একাদশ শ্রেণিতে কমার্স এর জন্য চতুর্থ বিষয় কোনটি নেওয়া ভালো হবে? পরিসংখ্যান না অর্থনীতি?

একাদশ শ্রেণিতে কমার্স এর জন্য চতুর্থ বিষয় কোনটি নেওয়া ভালো হবে? পরিসংখ্যান না অর্থনীতি?সমস্যায় আছি কেউ বলে পরিসংখ্যান নিলে ভবিষ্যৎ এ কাজে লাগবে,কেউ বলে অর্থনীতি সহজ।কোনটা নিলে ভালো রেজাল্ট করতে পারবো?
বিভাগ: 
Share

4 টি উত্তর

পরিসংখ্যান এবং অর্থনীতি উভয় বিষয় প্রায় সমান গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আপনি পরিসংখ্যান নিন। যা আমার ব্যক্তিগত মতামত থেকে বললাম। তবে আপনার যদি ভালো মনে না হয় তাহলে অর্থনীতি নিয়ে পারেন, তবে নেয়ার আগে অবশ্যই ভালোভাবে বিবেচনা করে নিবেন। যাতে করে পরে কোন সমস্যা না হয়।
ভাই....আপনি যা শুনেছেন তা ঠিক,! যদি আপনি সহজ ৪র্থ বিষয় নিতে চান তাহলে "অর্থনীতি" সাবজেক্টটি নিন,যদি "পরিসংখ্যান" নিতে চান নিন, ভবিষ্যত এ কাজে লাগবে,আর হ্যাঁ এই মনে করোনা যে অর্থনীতি ভবিষ্যতে কাজে আসবে না! অবশ্যই কাজে আসবে.....এটা আপনার ভবিষ্যত পড়াশোনা অথবা ক্যারিয়ারের উপর নির্ভর করবে।

কমার্স এর জন্য চতুর্থ বিষয়ে পরিসংখ্যান নেওয়াটাই ভালো হবে ।  পরিসংখ্যান পুরোটাই সুত্রের উপর ,  অংকগুলোর সমাধান তাই ভালো ভাবে করা যায় ।  আপনি একটু পড়ালেখা করলেই

সহজেই A+ তুলতে পারবেন । 

সলিড নাম্বার পাওয়ার জন্যে পরিসংখ্যান নেয়া ভাল হবে।অংক একটু করলেই নাম্বার অর্জন করতে পারবে।আর সিলেবাস খুবই কম এটাই সব থেকে বড় সুবিধা। আর অর্থনীতি নিলে তোমাকে প্রচুর পড়তে হবে, লিখতেও হবে। কিন্তু সলিড নাম্বার পাওয়া যাবে না।

সাম্প্রতিক প্রশ্নসমূহ