গ্রাফিক্স ও গ্রাফিক্স ডিজাইন কি? এটি কি কাজে লাগে এর উপকারিতা কি সংক্ষিপ্ত আকারে বলবেন?
উত্তর বা মন্তব্য প্রদান করতে দয়া করে লগইন কিংবা নিবন্ধন করুন।

2 টি উত্তর

টেক্ট বা নকশা ব্যবহর করে সুন্দর এবং মানসম্মতো চিত্র কর্ম তৈরি করাকে গ্রাফিক্স ডিজাইন বলে।এর সাহায্যে বিভিন্য ওয়েব সাইট বা প্রতিষ্ঠানের লোগো তৈরি করা যায়।গ্রাফিক্স এর মাধ্যমে একটি ভিডিওকে সুন্দর এবং আরো আকর্ষনিয় ভাবে তৈরি করা যায়।তাছারা মুভি,নাটক যেমন কিরন মালা, ও এনিমল ছবি বানাতে গ্রাফিক্স ব্যবহর করা হয়।
উত্তর বা মন্তব্য প্রদান করতে দয়া করে লগইন কিংবা নিবন্ধন করুন।

গ্রাফিক শব্দটির অর্থ ড্রইং বা রেখা। গ্রাফিক শব্দটি সেই সব চিত্রগুলোকে বুঝায় যে চিত্রগুলোর সফল পরিসমাপ্তি ড্রইং এর উপর নির্ভরশীল। গ্রাফিক শব্দটি আলাদা ভাবে বোঝার পর বুঝতে হবে ডিজাইন শব্দটির অর্থ। ডিজাইন শব্দটির অর্থ পরিকল্পনা বা নকশা।

 বর্তমানে গ্রাফিক ডিজাইন বলতে আমরা সেই সব চিত্র কর্মকে বুঝি যা পরবর্তীতে মূলত: ছাপার জন্য তৈরি হয়ে থাকে। তবে প্রযুক্তির প্রয়োজনে গ্রাফিক ডিজাইন শুধুমাত্র ছাপার গন্ডি পেরিয়ে বহুদূর চলে যাচ্ছে। গ্রাফিক ডিজাইন এর একান্তই অন্তর্ভুক্ত বিষয় গুলি হচ্ছে – ডিজিটাল সাইন, ক্যালেন্ডার, টাইপোগ্রাফি, ব্রোশিয়োর, ওয়েব সাইট ডিজাইন ইত্যাদি ইত্যাদি।

আরো একটা শব্দের সাথে পরিচয় করিয়ে দেই ডেস্কটপ পাবলিশিং। একটি কথা মনে রাখতে হবে ডেস্কটপ পাবলিশিং এবং গ্রাফিক ডিজাইন হাতে হাত রেখে চলে। সংক্ষেপে যদি বলি, ডেস্কটপ পাবলিশিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কম্পিউটার এবং সফটওয়্যার ব্যবহার করে মুদ্রণ, ওয়েব, পুস্তিকা, বই, ব্যবসায়ীক কার্ড, ওয়েব পেজ হিসাবে মোবাইল ডিভাইসের জন্য ফরম্যাট,নথি উত্পাদন, গ্রিটিং কার্ড, ইত্যাদি তৈরি করা হয়।

লক্ষণীয়:

*গ্রাফিক ডিজাইন একটি সৃষ্টিশীল যার শিল্প পূর্ব শর্ত দৃষ্টি নন্দন হওয়া।

*মাথায় রাখতে হবে Final Output কি? Print না Video? শুরুতেই নির্ধারণ করে নিতে হবে-কি করবো? কাদের জন্য করবো? কিভাবে দৃষ্টি আকর্ষণ করবো ?

