ইমেল মাকেটিং করতে গেলে কি কি বিষয় জানতে হবে?
 (6511 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

1 Answers

 (27 পয়েন্ট) 

উত্তরের সময় 

১। আপনাকে প্রথমে একটা লক্ষ্য নির্ধারণ করতে হবে যে আপনি ইমেইল মার্কেটিং শিখবেন কি না। কারন আজ ইমেইল মার্কেটিং বা এসইও, কাল প্রোগ্রামিং পরশু মোবাইল আপস তৈরি তার পরদিন আরেকটা বিষয় এভাবে করলে কোন দিনই কোন কিছু ভালভাবে শিখতে পারবেন না। সুতরাং যে কোন একটা বিষয়ে ফোকাস দিন তাহলে সফলভাবে শিখে আয় করতে পারবেন ।

২। কোন কিছু শেখার আগে আপনাকে একটি প্লান করতে হবে । কারন পরিকল্পনা সারা কাজ করলে বেশী দূর আগাতে পারবেন না । প্লান করার সময় চিন্তা করবেন যে, কোন কাজটি আপনি করতে চান ইমেইল টেমপ্লেট ডিজাইন, রাইটিং, লিস্ট বিল্ডিং, ইমেইল সেন্ডিং না ইমেইল মার্কেটার অ্যাডভাইজিং তা আগে ঠিক করুন এবং কাজটি শেখার জন্য কতটুকু সময় দিতে পারবেন তা হিসাব করে পরিকল্পনা তৈরি করুন । কারন আপনি যদি ৩০ মিনিট সময় দিয়ে মাসে লাখ টাকার স্বপ্ন দেখেন তা হলে কোন লাভ হবে না । আপনার পরিকল্পনা ও সময়ের সমন্বয় থাকতে হবে ।

৩। পোস্টগুলো কপি করে ও ভিডিও টিউটোরিয়ালগুলো ডাউনলোড করে কম্পিউটারের হার্ডডিস্কে সেভ করে রেখে দিলে বা সব একবারে শিখবেন এই চিন্তা করলে কখনই ইমেইল মার্কেটিং আর শেখা হবে না । তাই শিখতে শিখতে এগিয়ে যেতে হবে । লক্ষ্য নির্ধারণ ও প্লান করার পর আপনি আপনার নির্ধারণ করা কাজটি শেখার শুরু করে দিবেন ।

৪। আপনি কাজটি কেমন শিখলেন বা শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলেন তা নিয়ে গ্রুপে গ্রুপ  ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । এতে একজন আরেকজনের প্রতি inspire হয়ে সামনে এগিয়ে যেতে পারবেন । হতে পারবেন একজন সফল ও দক্ষ ইমেইল মার্কেটার ।

ইমেইল টেম্পলেটঃ  ইমেইল টেমপ্লেট তৈরিতে ফটোশপ, এইচটিএমএল ও সিএসএস এর ব্যবহার ও প্রয়োগ, MailChimp দিয়ে ইমেইল টেমপ্লেট তৈরি, টেমপ্লেট এডিট করে নতুন ইমেইল টেমপ্লেট তৈরি, ফটোশপ দিয়ে কিভাবে পিএসডি ইমেইল টেমপ্লেট তৈরি করতে হয়, এইচটিএমএল ও সিএসএস দিয়ে কিভাবে ইমেইল টেমপ্লেট তৈরি করতে হয় এবং কিভাবে পিএসডি টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেট তৈরি করতে হয়। ফটোশপ, এইচটিএমএল ও সিএসএস দিয়ে ইমেইল টেমপ্লেট তৈরির সকল কলাকৌশল । ভয় পাবেন না, ফটোশপ, এইচটিএমএল ও সিএসএস এ মাস্টার হতে হবে না । খুব অল্প কিছু এইচটিএমএল, সিএসএস কোড ও ফটোশপ কিছু টুলস ব্যব্যহার জানলেই হবে যা আপনি সহজে শিখতে পারবেন

কিভাবে ইমেইল এড্রেস খুজে বের করবেন, মানে লিষ্ট বিল্ডিংঃ বিভিন্ন ভাবে আপনি ইমেইল কালেকশন করতে পারেন বৈধভাবে মানে white hat method বা অবৈধভাবে মানে  black hat method  ব্যবহার করে ।

email

 ইমেইল সেন্ডিং করার পদ্ধতি । আপনি কিভাবে ইমেইল পাঠাবেন, কি ব্যবহার করে ইমেইল পাঠাবেন, ইমেইল সেন্ড করার সময় কি কি সতর্কতা অবলম্বন করবেন। MailChimp, Getresponse ও পারসনাল ইমেইল সার্ভার Interspire সম্পূর্ণ  ব্যবহার করার পদ্ধতি, ডোমেইন, হোস্টিং ও MYSQL ডাটাবেস সেটআপ, এক বা একাধিক email Campaign  সেটআপ করা করার পদ্ধতি । বিষয় গুলো একটু কঠিন বলে মনে হলেও যেহেতু,  সব গুলো বিষয় লেকচার ও ভিডিও টিউটোরিয়াল মাধ্যমে বিস্তারিত দেখানো হবে সেহেতু তেমন কোন সমস্যা হবে না

অনলাইনে শিখতে চাইলে এখানে...

Recent Questions
Loading interface...