কোরান মূখস্ত করতে চাই?

 (12430 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

আমি মাদ্রাসাতে  পড়ার সুযোগ পায় নাই

স্কুল জীবনে বাসাতে বললে হয়তো দিতো মাদ্রাসাতে

কিন্তূ তখন বুঝি নাই

কিন্তূ এখন বুঝতে পেরেছি এখন মনে হয় মাদ্রাসাতে পড়লে

কিছু পারতাম চাইবা না পারতাম কুরান পড়তে তো

পারতাম 

মা আমাকে কুরান শিখতে দিয়েছিলো

সেখানে শিখেও গেছিলাম কুরান

কিন্তূ এখন আরবি দেখে কুরান পড়তে পারি না

মানে সব ভুলে গেছি

কিন্তূ এখন ভিশন ইচ্ছে করছে  কুরান মুখস্থ করতে

  তাই

আমি চাইতেছি

কুরানে যে বাংলা অনুবাদ থাকে তাই দেকে পড়ার

পরে শিখে নেবো নতুন

করে

  আমাকে বলুন না প্লিজ

ঠিক কী ভাবে পড়লে আমি ৩০ পারা মুখস্থ করতে পারবো......

???????

3 Answers

 (445 পয়েন্ট) 

উত্তরের সময় 

আপনার শিদ্ধান্ত আনেক ভাল,কিন্তু দূর্ভাগ্য আপনি কোর আন পড়া শিখেও ভূলে গেছেন,এখন আপনি বাংলা দেখে পড়ার শিদ্ধান্ত নিচ্ছেন এটা করা ভাল যারা আরবি পারেনা কিন্তু আপনি যেহেতু আরবি পারেন কিন্তু ভূলে গেছেন তার জন্য আপনি কিছু দিনের জন্য একটা আরবি পড়তে পারে এমন ব্যাক্তির কাছে সময় দিয়ে শিখে নিতে পারেন।এটাতে আপনার ভুল কোম হবে। আরবি লেখা বাংলাই পড়ললে শুদ্ধ হয়না তাই আরবিতেই কোর আন পড়া উচিত।আপনার ধারনাটা আনেক ভাল আরো ভাল হয় আরবিটা শিখেই মুখস্ত করতে শুরু করা।আশা করি বুঝতে পারছেন।আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ আপনার কোর আন মুখস্ত করে একজন হাফেজা হবার তৌফিক দান করেন আমিন।
 (5849 পয়েন্ট) 

উত্তরের সময় 

প্রথমেই আপনার সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছি। আপনি যেহুতু হাফেজা হতে চাইছেন,আপনার উচিৎ একটা মহিলা (কওমী) মাদ্রাসায় ভর্তি হয়ে যাওয়া।বাড়িতে থেকেও যদি কোনো মাদ্রাসায় পড়ার সুযোগ পান সেটা না করাই ভালো হবে।কেননা আলসেমী অথবা কাজের চাপে হয়ত বাড়িত পড়তে বসার সুযোগ নাও পেতে পারেন।কিন্তু কোরআন যখন মুখস্ত করতে থাকবেন তখন এটা অতিরিক্ত তেলাওয়ত করতে হবে।কারন যত তেলাওয়ত করবেন তত ভালো ইয়াদ হবে।তাই মাদ্রাসাই ভর্তি হয়ে যাওয়াই উত্তম হবে। মাদ্রাসায় থেকে পড়লে আপনার আমুক্তা,ছবিনা ঠিক থাকবে।আর এগুলো ঠিক থাকলে আপনার পারাগুলো ভালো ইয়াদ থাকবে।আপনি যদি প্রতিদিন এক পৃষ্ঠা করে কোরআন মুখস্ত করতে পারেন তাহলে আপনার হাফেজা হতে সময় লাগবে গড়ে তিন বছর।আপনার জন্য শুভ কামনা রইলো।আল্লাহ আপনাকে কবুল করুন।
 (451 পয়েন্ট) 

উত্তরের সময় 

বিভিন্ন মহিলা মাদ্রাসা আছে,যেখানে ৬বছরে কোরআন-হাদিস সব পড়ার সুযোগ হয়।আপনি সে রকম একটা মাদ্রাসায় পড়ুন।অথবা একজন ভাল শিক্ষিকার কাছে গিয়ে কোরআন শিখে নিন।

সম্পর্কিত প্রশ্নসমূহ

Loading...

জনপ্রিয় বিভাগসমূহ

Loading...