ইসলাম পুন জম্ম বিশ্বাস করেনা | তাই বলে পুনজম্ম নেই | কিন্তু কিছু ব্যাক্তি আছে, যারা আগের জম্মের কথা স্মরণ করতে পারে | প্লেটো ৭ জম্মের কথা স্মরণ করতে পারে | একজন লম্বা দাড়িওয়ালা ইসলাম ধর্মালম্বী তার নিজের ৬ জম্মের কথা আমার পিতাকে বলেছিল |আশা করি ইসলামের এটা অবিশ্বাস্য |কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি |প্রশ্ন হলো কোনটা সত্যি ? যারা নিজে পুনজম্ম শ্মরণ করতে পারে তাদের কথা , নাকি ইসলামের পুনজম্ম নেই এমন অনুমানের কথা ? বি:দ্র: কোন ধর্মকে অবহেলা বা নিন্দা করার জন্য নয় , শুধুমাত্র সত্যকে জানার জন্য |?
3 টি উত্তর
মানুষ আগের জন্মের কথা জানে এ সকল কথা মিথ্যা মানুষ এক বার আশে আর এক বারি চলে যাবে। মানুষ যখন দুনিয়ায় আসে তাদের অতিতে শুধু একবার আল্লাহ তালারর সাথে শাক্ষাত লাভ হয়। সেই শুরু, শাক্ষাতে আপনি দুনিয়ায় এসে কি করবেন কাকে প্রভু মানবেন এবং আপনার যুগে কোন নবী রাসূল থাকবেন আপনি দুনিয়ায় এসে কতদিন থাকবেন সম্ভাব্য এই সব বিষয় নিয়ে আলোচনা হয় এটা এই জন্য যে আল্লাহ আমাদের সাদিন ইচ্ছা শক্তি দান করেছেন যাতে আমরা দুনিয়ায় এসে নিজের মত ইচ্ছা শক্তি কাজে লাগিয়ে জীবন জাপন করতে পারি আমাদের সব কিছু তে সাধিন ইচ্ছা শক্তি দিয়ে আমারা জীবন গরি। নিদিষ্ট এক সময় আমাদের কে দেয়া আছে আমরা সবাই আল্লাহতালা কাছে আবার ফিরে যাবো আমাদের কেবল মাত্র শুরু হলো অতিত বলতে আমরা সবাই আল্লাহর সাথে একবার শাক্ষাত লাভ হয় তখন থেকে আমাদের শুরু ।

যারা বলেছে তারা পূনর্জন্ম হয়ে পৃথিবীতে এসেছে তারা হয় মিথ্যা বলেছে বা কল্পনা থেকে বলেছে। যে যাই বলুক ইসলামের কথা বিশ্বাস করতেই হবে যদিও তা বোধগম্য নয়। অন্যথায় ঈমান থাকবেনা। আশাকরি আপনি বুঝেছেন। 

আখেরাতকে কোন কোন মুসলমান পুনঃ জন্ম বা পরবতী জীবন বা ২য় জীবন বলতে পারেন, তা শুধুমাত্র ভাষাগত ব্যাপারেই এমন কথা বলতে পারেন। যিনি প্রকৃত ইসলাম ধমে'র অনুসারী তিনি এ কথা বিশ্বাস করেন , আল্লাহ এক  এবং প্রতিটি মানুষের জীবন একটাই। একবার কোন মানুষ জন্মালে তার আর ২য় বার জন্মানোর কোন সুযোগ নাই। দুনিয়া প্রাতিটি মানুষের কম'ক্ষেত্র আর আখেরাতের জীন্দেগী অনন্তকালকাল যার কোন শেষ নাই।

২) প্লেটো  ইসলাম ধমে'র অনুসারী ছিলেন না, কাজেই ইসলাম ধমে'র বানীর সাথে তার কথার গড়মিল থাকতেই পারে!

৩) লম্বা দাড়ী থাকা না থাকা এখানে কোন বিষয় না। যে লোকটি ৬ জন্মের কথা বলেছেন হয়ত কোন কথা প্রসংগে বল
তে পারেন। আপ্নার বাবাকে কিছু বোঝাতে চেয়েছন। অনেক সময় আমারা কথার কথা ব লে থাকি ৭ জন্মেও দেখিনি। হয়ত এভাবেই উনি বলতে পারেন। তা নাহলে কোন মুসলিম ২ জন্মের কথা অন্তর দিয়ে ব লবে না।

কলেমার শত' আখেরাতকে বিশ্বাস করা। তাই আল্লাহ আমাদের হেফাজত করুন।