বিজ্ঞাপন

একটি প্রশ্নোত্তর সাইটে যে প্রশ্ন আমার সাইটেও যদি এরকম প্রশ্ন থাকে তাহলে কি কোনো সমস্যা হবে?

যদিও উত্তর আমার সাইটে ভিন্ন হবে কিন্তু অনেক প্রশ্নে উত্তর থাকবে না সে প্রশ্ন গুলি যদি অন্য সাইটের সাথে মিলে যায় তার সাইটে করা প্রশ্নেও যদি উত্তর না থাকে তাহলে কি কোনো সমস্যা হবে আমার সাইটের?

সে রিপোর্ট করলে কি সমস্যা হবে?

যদিও উত্তর আমার সাইটে ভিন্ন হবে কিন্তু অনেক প্রশ্নে উত্তর থাকবে না সে প্রশ্ন গুলি যদি অন্য সাইটের সাথে মিলে যায় তার সাইটে করা প্রশ্নেও যদি উত্তর না থাকে তাহলে কি কোনো সমস্যা হবে আমার সাইটের?

সে রিপোর্ট করলে কি সমস্যা হবে?

জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
3 টি উত্তর
দিয়েছেন

এতে তেমন কোনো সমস্যা হবে না। তবে অবশ্যই উত্তর কিছুটা অন্যরকম হতে হবে আপনার সাইটে তাছাড়াও আপনার সাইটের সকল তথ্য ১০-২০% এর চেয়ে বেশি কপি না হলেই হলো। আশাকরি বুঝতে পেরেছেন।

এই উত্তরের জন্য MdSawnislam পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
JaberAhsan চকলেট 1 3 টাকা
দিয়েছেন

এটা কোন সমস্যা না। 

সাধারণত যখন একজন প্রশ্নকর্তা তার প্রশ্নের সঠিক উত্তর পান না তখন তিনি বিভিন্ন ফোরাম গুলোতে এক প্রশ্নই জিজ্ঞেস করেন।

আবার মাঝে মাঝে এমনও দেখা যায় যে প্রশ্ন আর উত্তর একইরকম এবং তা বিভিন্ন সাইটে পাওয়া যাচ্ছে। তবে এক্ষেত্রে লক্ষ্যণীয় প্রশ্নকর্তা আর উত্তরদাতা ঠিক থাকে। 

 এক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখতে আপনার সাইটে এই বিষয়টা যেন অতি না হয়। সেক্ষেত্রে তা কপিরাইট আওতায় পড়বে। 

দিয়েছেন

না, আশা করি কোন সমস্যা হবে না

sushanuislam দোলা
প্রশ্ন ছিল ঃ "ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"- কোরআনের এই বানী ঐরকম করে লেখা করআন অবমাননার শামীল -এই কথাটা কি শরিয়ত সম্মত? উত্তর দিয়েছনঃ এ ব্যাপারে কোনো ফতোয়া পাইনি, আল্লাহ্‌ ভালো জানেন, আমার মনে হয়না এতে কোনো সমস্যা আছে, কেননা সংক্ষিপ্ত রুপটি মূল আয়াতের অর্থ বিকৃত করেনা। আর খুব কমন হওয়ায় যে কেউ এটা দেখেই বুঝতে পারে। এটা যদি অবমাননাকর হতো তাহলে (স.), (র.), (রা.), MD ইত্যাদি সবই বর্জন করা হতো। কিন্তু স্বয়ং ইসলামি বইয়েও এরকম সংক্ষিপ্ত রুপের ব্যবহার দেখা যায়। এখন আমি প্রশ্নকারী প্রশ্ন হল কোরআনের বাণীর সাথে মানুষের নামের উদাহরণের দেয়ার কি যুক্তিকতা থাকতে পারে। তাই আমি এ ব্যাপারে একজন অভিজ্ঞ মুফতি মোহাদ্দেসের মাধ্যমে উত্ত্র জানতে চাই?
প্রশ্ন ছিল ঃ "ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"- কোরআনের এই বানী ঐরকম করে লেখা করআন অবমাননার শামীল -এই কথাটা কি শরিয়ত সম্মত? উত্তর দিয়েছনঃ এ ব্যাপারে কোনো ফতোয়া পাইনি, আল্লাহ্‌ ভালো জানেন, আমার মনে হয়না এতে কোনো সমস্যা আছে, কেননা সংক্ষিপ্ত রুপটি মূল আয়াতের অর্থ বিকৃত করেনা। আর খুব কমন হওয়ায় যে কেউ এটা দেখেই বুঝতে পারে। এটা যদি অবমাননাকর হতো তাহলে (স.), (র.), (রা.), MD ইত্যাদি সবই বর্জন করা হতো। কিন্তু স্বয়ং ইসলামি বইয়েও এরকম সংক্ষিপ্ত রুপের ব্যবহার দেখা যায়। এখন আমি প্রশ্নকারী প্রশ্ন হল কোরআনের বাণীর সাথে মানুষের নামের উদাহরণের দেয়ার কি যুক্তিকতা থাকতে পারে। তাই আমি এ ব্যাপারে একজন অভিজ্ঞ মুফতি মোহাদ্দেসের মাধ্যমে উত্তর জানতে চাই?