ধাধাঃ মনে করুন, আমি রানার কাছ থেকে ১০ টাকা ও রিমার কাছ থেকে ৫ টাকা নিয়ে বাজারে যাচ্ছি তো ১০ টাকার নোটটা হারিয়ে ফেলেছি। এখন আমি ৫ টাকার ৩ টাকা দিয়ে পান কিনেছি । আর বাকি ২টাকা ১টাকা করে দুজনকে দিয়েছি। তো তারা আমার কাছে পায় ৯+৪=১৩ টাকা আর পান কিনলাম ৩ টাকা মোট ১৬ টাকা হলো কিভাবে । প্যাচ লাগাইবেন না সঠিক উওর দিন?
বিভাগ:
2 টি উত্তর
হিসাবটা একটু ঘুরিয়ে করুন ১০ টাকা হারিয়ে গেলে আপনার কাছে আছে ৫টাকা এর মধ্য থেকে পান কিনেছেন ৩ টাকার বাকি থাকে ২ টাকা এবার আসুন যার থেকে ১০টাকা নিয়েছেন তাকে দিবেন ১ টাকা এবং ৫ টাকা যার থেকে নিয়েছেন তাকে দিবেন ১ টাকা। তাহলে ৯+৪ =১৩ টাকা ধার করেছেন।আপনি যে তিন টাকার পান কিনেছেন তা এই ১৩ টাকার অন্তর্ভুক্তি। আর যদি ১৫ টাকা ধার করেছেন সেই হিসাব করেন তাহলে এই ১৩টাকার সাথে উক্ত ২টাকা যোগ করে দিন তাহলেই ১৫টাকা মিলে যাবে। এখানে কোন ১৬ টাকার হিসাব হবে না
আপনি ৩ টাকা দুইবার গুনছেন কেন? আপনি ধার নিছেন দুইজনের কাছ থেকে ১০+৫=১৫ টাকা।এবং পরিশেদ করেছেন ১টাকা করে।তাহলে আপনার কাছে তারা পাবে ১৪+৪=১৩ টাকা পরিশেদ করেছেন ১+১=২ টাকা।মোট ১৩+২=১৫ টাকা।আর যে ৩ টাকা দিয়ে পান কিনলেন তা তো ঐ ৪ টাকার মধ্যে।আসা করি বুঝতে পেরেছেন।