আমি এক‌দিন রা‌তে মুমা‌তেছি যখন সকাল হ‌লো তখন আমি মূলত্যাগ কর‌তে গেলাম তখন আমি মলত্যাগ করার পর আমার প্রস্রাব আট‌কে গে‌লো তার পর অনেক সময় যাবার পর আমায় অনেক পেসার দি‌য়ে প্রস্রাব কর‌তে হয় ,তার পর থে‌কে আমার ঘন প্রস্রাব হই‌তে‌ছে ঘন ঘন প্রস্রাব হই‌তে‌ছে অনেক দিন ধ‌রে ,‌দিন ,১২ বার এর ম‌তো কো‌নো ঔষধ এ কাজ হই‌তে‌ছে না ,এটার কারন কি? আমি এক‌দিন রাত মুমা‌তেছি যখন সকাল হ‌লো তখন আমি মূলত্যাগ কর‌তে গেলাম তখন আমি মলত্যাগ করার পর আমার প্রস্রাব আট‌কে গে‌লো তার পর অনেক সময় যাযার পর আমায় অনেক পেসার দি‌য়ে প্রস্রাব কর‌তে হয় ,তার পর থে‌কে আমার ঘন প্রস্রাব হই‌তে‌ছে
বিভাগ:
4 টি উত্তর
আপনার সম্ভবত মূত্রথলীতে পাথর হয়েছে বা Prostat gland(যদি আপনি ছেলে হন) বড় হয়েছে। আপনার জন্য সবচেয়ে উত্তম কাজ হলো একটা USG of KUB করানো। এটি একটি আল্ট্রাসনোগ্রাম। এটি করে এর Report টা পাঠান বা কোন Urologist কে দেখান।
আপনার জন্য নির্দিষ্ট কোন ঔষধের পরামর্শ দেওয়া ঠিক হবে না, কারণ একটা ভুল পরার্মশ আপনার অনেক বড় ক্ষতিকর কারন হতে পারে। তাই আপনার দরকার আজেবাজে ঔষধ না খেয়ে একজন বিশেষঞ্জ ডাক্তারের সাথে যোগাযোগ করে কি টেস্ট করানো ও সেই টেস্ট অনুযায়ী ঔষধ খাওয়া,ধন্যবাদ।
কারন হতেপারে বেশি পানি পান করা বা কিডনির কোন সমস্যা । প্রতিকার, ,, প্রতিদিন মেথির শাক খেলে এই বার বার প্রস্রাবের রোগ ভালো হয়। মেথির শাকে পেটে আম থাকলেও তাকে নির্মূল করে। প্রয়োজনমতো ১-২ সপ্তাহ খেলেই চলে। সহায়ক চিকিৎসা ১) যাঁরা বার-বার প্রস্রাব করেন বা অধিক মাত্রায় যাঁদের প্রস্রাব হয় বা প্রসাব করার সময় জ্বালা অনুভূত হয় তাঁরা দুপুরে খাওয়ার পর কিছুদিন দুটো করে পাকা কলা খেলে উপকার পাবেন। ২) নিয়মিত আঙুর খেলেও বহুমূত্র রোগে ফল পাওয়া যায়। আঙুর মিষ্টি হওয়া বাঞ্ছনীয়। ৩) যাঁরা রাতের বেলায় বার বার প্রস্রাব করেন তাঁরা বিকেলে বা রাতে খাবার সময় পালঙের তরকারি বা শাক খেলে উপকার পাবেন। বিবিধ:ক) বার বার যাঁদের প্রস্রাব হয় (ঢ়ড়ষুঁৎবধ) তাঁরা দিনের কোনো সময়ে অথবা বিকেলে কিছু খাওয়ার পর ২৫-৫০ গ্রাম খোসাসমেত ভাজা ছোলা চিবিয়ে খেয়ে সামান্য গুড় সহ জল খেলে উপকার পাবেন। বয়স্ক বা বৃদ্ধদের একটু বেশিদিন খেতে হবে। তবে মনে রাখবেন যদি হজমের খুব গোলমাল থাকে বা খুব বেশি পেটের গোলমাল থাকে তাহলে এটা না খেতে দেওয়াই ভালো।
প্রসাবে ইনফেকশন হয়েছে। আপনি বেশি করে পানি খান কমপক্ষে ৪-৫ লি.। আর ছেলে বা পুরুষ হলে ইউরোমেক্স খান ৭ দিন ২ বেলা ভরা পেট এ।