বিজ্ঞাপন

খাদ্যজাল বলতে কি বোঝায়? খাদ্যজাল বলতে কি বোঝায়?
জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
1 টি উত্তর
দিয়েছেন

খাদ্যজাল: বাস্তুতন্ত্র বা একটি ইকোসিস্টেমে সজীব উপাদানগুলো সর্বদাই একে অন্যের উপর নির্ভরশীল। 

আবার এরা অজীব উপাদানের উপরও নির্ভরশীল। পরিবেশের জৈব অজৈব উপাদান দ্বারা সৌর শক্তির সাহায্যে উদ্ভিদ খাদ্য তৈরি করে, এই খাদ্য অন্য প্রাণীরা খায়, প্রাণীগুলো আবার অন্য প্রাণীদের খায়, সর্ব শেষ বা উচ্চতর প্রাণীটিও মারা গেলে বিয়োজক তা থেকে উপাদানগুলো অজীব পরিবেশে ফিরিয়ে দেয় যা উৎপাদক পুনরায় গ্রহন করে।


 এভাবে সকল উপাদানের মধ্যে পারস্পারিক একটি খাদ্য নির্ভরশীল চক্র গড়ে ওঠে। এই চক্র খাদ্যশৃঙ্খল নামে পরিচিত। যেমন একটি পুকুরের খাদ্য শৃঙ্খল যেখানে পানিতে বিভিন্ন শৈবাল থাকে। এদের খায় ছোট বড় সকল মাছ। বড় মাছ আবার ছোট মাছকে খেয়ে ফেলে। পানিতে ক্ষুদ্র প্রাণীকণা বা জুপ্লাঙ্কটনও এদের খায়। মাছ আবার জুপ্লাঙ্কটন খায়। 


আবার একটি বনের খাদ্যশৃঙ্খল। যেখানে ঘাস লতাপাতা বিভিন্ন প্রাণি খায় আবার প্রাণীদের আবার মাংসাসী প্রাণিরা খায়। এভাবে, নানা রকম খাদ্য শৃঙ্খল আমাদের চারপাশে চলছে। কিন্তু এই খাদ্যশৃঙ্খল গুলো একে অন্য থেকে পৃথক নয়, বরং একে অন্যের সাথে যুক্ত। । কারণ কোন একটি খাদ্যশৃঙ্খলের উপাদান কম বেশি হলে পার্শ্ববর্তী খাদ্যশৃঙ্খলের বিপরীত উপাদান সেখানে প্রভাব করে। প্রতিটি খাদ্যশৃঙ্খলের এর পারস্পারিক সম্পর্কযুক্ত হওয়ার ফলে যে একটি জালকের সৃষ্টি হয় তাকে খাদ্যজাল বলে। 


সহজ ভাবে, পরস্পর সম্পর্কযুক্ত অনেকগুলো খাদ্যশৃঙ্খলের সমষ্টিকে খাদ্যজাল বলে।

এই উত্তরের জন্য Armanhossainbd পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
JaberAhsan চকলেট 1 3 টাকা