বিজ্ঞাপন

কাদের উপর রমজানের সাওম পালন করা ওয়াজিব? কাদের উপর রমজানের সাওম পালন করা ওয়াজিব?
জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
1 টি উত্তর
দিয়েছেন

যে ব্যক্তির মধ্যে ৫টি শর্ত পাওয়া যায় তার উপর রমজানের সাওম পালন করা ওয়াজিব।

❏ প্রথমত : যদি সে মুসলিম হয়।

প্রথম শর্তের মাধ্যমে একজন কাফির ব্যক্তি এর আওতা বহির্ভূত হয়; একজন কাফিরের জন্য সাওম বাধ্যতামূলক নয়, আর সে তা পালন করলেও শুদ্ধ হবে না। আর যদি সে ইসলাম কবুল করে, তাহলে তাকে সেই দিনগুলোর কাযা করতে আদেশ করা হবে না।

❏ দ্বিতীয়ত : যদি সে মুকাল্লাফ অর্থাৎ যার উপর শারীআতের বিধি-বিধান প্রযোজ্য হয়।

দ্বিতীয় শর্তের একজন ব্যক্তি যদি সে মুকাল্লাফ তথা শারীআত সম্মতভাবে দায়িত্বপ্রাপ্ত হয়, আর মুকাল্লাফ হল বালিগ, আক্বিল বুদ্ধি-বিবেক সম্পন্ন হওয়া। কারণ, ছোট শিশু ও পাগলের উপর কোনো শারীআতের বিধি-বিধান প্রযোজ্য হয় না।

❏ তৃতীয়ত : যদি সে সাওম পালন করতে সক্ষম হয়।

তৃতীয় শর্ত অনুযায়ী যে ব্যক্তি সিয়াম পালনে সক্ষম তার উপর সিয়াম পালন ওয়াজিব। আর যে অক্ষম তার উপর সিয়াম পালন ওয়াজিব নয়।

❏ চতুর্থত : যদি সে অবস্থানকারী অর্থাৎ মুকিম হয়।

চতুর্থ শর্ত অনুযায়ী সে ব্যক্তিকে মুকীম বা অবস্থানকারী হতে হবে। সুতরাং সে যদি মুসাফির হয় তবে তার উপর সাওম পালন করা ওয়াজিব নয়।

❏ পঞ্চমত : যদি সাওম পালনে বাধাদানকারী বিষয়সমূহ তার মধ্যে না পাওয়া যায়।

পঞ্চম শর্ত অনুযায়ী কোন ব্যক্তির যদি সাওম পালনে বাধাদানকারী বিষয়সমূহ না পাওয়া যায়। আর এটি বিশেষভাবে নারীদের জন্য প্রযোজ্য। সুতরাং হায়েয হয়েছে ও নিফাস হয়েছে এতদুভয়ের উপর সাওম পালন বাধ্যতামূলক নয়।

এই পাঁচটি শর্ত যে ব্যক্তির মধ্যে পাওয়া যায় তার উপর সাওম পালন করা ওয়াজিব।


Sabirul Islam জ্ঞান অন্বেষনে তৃষ্ণার্ত! জ্ঞানের জন্য জ্ঞানকে ভালোবাসি, জ্ঞানের জন্যই সাধনা-সিদ্ধির প্রচেষ্টা করি। অভূতপূর্ব সংগ্রামের অভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর সাফল্যে সর্বদা অগ্রগামী।