বাবা মা মিলে একজন সাবালক মেয়ের সম্মতি না নিয়ে একটি ছেলের সাথে যদি গোপনে বিয়ে দেয় এবং এই বিয়ের ব্যাপারে মেয়েটি কিছুই জানে না মেয়ে ছেলে উপস্থিতও ছিল না মেয়ে কবুলও বলেনি ছেলেকে দেখেওনি এবং একদিন হঠাৎ করে বাড়িতে একটি ছেলেকে এনে বলে এই ছেলের সাথে তার বিয়ে হয়েছে যার সম্নন্ধ্যে মেয়েটি কিছুই জানে না এবং ছেলেটির সাথে মেয়েটিকে এক ঘরে রাতে থাকতে দেয় তাহলে ইসলাম মোতাবেক এটা কি বিয়ে হয়েছে তারা কি স্বামি স্ত্রী বলে গন্য হবে নাকি এটা অবৈধ ভাবে ছেলে মেয়ে রাত কাটানো হলো ব্যাখ্যা সহকারে জানালে অনেক মানুষ উপকৃত হবে।?
 (15 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

4 Answer

 (4423 পয়েন্ট) 

উত্তরের সময় 

ইসলাম ধর্মানুসারে এটা সম্পূর্ণ অবৈধ রাত্রিযাপন করা হবে। কারণ, বিয়েতে নারী-পুরুষের উপস্থিতি ছিলোনা। ধর্মীয় নিয়ম অনুযায়ী মেয়ে বিবাহে রাজি ছিলো না। মেয়ে বিবাহের নিয়মানুযায়ী কবুল বলেনি অর্থাৎ পুরুষটিকে নিজের স্বামী হিসেবে গ্রহণ করেনি। সুতরাং, এটা কোনো ভাবেই ইসলাম ধর্মরিতী নীতি অনুযায়ী বিবাহ হিসেবেই গণ্য হবার নয়। আশা করি, বুঝতে পেরেছেন।
 (603 পয়েন্ট) 

উত্তরের সময় 

কশ্বিন কালেও এটা বিয়ে হিসেবে গ্রহনযোগ্য হবে না।
ইসলামে বিয়ের জন্য কয়েকটি শর্ত রয়েছে। 
যেমনঃ মেয়ে সাবালিকা মানে হায়েজ শুরু হতে হবে।
সন্তান গর্বে ধারন ক্ষমতা থাকতে হবে। 
ছেলে মেয়ের সম্মতি থাকতে হবে।
২ জন শাক্ষি থাকতে হবে।

 (2578 পয়েন্ট) 

উত্তরের সময় 

মেয়ের অনুমতি ছাড়া বিবাহ দেওয়া যায়েজ হবে না। যেহেতু ছেলে মেয়ে কেউ কাউকে আগে দেখে নাই তাই এই বিবাহ ইসলামের বিধান অনুযায়ী বৈধ নয়। মেয়ে যদি ছেলেটি কে মন থেকে মেনে না নিয়ে থাকে, তাহলে তাঁরা যে একত্রে থেকেছে এটা যেনা হয়েছে।
 (1134 পয়েন্ট) 

উত্তরের সময় 

শরিয়ত অনুসারে এ বিয়ে কবুল হবে না আবশ্যই দুজনের মতামত নিতে হবে এবং তাদের কবুল বলার মাধ্যমে বিয়ে হবে
Recent Questions
Loading interface...