গ্রাফিক্স ডিজাইন এর কাজ কি করে শিখব??? কোন sowfter এর মাধ্যমে শিখব ?? ঘরে বসে খুব সহজে শিখতে চাই গ্রাফিক্স ডিজাইন?/ কিভাবে শিখব,,,,,,,,,,,?????? help cai?
3 টি উত্তর

প্রথমে বলে রাখি, উচ্চারনটি হবে গ্রাফিক ডিজাইন (Graphic Design), গ্রাফিক্স ডিজাইন নয়।

গ্রাফিক ডিজাইন শিখতে আপনার সব থেকে গুরুত্বপূর্ণ যে ব্যাপারগুলি প্রয়োজন তা হল, একটি সৃজনশীল মন, অসীম ধৈর্য্য এবং প্রাণ শক্তি। 

আপনার মাথা এবং মন থেকে যদি নিত্য নতুন আইডিয়া বা ডিজাইন বের না হয়, তবে আপনি ভাল গ্রাফিক ডিজাইনার হতে পারবেন না। তবে এখন পারেন না এর অর্থ এই নয় যে আপনি পারবেন না। আপনাকে একজন "শিল্পী" হতে হবে। আর এর জন্য আপনাকে অধ্যাবসায় করতে হবে। গ্রাফিক ডিজাইনের ভাল ভাল কাজ দেখতে হবে। যে সফটওয়্যার নিয়ে কাজ করবেন, তার উপর পূর্ণ দখল থাকতে হবে। তবেই একজন ভালমানের গ্রাফিক ডিজাইনার হতে পারবেন।

বর্তমানে যে সফটওয়্যারগুলিতে বেশি কাজ করা হয়, তা হল:

  1. Adobe Photoshop
  2. Adobe Illustrator
  3. CorelDRAW Graphics Suite X5
  4. Adobe Indesign
  5. Adobe Flash
  6. Corel PaintShop Photo Pro X3

আপনি যে কোন দুই/তিনটি শিখতে পারেন। যত বেশি সফটওয়্যারে কাজ জানবেন, আপনার ডিমান্ড তত বেশি হবে। তবে একটা কথা, যেটিই শিখুন যেন পরিপূর্ণ শেখা হয়।

হ্যাঁ, ঘরে বসে শিখতে পারেন। এখন তো নেটে প্রচুর কনটেন্ট পাওয়া যায়। আপনি ভিডিও টিউটোরিয়াল দেখে এবং সাথে সাথে প্রাকটিস করে শিখতে পারেন। Youtube এ সার্চ দিলে প্রচুর কনটেন্ট পাবেন বা বাজার থেকে গ্রাফিক ডিজাইনের উপর CD/DVD কিনতে পারেন।

এছাড়া নিচের সাইটটি দেখতে পারেন:
      http://www.projuktiteam.com

ধন্যবাদ। 

১ম উত্তর: গ্রাফিক ডিজাইনের কাজ নিজে নিজেই শিখতে পারবেন খুব সহজে। আর বর্তমানে ইউটিউব আপনার সবচেয়ে বড় সহযোগি হবে। তার পরেই থাকবে গুগল। যে আপনাকে খুজে দেবে " আপনি যা চান"। তাছারা আপনি বিভিন্ন প্রশিক্ষণ সেন্টারে গিয়ে কিছু টাকা খরচ করে শিখতে পারেন। এছারা কিছু ভিডিও আছে যা কিনে দেখে দেখে শিখতে পারেন। আলহেরা বিডি ডট কম থেকে এ ভিডিও গুলি কিনতে পারেন।
২য় উত্তর : গ্রাফিক ডিজাইন শিখতে গেলে বিভিন্ন সফটওয়ার ব্যবহার করতে হয়। যেমন: 
১. Adobe Photoshop
২. Adobe Illustrator
৩.CorelDRAW Graphics Suite X5
এদের মধ্যে এডোবি ইলাস্ট্রেটর সবচেয়ে উপযোগী। এটাই হাতেখরি নিতে পারেন।
৩য় উত্তর : ঘরে বসে খুব সহজে শিখতে চাইলে এর পিছনে প্রচুর পরিমানে সময় দিতে হবে। বার বার ইউটিউবের ভিডিও দেখতে হবে এবং নিজে নিজে করতে হবে। তাহলেই খুব সহজে শিখতে পারবেন।
আর সফটওয়ারের ব্যবহার জেনে গেলে নিজের মেধা ও মনন শক্তি দিয়ে আইডিয়া তৈরি করে গ্রাফিক ডিজাইন করতে হবে। ইনশা-আল্লাহ একদিন না একদিন শিখে যাবেন।


গোাফিক্স ডিজাইন শেখার জন্য Adobe Photoshop =Photo ডিজাইন করার জন্য। এবং ভিডিও এডিট বা ডিজাইন করার জন্য Coral video studio pro খুবই ভালো দুটো স্ফটওয়ার।