জিমেইল এক্সপার্টরা হেল্প করুন? আমার ১টা জিমেইল আইডি হ্যাক করে ফেলেছে।সেটাতে আমার নাম্বার এড করা আছে কিন্তু পাসওয়ার্ড রিসেট করার জন্য SMS আসছেনা।আমার জিমেইল এ ১জনের জিমেইল আইডি এড করা ছিলো কিন্তু ও বলছে ও নাকি হ্যাক করেনাই।এখন আমি কি করতে পারি।একটু সাহায্য করুন। বিঃদ্রঃ - জিমেইলটাতে আমার বন্ধুর জিমেইল recovery তে ছিলো।আমার মনে হয় ও হ্যাক করেছে।কেউ পারলে সাহায্য করুন।
1 টি উত্তর

Gmail এর ক্ষেত্রে :
পদ্ধতি-১ : প্রথমে চেষ্টা করব কিভাবে আগের পাসওর্য়াড সহজ ভাবে ফিরিয়ে আনা যায় । এই পদ্ধতি তা খুবই সহজ । পদ্ধতি তা হল গুগুল আপনাকে আপনার গোপনীয় প্রশ্নটা জিজ্ঞেস করবে যদি আপনার প্রশ্নের উত্তর সঠিক হয়ে থাকে তাহলে password রিসেট করার details আপনার সেকেন্ডারী ই-মেইল অ্যাডসে চলে আসবে । তারপর আপনি তাদের প্রদত্ত লিংক থেকে পাসওর্য়াড রিসেট করতে পারবেন । এই পদ্ধতি অবলম্বন করতে নিচের লিংক এ যান ।

Gmail Password Reset Link

যদি আপনার প্রথম পদ্ধতিতে কাজ না হয় ২য় পদ্ধতি তা অনুসরন করুন :
পদ্ধতি-২ : অনেক সময় হ্যাকারেরা secret question এবং secondary email address পরিবর্তন করে ফেলে যাতে পাসওর্য়াড রিসেট করতে না পারেন তখন প্রথম পদ্ধতি তা ফেল আসে । তখন আপনি কি করবেন ? যখন এই রকম হবে তখন আপনার প্রয়োজন হবে contact the Gmail support team এবং তাদের account recovery form পূরন করবে হবে । ঐ ফর্ম পূরন করার সময় আপনাকে যে সকল প্রশ্ন জিজ্ঞেস করতে পারে তা হল :
1. Email addresses of up to five frequently emailed contacts
2. Names of any 4 Labels that you may have created in your account
3. List of other services associated with your compromised account
4. Your last successful login date
5. Account created date
6. Last password that you remember and many more…
আপনাকে অবশ্যই যথাসাধ্য চেষ্টা করতে হবে উত্তর গুলা সঠিক ভাবে দেওয়ার জন্য ।

Account Recovery Form

Yahoo এবং Hotmail এর জন্য :
ইয়াহু এবং হটমেইলের ক্ষেত্রে আপনাকে আপনার secret questions এবং সেকেন্ডারী ই-মেইল অ্যাডেসের মাধ্যমে আপনার পাসওর্য়াড পুনরুদ্ধার করতে হবে । যখন আপনার পাসওয়াড হারিয়ে ফেলবেন বা ভুলে যাবেন তখন Forgot password link এ যাবেন এবং এর মাধ্যমে আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন ।

মনে রাখা দরকার :
* আপনি যখন আপনার ই-মেইল অ্যাডসটি ক্রিয়েট করবেন তখন আপনার secret questions এবং সেকেন্ডারী ই-মেইল অ্যাডেস এবং কবে ই-মেইল অ্যাডসটি ক্রিয়েট করেছেন তার তারিখ সময় ইত্যাদি যাবতীয় তথ্য নোট করে রাখুন ।
* কখনো কমন পাসওর্য়াড দিবেন না । পাসওর্য়াড দেখার ক্ষেত্র সব সময় ওয়ার্ড এবং সংখ্যায় দিতে চেষ্টা করবেন । যেমন : amarsonarbangla990
* সাইবার ক্যাফে গুলাতে ই-মেইল লগিন করতে সর্তক থাকবেন । এবং সব সময় লগআউট করে দিয়ে যাবেন ।
* আপনার ই-মেইল অ্যাডেসে অপরিচিত কোন ই-মেইল আসলে তার ঠিকানাটা ভাল করে পড়ে বুঝে শোনে খুলবেন ।
* যেখানে সেখানে কিংবা বিভিন্ন পর্ণগ্রাফী সাইটে আপনার গুরুত্ব পূর্ন ই-মেইল অ্যাডসটি কখনোই দিবেন না ।
* মাঝে মাঝে দেখবেন আমেরিকা যাবার লটারী পূরন করুন বা এই রকম বিভিন্ন চটকদারী লেখা দেখবেন এই সব থেকে দূরে থাকবেন ।

সর্বপরি আপনার ই-মেইল অ্যাডেসের সুরুক্ষা কামনা করে শেষ করছি ।