর কোরবানী করা বা টিভিতে ডিসকভারি জাতীয় চ্যানেল দেখা থেকে বিরত থাকুন।

সাম্প্রতিক প্রশ্নসমূহ