আল্লাহপাক আরশের ওপর ইসতাওয়া হলেন , একথার অর্থ কি ? আল্লাহ পাকের এই বিষয় সম্বন্ধে আহলে সুন্নত ওয়াল জামাআতের আকীদা কি ?

আল্লাহপাক আরশের ওপর ইসতাওয়া হলেন , একথার অর্থ কি ? আল্লাহ পাকের এই বিষয় সম্বন্ধে আহলে সুন্নত ওয়াল জামাআতের আকীদা কি ?
বিভাগ: 

1 টি উত্তর

উল্লেখিত স্পর্শকাতর আয়াতটির অর্থ বা ব্যাখ্যার ব্যাপারে উলামায়ে কিরাম থেকে বিভিন্ন ধরনের মতামত রয়েছে । তবে অধিকাংশ মতই কোরআন ও হাদিসের কাঠগড়ায় ভ্রান্ত ও পরিত্যাজ্য । সত্য অন্বেষনকারী আহলে সুন্নত ওয়াল জামাত থেকে এক্ষেত্রে দুটি মত প্রসিদ্ধ : ১। আল্লাহ তায়ালা আরশের উপর ইসতাওয়া হলেন , এর অর্থ হচ্ছে স্বীয় শান অনুসারে আল্লাহ তায়ালা আরশের উপর অধিষ্ঠিত হয়েছেন । কথাটির উপর বিশ্বাস রাখা ঈমানী কর্তব্য , সালফে সালেহীনগন বিষয়টিকে কোনো ব্যাখ্যা বিশ্লেষন ব্যতীতই মেনে নিতেন , এবং কিভাবে অধিষ্ঠিত হয়েছেন সে পদ্ধতি নিয়ে অনুসন্ধানকে অবৈধ মনে করতেন । এ ব্যাপারে জাফর ইবনে আব্দুল্লাহ থেকে বর্নিত আছে যে , এক ব্যক্তি ইমাম মালেক (রহ:) কে জিজ্ঞেস করেছিলেন - "আল্লাহপাক আরশের উপর অধিষ্ঠিত হয়েছেন" এ কথাটির স্বরূপ বা তাৎপর্য কি ? ঐ ব্যক্তির এই প্রশ্ন শ্রবন মাত্র ইমাম মালেক (রহ:) ঘর্মাক্ত হলেন , ভীত সন্ত্রস্হ হলেন , এবং প্রায় সংজ্ঞাহারা হওয়ার অবস্হা হোলো , যখন হুশ ফিরে আসলো তখন তিনি বললেন "আল্লাহপাকের আরশের উপর অধিষ্ঠিত হওয়ার স্বরূপ মানুষের বোধ শক্তির উর্ধে । আরশের উপর অধিষ্ঠিত হওয়ার তাৎপর্য মানুষের অজানা , তবে তার উপর ঈমান আনা ওয়াজিব । আর এ সম্পর্কে প্রশ্ন করা বেদআত । " ২। পরবর্তীতে অনেক উলামায়ে কিরাম সাধারন মানুষকে বুঝানোর জন্য আল্লাহপাকের এসব গুনাবলীর বিভিন্ন ব্যাখ্যা পেশ করেছেন । যথা : আরশের উপর ইসতাওয়া হওয়ার অর্থ হচ্ছে (রূপক অর্থে ) আল্লাহ তায়ালা সাত তবক আসমান জমীনের কর্তৃত্ব হাতে নিলেন ( আল্লাহ পাকের হাত বলতে শক্তি ইত্যাদি উদ্দেশ্য ) এমতটি অনেক আহলে হক উলামায়ে কিরামের , তবে প্রথম মতটিই অধিক গ্রহনযোগ্য এবং জমহুর উলামায়ে কিরামের মত । মুলত বিষয়টি অনেক ব্যাখ্যা সাপেক্ষ , তাই এ বিষয়ে বই পুস্তকের স্নরনাপন্ন হওয়ার প্রয়োজন । তথ্যসূত্র : ১। তফসীরে রুহুল মাআনী - খন্ড ৫ , পৃষ্ঠা : ৬২ ২। তফসীরে আবি সাউদ - খন্ড ৩ , পৃষ্ঠা : ২১০ ৩। তফসীরে আত তাবারী - খন্ড ১ , পৃষ্ঠা : ২২৯ ৪। তফসীরে নুরুল কোরআন - খন্ড ১১ , পৃষ্ঠা : ১৩৮ উত্তর দিয়েছেন : মাওলানা ফরীদুল ইসলাম উলুমুল হাদীস - ২য় বর্ষ । পরীক্ষিত এবং অনুমোদিত মুফতী রফিকুল ইসলাম হাদিস এবং তফসীর বিভাগের প্রধান ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরা , ঢাকা - ১২১২ বাংলাদেশ ।

সাম্প্রতিক প্রশ্নসমূহ