বিজ্ঞাপন

ব্লগ সাইট যে কেটাগরিতে খুলে সেইম কেটাগরিতে কি প্রশ্নোত্তর সাইট খুলে?

বিস্ময়ের মত সাইট কি একটি ব্লগ ওয়েবসাইট?

নাকী প্রশ্নোত্তর সাইট ভিন্নভাবে খুলতে হয়?  

ব্লগ সাইট খুলে কি করে প্রশ্নোত্তর সাইটের মত করা যায়? 

যেমন গল্প, নিউজ, ইসলামি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর এর জন্য কি ভিন্ন ভিন্ন বাটন কেটাগরি দেয়া যাবে? বিভাগ তৈরি করা যাবে বিস্ময়ের মত?


বিস্তারিত উত্তর দিন।

বিস্ময়ের মত সাইট কি একটি ব্লগ ওয়েবসাইট?

নাকী প্রশ্নোত্তর সাইট ভিন্নভাবে খুলতে হয়?  

ব্লগ সাইট খুলে কি করে প্রশ্নোত্তর সাইটের মত করা যায়? 

যেমন গল্প, নিউজ, ইসলামি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর এর জন্য কি ভিন্ন ভিন্ন বাটন কেটাগরি দেয়া যাবে? বিভাগ তৈরি করা যাবে বিস্ময়ের মত?


বিস্তারিত উত্তর দিন।

জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
3 টি উত্তর
দিয়েছেন

ব্লগঃ ব্লগ হচ্ছে এক ধরনের ব্যক্তিগত জার্নাল। ব্লগে সাধারণত ব্যক্তির নির্দিষ্ট পছন্দ অপছন্দ গল্প ইত্যাদি নিয়মিত পোস্ট করে। এই ব্লগ আবার কমিউনিটি ব্লগও রয়েছে। যেখানে অন্যন্য ভিজিটরগণ নিবন্ধন করে পোস্ট লিখতে পারেন। কিন্তু প্রশ্ন উত্তর সাইট ঠিক এর সাথে মেলেনা। এখানে পোস্ট করা হয় ঠিকই কিন্তু ভ্যারাইটিজ প্রশ্ন থাকে এবং তার উত্তর অন্যরাও দিতে সাক্ষম হয়। এধরনের সাইটকে পূরাপুরি ব্লগ না বলে ওয়েবসাইট বলাই যুক্তিযুক্ত। অর্থাৎ প্রশ্নউত্তর সাইট হচ্ছে ওয়েবসাইট। তবে ব্লগও এক ধরণের ওয়েবসাইট। আসলে ওয়েবে ব্রাউজযোগ্য যত সাইট আছে তা সব ওয়েবসাইট। এই ওয়েবসাইটকে কাজ সেবা ইত্যাদি অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়। ব্লগ এরকম একটি ভাগ মাত্র। প্রশ্নউত্তর সাইট তৈরির জন্য ভিন্ন সিস্টেম সফটওয়ার দরকার হয়। আসলে আপনি কি করবেন, আপনার সাইটে কি ফাংশন থাকবে এসবের উপর ভিক্তি করেই সাইট সিস্টেম সফটওয়ার বা স্ক্রিপ্ট তৈরি করতে হয়। ধরুন ওয়ার্ডপ্রেস CMS এটি মূলত ব্লগের জন্য। তবে একে কাস্টমাইজ করে অন্যন্য জার্নাল বা সাইটে পরিণত করা যায়। কিন্তু এটি দিয়া প্রশ্নউত্তর সাইট করা যায়না। করতে চাইলে এতটাই কোড এডিট করতে হবে যে, তার চেয়ে পুরা সিস্টেম তৈরি করাই ভাল। কারন সাধারণ ব্লগের ফাংশন আর প্রশ্নউত্তর সাইটের ফাংশন এক হয়না। এখানে পয়েন্টিং, ব্লকিং, সহ ভিন্ন ভিন্ন ইউজারের ইন্টার একশন নিয়ন্ত্রন করা যায়না। এগুলো সেট করতে হলে কোডিং এ বহু পরিবর্তন করতে হয়।

এই উত্তরের জন্য MdSawnislam পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
JaberAhsan চকলেট 1 3 টাকা
দিয়েছেন

প্রথম থেকে সবগুলো প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করছি, 

১। ব্লগ সাইট যে ক্যাটাগরিতে খোলে, প্রশ্ন উত্তর সাইট সেই ক্যাটাগরিতে খোলে না। ব্লগ সাইট হলো গুগলের একটা প্লাটফর্ম যেখানে শুধু ব্লগ লেখা যায় । সাইট সাজানোর জন্য বিভিন্ন টেমপ্লেট আছে। প্রশ্ন উত্তরেও টেমপ্লেট পেতে পারেন (ফ্রিতে অবশ্যই পাবেন না), সেক্ষেত্রে বিস্ময় এর মতো হবে না। অন্য দিকে প্রশ্ন উত্তর সাইট খোলার জন্য একটা নিজস্ব প্লাটফর্ম ছাড়াও ওয়ার্ডপ্রেস এর মাধ্যমেও খোলা যায়।


 ২। বিস্ময় এর মতো সাইট একটি প্রশ্ন উত্তর সাইট, এখানে ব্লগ নামেও একটা ক্যাটাগরি যুক্ত করা হয়েছে। বিস্ময় এখন নিজস্ব ডিজাইনে কাস্টমাইজড, তাই যত খুশি ক্যাটাগরির যুক্ত করতে পারবে নিজেরা।


 ৩। প্রশ্ন উত্তর সাইট খোলার জন্য জনপ্রিয় প্লাটফর্ম হলোঃ Question2Answer  এই প্লাটফর্ম থেকে প্রশ্ন উত্তর এর বিভিন্ন থীম, প্লাগিন পাওয়া যায়। এটাই সব থেকে জনপ্রিয় প্লাটফর্ম।


 ৪। ব্লগ সাইট খুলে প্রশ্ন উত্তর সাইটের মত করা যাবে কিছু প্রিমিয়াম টেমপ্লেট এর মাধ্যমে। তবে সেটা বিস্ময় এর মতো হবে না। 


৫। যেহেতু বিভিন্ন ক্যাটাগরি নিয়ে সাইট করতে চান, তাই কোন ডেভেলপার দিয়ে নিজস্ব ডিজাইনে কাস্টমাইজড করতে হবে। কারণ, সব প্লাটফর্ম এরই কিছুটা সীমাবদ্ধ আছে। জনপ্রিয় প্রশ্ন উত্তর এর প্লাটফর্ম Question2Answer এর মাধ্যমে সাইট তৈরি করে, বিভিন্ন বিভাগ, ব্লগ এর একটা পেজও অ্যাড করতে পারবেন। তবে সব কিছু প্রশ্ন উত্তর রিলেটেড হবে। এর বাইরে কিছু করতে গেলে নিজস্ব ডেভেলপ এ করতে হবে।



Sheikh Lemon একাদশ শ্রেণিতে অধ্যয়নরত, নিজেকে গুগলার পরিচয় দেয়ার সপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি।

প্রশ্নোত্তরের জন্য আলাদা CMS আছে।ব্লগ আর প্রশ্নোত্তর সাইট এক নয়।তাই এদের CMS ও ভিন্ন।