এই মুহূর্তে কাঙ্খিত ট্রেনটি কোথায় আছে তা জানার উপায় কি?
 (26640 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

1 Answers

 (7772 পয়েন্ট) 

উত্তরের সময় 

এখন সবার মাঝে একটি দুশ্চিন্তা টিকিট পেলেও ট্রেন ঠিকমতো ছাড়বেতো! প্ল্যাটফর্মে কতোক্ষণ অপেক্ষা করতে হবে ট্রেনের জন্য? যে ট্রেনে যাবেন সেই ট্রেনইবা কোথায় আছে? সব তথ্যের উত্তর দিতে এবার বাংলাদেশ রেলওয়ে তিনটি মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংকে সাথে নিয়ে ট্রেনের অবস্থান জানাতে বিশেষ জিপিএস ব্যবস্থা গ্রহন করেছেন। জিপিআরএসের মাধ্যমে ট্রেন ট্র্যাকিং করতে এ পর্যন্ত অর্ধশতাধিক ইঞ্জিনে বসানো হয়েছে বিশেষ ডিভাইস। এটি দিয়েই স্যাটেলাইটের মাধ্যমে নজরদারিতে রাখা হচ্ছে ট্রেন।


জিপিএস এর মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবেই জানা যাবে এই মুহূর্তে ট্রেনটি কোথায় আছে, সেই মত আপনাকে ফিরতি মেসেজে জানিয়ে দেয়া হবে আপনার ট্রেনের অবস্থান। ফলে আপনাকে ষ্টেশনে গিয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হবেনা।



 

গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের গ্রাহকরা এখন এক এসএমএসেই পেয়ে যাবেন ট্রেন কোথায় আছে, কখন ছাড়বে, পরবর্তী স্টপেজ এবং বিলম্ব সময়সহ প্রয়োজনীয় সকল তথ্য। মোবাইল ফোনে TR লিখে স্পেস দিয়ে ট্রেনের নাম বা কোড লিখে 16318 নম্বরে ম্যাসেজ পাঠালেই ফিরতি ম্যাসেজে পাওয়া যাবে কাঙ্খিত ট্রেনের অবস্থান, বিলম্ব সময়সহ প্রয়োজনীয় তথ্য। প্রতি এসএমএসে ভ্যাটসহ খরচ হবে ৪ টাকা ৬০ পয়সা।


এছারা এই বছরেই অনলাইনেই এই সেবা দেয়ার পরিকল্পনা আছে বাংলাদেশ রেলওয়ের। অনলাইনে এ সুবিধা চালু হলে রেলওয়ের ওয়েবসাইট থেকেই যাত্রীরা জানতে পারবেন ট্রেনের হালনাগাদ তথ্য।

Recent Questions
Loading interface...
Trending Tags
Loading interface...