ওয়েবসাইট তৈরি করতে পরিনা।কোন সহজ ওয়েবসাইট লিংক থাকলে দিন?
3 টি উত্তর
এই সাইট থেকে বিনামুল্যে নিজের পছন্দ মত সাইট তৈরি করতে পারবেন। 1) https://www.wapka.com or, 2) https://www.wordpress.com

প্রশ্নকর্তাকে ধন্যবাদ সহজ প্রশ্ন করার জন্য। যাইহোক ভাইয়ের প্রশ্ন দেখে বুঝা যাচ্ছে ওয়েবসাইট তৈরী বিষয়ে একেবারেই নতুন। যেহেতু নতুন সেভাবেই সংক্ষিপ্ত করে কিছু বলি।

আপনি যদি ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনার যা যা লাগবে তা হলো- প্রথমে আপনাকে প্লাটফর্ম পছন্দ করতে হবে। প্লাট ফর্ম হচ্ছে যেখান থেকে আপনার ওয়েবসাইটটিকে কন্ট্রোল করবেন। ওয়েবসাইট বানানোর শত শত প্লাটফর্ম রয়েছে আপনার পছন্দ মতো যে কোনো একটিতে কাজ করতে পারেন। যেমন গুগলের ব্লগার, ওয়ার্ডপ্রেস, ওয়িক্স, ওয়েবলি সহ আরো অনেক প্লাটফর্ম রয়েছে। উল্লেখিত চারটির মধ্যে প্রথমটি দিয়ে শুরু করতে পারেন। যেটা হলো ব্লগার।

ব্লগার দিয়ে ওয়েবসাইট বানাতে আপনার কোনো প্রকার খরচ করতে হবেনা। এটা শুধু বিগেইনার হিসেবে বলছি। আপনি যদি এক্সপার্ট হয়ে যান তাহলে আপনি  নিজেই বুঝবেন কি করতে হবে। যাইহোক সেদিকে যাচ্ছি না। খরচ বলতে বুঝাতে চেয়েছি ডোমেইন, হোস্টিং, থিম, সিকিউরিটি সার্টিফিকেট। তো আপনি যদি ব্লগার দিয়ে শুরু করেন উল্লেখিত সবগুলোই আপনি সম্পূর্ন ফ্রিতে পাবেন। আপনার প্রশ্ন অনুযায়ী আশা করি এতো এডভান্স লেভেলের কথা বলা ঠিক হবেনা।

আপনি জানতে চেয়েছেন ভালো ওয়েবসাইট বানানোর প্লাটফর্ম আশা করি উপরের কথাগুলো থেকে বুঝতে পেরেছেন।

এবার সংক্ষিপ্ত করে বলি কিভাবে একটি ওয়েবসাইট বানাবেন এবং কি কি লাগবে।

আপনার যদি একটি ইমেইল এড্রেস এবং ইন্টারনেট কানেকশন থাকে তাহলে পানির মতো সহজে কিভাবে একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট তৈরি করে নিতে পারেন। ওয়েবসাইট বানাতে প্রথমে blogger.com লিখে গুগলে সার্চ

 করুন। তারপর সেখান থেকে Sign up এ click ক্লিক করুন। তারপর আপনার ডোমেইনের নাম দিন। সেখানে যা যা চাইবে সব গুলো কলাম ভালো করে দেখে পুরন করতে হবে। আসলে সংক্ষিপ্ত ভাবে এখানে সবকিছু বলা সম্ভব নয়। সহজে ওয়েবসাইট বানাতে এখানে ক্লিক করে ওয়েবসাইট বানানো শিখে নিতে পারেন।  আপনি চাইলে ভিডিও  আকারে দেখে নিজেই ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন। ভিডিও দেখতে এখানে ক্লিক করুন। ভালো লাগলে চ্যানেলটি সাবসক্রাইব করে পাশে থাকুন। ধন্যবাদ।

আপনি ব্লগার ও ওয়ার্ডপ্রেস ডট কম থেকে ফ্রিতে ব্লগ সাইট বানাতে পারেন। কিন্তু ওয়ার্ডপ্রেস এর সাইট ভালনা, নিজের মত করার পথ নাই। আর ব্লগারে অনেক ফিচার নিজের মত করা যায় কিন্তু কোডিং জ্ঞান লাগবে। রেডিমেট থিম পাওয়া গেলেও তাতে ভেজাল কোড থাকে।

যদি প্রশ্নউত্তর সাইট চান তাহলে সাবডোমেইন এর রেডিমেট সাইট আমি আপনাকে একটি দিতে পারি। ফুল কন্ট্রোল ও আপনার নিজের মতও দেব। লাগলে যোগাযোগ কইরেন। শর্ত একটাই সততার সাথে পরিচালনা করতে হবে।  ঝগড়া বিবাদ লাগানো যাবেনা, আর আপত্তিজনক ও রাজনৈরিক টপিক রাখা যাবেনা