প্রস্রাবে জ্বালাপোড়া?

আমার বয়স 40 আমি বিবাহিত  কিছু দিন যাবত লক্ষ করছি পেসাব করার আগে এবং পরে পেসাবের রাস্তায় জালা পোড়া করে একেক সময় বেথাও করে আবার মাঝে মাঝে কাটা কাটা লাগে । সবসময়ই পেসাবের রাস্তায় সির সির করে লিংগ হাত দিয়ে ধরলে একটু বেথা অনুভূত হয় । যৌনাংগ ছোট হয়ে থাকে অনুভুতি হীন হয়ে । যৌনাংগ উত্তেজিত হচ্ছে না হলেও সাথে সাথে নিস্তেজ হয়ে যাচ্ছে । এখন আমি বুঝতে পারছি না কি করবো কোন ডাক্তারের কাছে যাবো দয়া করে আমাকে একটু পরামর্শ দিন ধন্যবাদ ।

1 টি উত্তর

প্রস্রাবে ব্যথা বা জ্বালাপোড়া হওয়ার একটি কারণ হতে পারে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই। আর পুরুষের ক্ষেত্রে প্রোস্টেট গ্রন্থির বিভিন্ন সমস্যার জন্য এটি হতে পারে। এ ছাড়া কিডনিতে পাথর হওয়া, কিডনিতে সংক্রমণ হওয়া, যৌনবাহিত রোগ, ভ্যাজাইনাল ইনফেকশন, পানিশূন্যতা— এগুলোর কারণেও কিন্তু প্রস্রাবে ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা হতে পারে।

পানি পানের পরিমাণ বাড়ালে প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়ার সমস্যা কম হবে। পানি শরীর থেকে দূষিত ব্যাকটেরিয়াগুলো বের করে দেবে। এটি প্রস্রাব ঠিকঠাক মতো হতে সাহায্য করবে। এ ছাড়া প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যা হলে তরল খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। যেমন ধরুন স্যুপ, জুস; পাশাপাশি পানিজাতীয় ফল ও সবজি খেতে হবে।

দইয়ে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। এটি শরীরের পিএইচের ভারসাম্য রক্ষা করে। প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে প্রতিদিন দুই থেকে তিন কাপ দই খান।


একজন ইউরোলোজিস্ট ডাক্তারের পরামর্শ

অনুযায়ী ঔষধ খেতে হবে।

সাম্প্রতিক প্রশ্নসমূহ