আরিফুল নাম এর অর্থ কি?
 (26640 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

9 Answer

 (5580 পয়েন্ট) 

উত্তরের সময় 

শুধু আরিফুল হয় না ,আলাদা বলতে গেলে এটা হয় আরিফ, যার আরবি (ﻋَﺎﺭِﻑْ ) এর অর্থ হচ্ছে : পরিচিত, অবহিত, জ্ঞাত।
 (295 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল শব্দটি কোনো নামের নির্দেশনা করে না, এটি ভুল বানান। বলতে হবে 'আরিফ' আরিফ এটি মূলত পুরুষ বাচক আরবি (عَارِفْ) শব্দ। অর্থ, পরিচিত, অবহিত, জ্ঞাত। বিযুক্ত হলে উচ্চারণ হয়, আরিফ, আর আল্লাহ্‌র সিফতি (গুণবাচক ) নামের(যেমন, রহমান-الرَّحْمَنْ) সাথে যুক্ত হলে উচ্চারণ হবে, আরিফুর রহমান। আরিফুর রহমান একত্র করলে অর্থ দাঁড়ায়, অতি দয়াবান সত্তা (আল্লাহ্‌) সম্পর্কে অবহিত/পরিচিত ব্যক্তি।
 (9 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল নামের অর্থ হচ্ছে জ্ঞানী
 (11070 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল নামের মানে জ্ঞাত।
 (9 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল আরবী শব্দ। এটি عرف يعرف হতে এশেছে | যার অর্থ হচ্ছে জানা।
 (240 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফ একটি পুরুষ বাচক আরবি (ﻋَﺎﺭِﻑْ ) শব্দ, যার অর্থ, পরিচিত, অবহিত, জ্ঞাত। আরিফ এর সাথে প্রত্যয় সহকারে আল্লাহর গুণবাচক নাম তথা রহমান কিংবা ধর্ম নাম ইসলাম যুক্ত হলে তা হবেআরিফুর রহমান কিংবা অারিফুল ইসলাম। আরিফুর রহমান নামের অর্থ দাঁড়ায় অতি দয়াবান সত্তা (আল্লাহ্) সম্পর্কে অবহিত/পরিচিত /জ্ঞাত ব্যক্তি। অাবার অারিফুল ইসলাম নামের অর্থ দাড়ায় ইসলাম/ শান্তির ধর্ম সম্পর্কে অবগত/পরিচিত / জ্ঞাত ব্যক্তি। একটি কথা না বললেই নয়, আরিফুল শব্দটি কোনো নামের নির্দেশ করে না, এটি ভুল। এটা হওয়া উচিত 'আরিফ' ’আরিফুর রহমান’ কিংবা ’অারিফুল ইসলাম’। আর যদি এটা আরবী নাম হয় না তাহলে কোন কথা নেই। সব ঠিক আছে। এ নামের বিখ্যাত ব্যক্তির তালিকায় অাছেন অভিনেতা অারিফুল হক।
 (8634 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল নামের অর্থ হচ্ছে জানা, তবে আরিফুল শব্দটি কোনো নামের নির্দেশনা করে না, এটি ভুল বানান। বলতে হবে 'আরিফ' নয়তো আরিফুর রহমান, আরিফুল ইসলাম ইত্যাদি। আর যদি এটা আরবী নাম হয় না তাহলে ঠিক আছে।
 (23 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল সাধারণত একটি ভুল বানান। এর কনো অর্থ হই না। তবে আরিফ শব্দের অর্খ হই। আরিফ এটি মূলত পুরুষ বাচক আরবি (عَارِفْ) শব্দ। অর্থ, পরিচিত, অবহিত, জ্ঞাত। বিযুক্ত হলে উচ্চারণ হয়, আরিফ, আর আল্লাহ্‌র সিফতি (গুণবাচক ) নামের(যেমন, রহমান-الرَّحْمَنْ) সাথে যুক্ত হলে উচ্চারণ হবে, আরিফুর রহমান। আরিফুর রহমান একত্র করলে অর্থ দাঁড়ায়, অতি দয়াবান সত্তা (আল্লাহ্‌) সম্পর্কে অবহিত/পরিচিত ব্যক্তি। তবে আরিফ এর জন্য আরিফুল এর অর্থ একই হবে।
 (75 পয়েন্ট) 

উত্তরের সময় 

আরিফুল শব্দটি কোনো নামের নির্দেশনা করে না, এটি ভুল বানান। বলতে হবে 'আরিফ' আরিফ এটি মূলত পুরুষ বাচক আরবি ( ﻋَﺎﺭِﻑْ) শব্দ। অর্থ, পরিচয়কারী (সে একজন পুরুষ) এটা ইসমে ফায়েল থেকে নির্গত হয়।
Recent Questions
Loading interface...
Trending Tags
Loading interface...