দেহে ভিটামিন সি এর অভাবে মস্তিষ্কে রক্তক্ষরণ অর্থ্যাৎ স্ট্রোক হয়?
 (26721 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

1 Answer

 (26721 পয়েন্ট) 

উত্তরের সময় 

#9 শরীরবৃত্তীয় কাজ সুষ্ঠভাবে সম্পন্ন হওয়ার জন্য ভিটামিনের কোন বিকল্প নেই। দাঁত ও হাড় সতেজ রাখা, রোগ প্রতিরোধ করা সহ দেহকে সুস্থ রাখতে ভিটামিন সি এর ভূমিকা প্রচুর। সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে, দেহে ভিটামিন সি এর অভাবে মস্তিষ্কে রক্তক্ষরণ অর্থ্যাৎ স্ট্রোকে আক্রান্ত হয় মানুষ।

 

stroke_hemorrhagic

ফ্রান্সের পন্টচাইল্লু ইউনির্ভাসিটি হাসপাতালে কর্মরত এবং গবেষণার প্রধান গবেষকস্টিফেন ভ্যান্নিয়ের মতে, ভিটামিন-সি এর ঘাটতির ফলেই স্ট্রোক অর্থ্যাৎ মস্তিষ্কে রক্তক্ষরণের সম্ভাবনা দেখা যায়৷

ভিটামিন সি রক্তচাপ কমায় একইসাথে রক্তের শিরার সুস্থতা নিয়ন্ত্রণ করে। ফলে ধারণা করা হয় ভিটামিন সি এর অভাব হলে রক্তচাপ বেড়ে যাওয়ার সাথে স্ট্রোকে আক্রান্ত হওয়ার যোগসূত্র আছে।

গবেষণার শুরুতে ৬৫ জনকে বাছাই করা হয় যাদের স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা রয়েছে এবং তাদের সাথে ৬৫ জন সম্পূর্ণ সুস্থ ব্যক্তির তুলনা করা হয়৷ প্রত্যেকের রক্তে ভিটামিন-সি এর মাত্রা পরিমাপ করা হয়৷ রক্তের নমুনা পরীক্ষা থেকে জানা যায় – এদের মধ্যে শতকরা ৪১ ভাগ মানুষের ভিটামিন-সি এর মাত্রা যথাযথ ছিল, ৪৫ শতাংশের মধ্যে হ্রাসের মাত্রা লক্ষ করা গেছে এবং বাকি ১৪ শতাংশের মধ্যে ভিটামিন-সি এর ঘাটতি দেখা গেছে৷

যাদের স্ট্রোক হয়েছে তাদের সবারই ভিটামিন সি এর গড় মাত্রায় ঘাটতি ছিলো। এতে নিশ্চিত হওয়া যায় যে ভিটামিন সি এর অভাবের সাথে মস্তিষ্কের রক্তক্ষরণের সম্পর্ক স্পষ্ট। তবে উচ্চ রক্তচাপের প্রবণতা, মদ্যপান এবং ওজন বৃদ্ধির ফলে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে।

গবেষণাটি ২৬ এপ্রিল হতে ৩ রা মে পর্যন্ত ফিলেডেলফায়ায় অনুষ্ঠিত হতে যাওয়াআমেরিকান অ্যাকাডেমি অফ নিউরোলজির ৬৬তম বার্ষিক অধিবেশনে উপস্থাপন করা হবে।

সুতরাং যাদের দেহে ভিটামিন সি এর অভাব রয়েছে তাদের উচিত ভিটামিন সি সমৃদ্ধ ফল – লেবু, পেঁপে, ব্রকোলি, স্ট্রবেরি গ্রহণ করা যাতে মস্তিষ্কে রক্তরক্ষণে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে বেঁচে থাকা যায়।

তথ্যসূত্রঃ নিউজসম্যাক্সহেলথ

সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...