এবার বলছি আমি কিভাবে শুরু করলাম। ভাল প্রতিষ্ঠান হয়তো আছে কিন্তু আমার যাওয়া আসার জন্য ভর্তি হওয়া হয়নি। এছাড়া গ্রাফিক্স ডিজাইন শিখতে খরচটাও অনেক বেশি পড়ে। তাই কিছু বড় ভাই পরামর্শ দিল নিজে নিজে নেট থেকে শিখে নিতে। ব্যাপারটা প্রথমে সহজভাবে নিতে না পারলেও চিন্তা করলাম এছাড়া আসলে আমার কোন উপায় নেই। তাই শুরু করলাম ঘাটাঘাটি।

গ্রাফিক্স জগতটা আসলে বিশাল। বলা যায় শেষ নেই কোন। ওয়েব ডিজাইনার অনেক পাবেন কিন্তু গ্রাফিক্স ডিজাইনার সেই তুলনায় অনেক কম। কারণ কি জানেন? আমার কাছে মনে হয়েছে গ্রাফিক্স ডিজাইন শিখতে সময় বেশি লাগে আর কিছুটা জটিলও বটে। এছাড়া ক্রিয়েটিভিটির ব্যাপারও রয়েছে।

কিভাবে শুরু করবেন গ্রাফিক্স ডিজাইন শেখা? আমি যেভাবে শুরু করেছি তা বলি। সফটওয়্যার হিসেবে শুরু করেছি ফটোশপ আর ইলাস্ট্রেটর। ধীরে ধীরে 3D জগতে যাওয়ার ইচ্ছা আছে। যেহেতু আমি শুরু করেছি বেশিদিন হয়নি তাই এখনও এই দুই সফটওয়্যার নিয়ে পুরোপরি শেখা শেষ হয়নি। শেষ থাকলেতো হবে :P।

এখন কথা হলো বাসায় বসে কিভাবে এসব বড় বড় সফটওয়্যার ব্যবহার শিখবেন? বাংলায় টিউটোরিয়াল পাবেন প্রযুক্তি টিমের ওয়েব সাইটে। এছাড়াও অন্যান্য বাংলা ব্লগেও কিছু টিউন আছে। তবে বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে চাইলে প্রযুক্তি টিমের সাইটে দেখতে পারেন।

আর একটা কথা গ্রাফিক্স ডিজাইন শিখতে ওয়েব সাইট দেখে দেখে প্রথমেই সম্ভব না। সবচেয়ে কার্যকর পদ্ধতি হলো ভিডিও টিউটোরিয়াল।  আল-হেরা নামের এক প্রতিষ্ঠানের ভিডিও আমি দেখেছি কিন্তু প্রফেশনালি শিখতে ঐ রকম টিউটোরিয়াল এ কাজ হবে না। তাহলে উপায়?

হ্যা উপায়তো আছে অবশ্যই। সেটা হচ্ছে ইংরেজি টিউটোরিয়াল। কি দমে গেলেন নাকি? নাহ ব্যাপারটা এত কঠিন কিছু না। আপনি যদি ইংলিশ মুভি রেগুলার দেখেন তাহলে আমার মনে হয় ইংরেজি ভিডিও টিউটোরিয়াল দেখে শেখা তেমন কঠিন কিছু না। আসলে এখন কিছু শিখতে হলে ইংরেজি জানার বিকল্প নেই। আপনাকে জানতেই হবে। এক্ষেত্রে আমার সুপারিশ হলো ইংরেজি শোনার অভ্যাস গড়ে তুলুন। বিনোদনের মাধ্যমে শিখতে পারলে আরো ভাল। মুভি দেখা এক্ষেত্রে অনেক কাজে লাগতে পারে। যেমনটা আমার কাজে লেগেছে। তাই বলে হিন্দি মুভি না।

এখন বলি ইংরেজি ভিডিও টিউটোরিয়াল দেখার সময় কি কি সমস্যায় পড়তে পারেন।

  1. ইংরেজি কথা না বুঝা।
  2. ধৈর্য্য না থাকা।
  3. টিউটোরিয়াল না পাওয়া।
  4. প্রচন্ড ইচ্ছা না থাকা।
  5. ভাল একটা পিসি না থাকা।

হুম ইংলিশ টিউটোরিয়াল যখন দেখবেন তখন অবশ্যই তার কথাগুলো বুঝতে হবে। ১০০% না বুঝতে পারলেও কমপক্ষে ৭০%+  বুঝতেই হবে। এছাড়া সামনে আগানো সম্ভব না। আমি কয়েকজনকে ইংলিশ টিউটোরিয়াল দেখিয়েছি তাদের কথা হলো ধুর খালি ইংলিশ প্যাচাল পারে বুঝি না। আসলে তাদের ঐ রকম শোনার অভ্যাস নেই। আবারও বলছি এই সমস্যা কাটাতে ইংলিশ মুভি দেখার গুরুত্ব অনেক।

