সোশ্যাল বুকমার্কিং কি?
বিভাগ:
1 টি উত্তর

সোশ্যাল বুকমারকিং হচ্ছে অনলাইন ব্যবহারকারীদের একটা একটা বিশাল কমিউনিটি। এখানে বিভিন্ন ধরনের নিউজ, বিভিন্ন ধরনের লেখা, সম্পাদনা বুকমারকিং করে রাখা হয়। যদি জিনিসটা একটু অন্যভাবে বলি তাহলে আপনার বন্ধুদের সাথে আপনার সাইট এর লেখা ট্যাগ করতে পারেন। যদি এইবার বিস্তারিত বলে তাহলে বলা যায় যে, আপনি আপনার যদি কোন সাইট ভাল লাগে তাহলে সেইটা আপনি বুকমারকিং করে রাখেন। ঠিক তেমনি এমন কিছু সাইট আছে যারা আপনার সাইট টা কে  বুকমার্ক করে রাখতে সাহায্য করে। আপনি আপনার সাইট এর বিভিন্ন পোস্ট এখানে দিয়ে রাখতে পারেন। যেটা অন্যরা দেখতে পারবে।
সোশ্যাল বুকমারকিং  কেন প্রয়োজনঃ  সোশ্যাল বুকমারকিং   থেকে আপনি বিভিন্ন ধরনের ক্যাটাগরির মাধ্যমে বিভিন্ন ধরনের লেখা পড়তে পারবেন। আমি যখন প্রথমে এস ই ও শিখি তখন সোশ্যাল বুকমারকিং  থেকে বিভিন্ন ধরনের নিউজ পড়তাম এমন কি এখন পড়ি বিভিন্ন ধরনের নিউজ পড়ার জন্য। আর এটা পড়ার জন্য আমাকে ওখান থেকে কোন একটি সাইট এ ধুকে পড়তে হত। তাহলে দেখেন এইভাবে কত পরিমান ভিজিটর আপনি ওখান থেকে পেতে পারেন। এছাড়া আপনি  একটি কোয়ালিটি সম্পূর্ণ ব্যাকলিঙ্ক পাবেন। যা কিনা আপনার সাইট এর জন্য একটা বিশাল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এক কথাই অফপেজ এস ই ও বা লিঙ্ক বিল্ডিং এর একটি গুরুত্বপূর্ণ  অধ্যায়। । এটা করা অবশ্যই উচিত। শুধুমাত্র ইউনিক ভিজিটর এবং গুড লিঙ্কের জন্য।

তো এখন আমরা আজকে একটা সোশ্যাল বুকমারকিং  সাইট এ কিভাবে লিঙ্ক সাবমিট করা যায় সেইটা দেখব। সোশ্যাল বুকমারকিং   সাইট গুলার ভিতর নামকরা একটি সাইট হল ডিগ ডট কম ( Digg.com) । আমরা এই সাইট টিতে কিভাবে কাজ করতে হয় দেখব।
তাহলে প্রথমে চলে যাব উপরোক্ত সাইট টিতে। নিচে ধাপ অনুসারে স্ক্রিনসর্ট দিয়ে দেখালাম।

স্টেপ নম্বরঃ১- প্রথমে http://www.digg.com চলে যান। নিচের পেজের মত আসবে।

স্টেপ নম্বরঃ২- আপনি আপনার ফেসবুক অথবা টুইটার অ্যাকাউন্ট লগ ইন করুন এবং ডিগে যান। এখন ফেসবুক অথবা টুইটার অ্যাকাউন্ট  দ্বারা ডিগ অ্যাকাউন্ট লগ ইন করুন। নিচের পেজের মত আসবে।

দেখুন অনেক নিউজ আসছে। কোন নিউজগুলা পপুলার কোন নিউজ গুলা টপে আছে সব দেখাচ্ছে। এখন আপনি একেবারে পেজের নিচে আসুন। এবং "Submit a Link" এ ক্লিক করুন। নিচের ২ টা ছবির মত আসবে।

স্টেপঃ৩- এখন আপনি আপনার সাইট এর ইউআরএল অর্থাৎ যে পোস্টটি বুকমারকিং করতে চান সেই পোস্টের ইউআরএল কপি করুন। না বুঝলে নিচের ছবিটা  দেখুন

স্টেপঃ৪-  ইউআরএল টা কপি করে সাবমিট করুন। ডিগে সাবমিট করুন। সাবমিট করার পূর্বে এবং পরের স্ক্রিনসর্ট খেয়াল করুন।

এইভাবে আপনি আপনার সাইট এর প্রত্যেক টা ইন্ডিভিজুয়াল পোস্ট কে সাবমিট করুন। দেখবেন আপনার সাইট এ আপনি ইউনিক ভিজিটর গেইন করছেন। আপনার লিঙ্কের পরিমান ও বাড়ছে।