দেশে প্রথমবারের মত যে দুজন হিজড়া পৌর নির্বাচনে প্রার্থী হয়েছেন তাদের নাম কি কি?
 (26640 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

2 Answer

 (7772 পয়েন্ট) 

উত্তরের সময় 

বাংলাদেশে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের কেউ নির্বাচনে প্রার্থী হতে যাচ্ছে। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে দুইজন হিজড়া প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন।

দ্য ডেইলি সানের এক প্রতিবেদন থেকে জানা গেছে, ওই দুই প্রার্থীর নাম দিতি ও সীমা।

ওই প্রতিবেদন মতে, দিতি শুধু হিজড়াদের অধিকার আদায়ে লড়াইয়ের জন্যই নির্বাচনে অংশগ্রহণ করছেন না। বরং নিজ সম্প্রদায়ের অন্যান্য সুবিধা বঞ্চিত ও গরীব মানুষের হক আদায়ের জন্যও কাজ করবেন তিনি।

ঢাকা ট্রিবিউনকে এক সাক্ষাৎকারে দিতি বলেন, ‘একটা বিষয় সবসময় মনে রাখবেন, কেউই আপনাকে আপনার পাওনা এমনি এমনি বুঝিয়ে দিবে না। নিজের পাওনাটা আপনার নিজেকেই আদায় করে নিতে হবে। আমি আমাদের অধিকার নিশ্চিত করার জন্য নির্বাচনে প্রার্থী হয়েছি। আমি যদি নির্বাচনে জয় লাভ করি তাহলে হিজড়া সম্প্রদায়ের লোকদের অধিকার আদায়ে সর্বোচ্চ চেষ্টা করব। আর আমি সবসময়ই গরীব ও বঞ্চিত লোকদের পাশে থাকব’।

প্রসঙ্গত, ২০০৯ সালের ডিসেম্বরে হিজড়াদেরকে সর্বপ্রথম ভোটাধিকার দেওয়া হয়। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের হিসেব মতে, বাংলাদেশে ১০ হাজার হিজড়া রয়েছে। তবে, অনেকের মতে, বাংলাদেশে ৩০ হাজার থেকে দেড় লাখ হিজড়া রয়েছে।
 (4651 পয়েন্ট) 

উত্তরের সময় 

দেশে প্রথমবারের মত যে দুজন হিজড়া পৌর নির্বাচনে প্রার্থী হয়েছেন তাদের নাম সুমি খাতুন এবং দিথি বেগম। দু’জনেই লড়ছেন সংরক্ষিত নারী আসনে।

Recent Questions
Loading interface...
Trending Tags
Loading interface...