এবার আসি ধৈর্য্যের ব্যাপারে। কথাটা খারাপ লাগলেও বলি আপনার যদি পর্যাপ্ত ধৈর্য্য না থাকে তাহলে এই টিউন পড়া এখানেই বাদ দিন। কারন ফাল মেরে আপনি বাসায় বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন না। ভিডিও টিউটোরিয়াল দেখার সময় অনেক সময়ই ধৈর্য্যের বাধ ভেঙ্গে যাবে যেমনটা আমারও হয়। সেক্ষেত্রে আমি যা করি তাহলো কিছুটা সময় বিরতি দেই। গান শুনি বা গেম খেলি। তারপর আবার শুরু করি। :)

টিউটোরিয়াল পাওয়াটা আসলে তেমন কঠিন কিছু না। নেট সম্পর্কে যদি আপনার মোটামুটি ধারণা থাকে তাহলে টিউটোরিয়াল অনেক পেয়ে যাবেন।

প্রচন্ড ইচ্ছা শক্তি থাকতে হবে। আপনি যেহেতু বাসায় বসে শিখছেন তাই কেউ বলেও দিবে না এই মনোযোগ দাও। যা করার নিজেকেই করতে হবে। এছাড়া মাঝপথে ছেড়ে দিলেও হবে না।

গ্রাফিক্স ডিজাইনের জন্য ভাল একটা পিসি অবশ্যই দরকার আছে। নাহলে কাজ করে ভাল লাগবে না। সময় লাগবে বেশি। প্রফেশনাল যারা গ্রাফিক্স ডিজাইনার তাদের পিসি হাই কনফিগারের হয়ে থাকে। তাই ভাল একটা পিসি জোগাড় করুন।

ইংরেজি ভিডিও টিউটোরিয়াল

আমি ইংলিশ ভিডিও টিউটোরিয়াল lynda.com এর চেয়ে ভাল পাইনি বললেই চলে। এখানে যারা টিউটোরিয়াল তৈরি করে সবাই এক একজন বস বলা যায়। অনেক বিস্তারিত টিউটোরিয়াল তৈরি করে। এখন কথা হলো এসব টিউটোরিয়াল দেখতে হলেতো টাকা লাগে আপনি কোথায় পাবেন? হুম এক্ষেত্রে আপনাকে পাইরেসিই করতে হবে। পাইরেসির ইচ্ছা না থাকলে টাকা দিয়া দেখেন।

আমার দেখা কিছু সেরা টিউটোরিয়াল।

ফটোশপের জন্যঃ-

আর যদি অল্পতেই শিখতে চান তাহলে এটা

Photoshop CS6 Essential Training

ইলাস্ট্রেটরের জন্যঃ-

  1. Illustrator CS6 One-on-One: Fundamentals
  2. Illustrator CS5 One-on-One: Advanced
  3. Illustrator CS5 One-on-One: Mastery

আর যদি অল্পতেই শিখতে চান তাহলে এটা

Illustrator CS6 Essential Training 

উপরের সবগুলো যখন শেখা শেষ হবে তখন প্র্যাক্টিসের জন্য অবশ্যই এই টিউটোরিয়ালটা শেষ করবেন।

Deke's Techniques

আর হ্যা এসব দেখার সাথে সাথে এক্সারসাইজ ফাইল দিয়ে নিজে নিজে প্র্যাক্টিস করতেও ভুল করবেন না। সব দেখে শেষ করতে সময় লাগবে অনেক।

এবার কথা হলো এই টিউটোরিয়ালগুলোর ডাউনলোড লিঙ্ক কোথায় পাবেন? গুগলে সার্চ করলে অনেক ডাউনলোড লিঙ্ক পাবেন কিন্তু সমস্যা হলো সবগুলা লিঙ্কই বিভিন্ন প্রিমিয়াম সার্ভারের। :(তাই এত বড় বড় ফাইল ডাউনলোড করতে অনেক সমস্যা হবে। এক্ষেত্রে টরেন্ট ফাইল বিকল্প হতে পারে।

উত্তর বা মন্তব্য প্রদান করতে দয়া করে লগইন কিংবা নিবন্ধন করুন।

সাম্প্রতিক প্রশ্নসমূহ