বেশী আবেগ এর সুবিধা ও অসুবিধা কি কি?
 (26640 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

3 Answer

 (6165 পয়েন্ট) 

উত্তরের সময় 

আবেগের বসে মানুষ কোনো সময় এমন কাজ করে ফেলতে পারে যা সে কল্পনাও করতে পারবে না।ধরুন একটা কাজ কেউ করতে পারছে না। এই কাজটা করতে গেলে বিপদে পরতে হবে এটা নিশ্চিত। কিন্তু এই কাজটা একজন মানুষ কেবল তার আবেগের জোরেই সফলভাবে করতে পারবে।তাছাড়া সে ঐ কাজটি করার সাহস পাবে না। অসুবিধাঃ যখন কোনো মানুষ আবেগের বসে কোনো সিদ্বান্ত নেয় তখন তার ঐ সিদ্বান্ত ভুল হওয়ার সম্ভাবনা ৯০%। তাই কেউ এই আবরগের মধ্যে কোনো সিদ্বান্ত নিলে মহাবিপদে পড়তেও পারে। আমি আমার মত করে বললাম।
 (901 পয়েন্ট) 

উত্তরের সময় 

আবেগ প্রতিটি মানুষের মাঝে বিদ্যমান, তবে এর মাত্রা ভিন্ন। এই ভিন্নতার কারনেই মানুষের মাঝে এতো বৈচিত্র।কেউ আবেগ প্রকাশ করে কেউ নিজের ভিতরে লুকিয়ে রাখে। আসলে এর সুবিধা এর তুলনায় অসুবিধা এ বেশি।সুবিধা এর খেত্রে একটা উদাহরণ (মনজুরুল ইসলাম রানা জাতীয় ক্রিকেট দলের সাবেক প্লেয়ার,যেদিন উনি মারা যান তখন বাংলাদেশ দলের খেলা ছিল,আর তার চলে যাওয়ার আবেগটুকু ওইদিন উৎসাহ যুগিয়েছে বাংলাদেশ কে,আর সেদিন এসেছিল অনাকাঙ্খিত জয়) এটাই আবেগের শক্তি। আবার অসুবিধা অনেক প্রতিটা পদে পদে এটি মানুষ কে ভিতর কূঁড়ে খায়,সামনে চলার পথকে প্রতিহত করে। আবেগপ্রবণ মানুষেরা জীবনে অনেক বেশিমাত্রায় কষ্ট ভোগ করেন। আবেগপ্রবণ মানুষ যে কারো ওপর বেশি মাত্রায় বিশ্বাস করেন খুব সহজেই। যখন এই বিশ্বাস ভাঙে তখন বিশ্বাসভাঙার কষ্টটা শুধুমাত্র আবেগপ্রবণ মানুষটিই ভোগ করে থাকেন। আবেগ মানুষের ভেতরের পবিত্রতা প্রকাশ করলেও এটি আসলে জীবনযাপনের জন্য বেশ ক্ষতিকর একটি অনুভূতি। আবেগের বশবর্তী হয়ে অনেকে অনেক ভুল করে ফেলেন যার ফলে পরবর্তীতে অনেক পস্তাতে হয়। আবেগ থাকা ভালো কিন্তু আবেগ প্রকাশ করা ভালো নয়। কারো সামনে আবেগ প্রকাশ করার অর্থ হলো অন্য একজন মানুষের কাছে নিজেকে ধ্বংস করে দেয়ার অস্ত্র দিয়ে দেয়া। মাত্রাতিরিক্ত আবেগের কারণে বিষণ্ণতা রোগে আক্রান্ত হয়ে পড়েন অনেকে।
 (63532 পয়েন্ট) 

উত্তরের সময় 

আবেগ এর সুবিধা ১। পৃথিবীতে আজ যাকিছু সুন্দর আর মহান তার সব কিছুর সৃষ্টি কিছুটা বিবেক মিশ্রিত আবেগ থেকেই। ২। আবেগ না থাকলে পৃথিবীতে ভালবাসার জন্মই হত না, হতনা কোনো সুন্দরের সৃষ্টি . ৩। কোন বিষয় কে গভীর আশা করে তখন মানুষের আবেগের গভীরতা বাড়ে ..... টিক তখনই নতুন কিছু সৃষ্টি করতে সক্ষম হয়। আবেগ এর অসুবিধা ১। আবেগ প্রতারিত হতে বা প্রতারিত করতে উত্সাহ জোগায় ২। আবেগ আপনাকে অনেক সময় করে ফেলে অমানুষ ৩। আবেগ কখনই ভালোমন্দ বিচার করার সময় পায় না যখন যে পরিস্থিতি তখন সেভাবেই আবেগ তাড়িত হয়, ৪। বেশি আবেগপ্রবণ মানুষ আত্মবিশ্বাসী হতে পারেন না। ৫। আবেগপ্রবণ মানুষের সব চাইতে বড় সমস্যা তারা সহজে কাউকে না বলতে পারেন না।
Recent Questions
Loading interface...
Trending Tags
Loading interface...