3 টি উত্তর
দিয়েছেন
যদি অাপনি গল্পটি পত্রিকায় প্রকাশ করতে চান তাহলে সেই পত্রিকার সম্পাদকের সাথে কথা বলতে পারেন । অার যদি পুস্তক অাকারে প্রকাশ করতে চান তাহলে কোন প্রকাশনী সংস্থার সাথে কথা বললে উনারাই অাপনাকে গল্পটি প্রকাশ করতে সাহায্য করবে ।
দিয়েছেন
আসলে আপনার গল্পটা কোন ধরনের তা কিছু বলেন নি এবং আপনি কোথাই প্রকাশ করতে চাইছেন তাও বলেননি,আপনার গল্পটক যদি আনেক বেশি আনন্দায়ক আথবা দুখের হয় তাহলে আপনি আপনার গল্পটা রেডিও চ্যানেলের মাধ্যমে প্রকাশ করতে পারেন বিশেষ করে, জাহা বলিব সত্য বলিব,জীবন কাহিনী,আর আনেক আপনার জাইবনের কাহিনীটা রেডিওতে প্রকাশ করার জন্য আপনার গল্পটির কিছু আংশ আর জি কিবরিয়ার কাছা পাঠাতে হবে তিনি চাইলে আপনাকে রেডিওতে প্রকাশ করার শুজোক করে দিবেন।
দিয়েছেন
বই আকারে প্রকাশ করতে হলে প্রথমতঃ আপনার গল্পের মান ভালো হতে হবে। এমন যেন না হয় যে, কষ্ট করে গল্প লিখলেন, সাহস করে ছাপলেন, কিন্তু বিক্রি হল না! এজন্য গল্পের মান ভালো হওয়া চাই। এছাড়াও লেখার স্টাইল সুন্দর হওয়া দরকার। এসব বিষয় যদি সাহিত্যমানে উত্তীর্ণ হয়, তাহলে আপনি বই আকারে ছাপার স্বপ্ন দেখতে পারেন। . বাংলাদেশের প্রকাশনীগুলো সাধারণত নতুন লেখকের বই ছাপতে চায় না। তবে যদি নতুন কোনো প্রকাশনী হয়, তাহলে ছাপতেও পারে। এজন্য আপনাকে দুটি পথের যে কোনো একটি বেছে নিতে হবে। ১. আপনি নিজেই ছাপবেন, নিজেই সবকিছু করবেন। প্রয়োজনে কোনো প্রকাশনীকে পরিবেশক বানিয়ে দেবেন। এমতাবস্থায় আপনার পরিশ্রম বেশি হবে এবং টেনশনও থাকবে। ২. নতুন কোনো প্রকাশনী যদি বইটি ছাপতে রাজি হয়... এক্ষেত্রেও ছাপার টাকা সাধারণত লেখককেই বহন করতে হয়। . বইয়ের ছাপা ও আনুষঙ্গিক খরচ বইয়ের সাইজের ওপর নির্ভর করে। সাধারণত মোটামুটি মানের চার-পাঁচ ফর্মার বই ছাপতে বিশ থেকে ত্রিশ হাজার টাকা লাগে। মান এবং সাইজ হিসেবে খরচেও পরিবর্তন আসবে। তো এবার চিন্তা করে দেখুন, সাহস করবেন কি না!
Download Bissoy Answers App Bissoy Answers