বিজ্ঞাপন

গায়ক মনির খানের সাথে অঞ্জনার সম্পর্ক কী?

অঞ্জনাকে নিয়ে তিনি অনেক গান গেয়েছেন। কিন্তু  প্রায় সব গানেই দুঃখের বা ব্যর্থ প্রেম বিষয়টি ফুটে উঠেছে। এটার কারণ কি? তাদের মধ্যে কি সম্পর্ক ছিল বা আছে?

অঞ্জনাকে নিয়ে তিনি অনেক গান গেয়েছেন। কিন্তু  প্রায় সব গানেই দুঃখের বা ব্যর্থ প্রেম বিষয়টি ফুটে উঠেছে। এটার কারণ কি? তাদের মধ্যে কি সম্পর্ক ছিল বা আছে?

জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
3 টি উত্তর
দিয়েছেন

ঘরের মানুষই আমার অঞ্জনা” — মনির খান।

একুশে (ETV) টেলিভিশনের একটা গানের প্রোগ্রামে একজন মহিলা শিল্পী মনির খান কে উদ্দেশ্য করে বলেনঃ ‘প্রথম প্রেম কবে, কার সাথে ?’ উক্ত প্রশ্নের উত্তর দিতে গিয়ে মনির খান বলেনঃ ‘এই যে হারমোনিয়ামের সাথে!’ আসলে উত্তরটা একটু ব্যতিক্রম হলেও তিনি সেটাকে সত্য হিসেবে প্রমাণিত করেন।

কিছুক্ষণ পরে তাকে আবার প্রশ্ন করা হয়ঃ ‘তাহলে আপনার গানের মধ্যে যে অঞ্জনাটা থাকে, সেটা কে ?’ জবাবে মনির খান বলেনঃ ‘৪১টি অ্যালবামের ৪১টি অঞ্জনা গান আছে। এখন অঞ্জনা শব্দটি সাধারণ মানুষের কাছে এমনভাবে গ্রহণযোগ্যতা পেয়েছে যে, আমি ছাড়তে চাইলেও জনগণ আর ছাড়ে না।’

অতঃপর তাকে আবার বলা হয়ঃ ‘সেটা না হয় মেনে নিলাম; কিন্তু ঘরের মানুষ মেনে নিলো কী করে ?’ জবাবে মনির খান বলেনঃ ‘সেই তো অঞ্জনা!

শিল্পী মনির খান অঞ্জনাকে নিয়ে অনেক দুঃখের গান-ই গেয়েছেন, যেখানে ব্যর্থ প্রেমের বিষয়টি ফুটে উঠেছে। একটা বিষয় কি! সব দুঃখই কিন্তু প্রকৃত দুঃখ না। হতে পারে তিনি তার স্ত্রীকে খুব ভালোবেসে এবং তাকে ডেডিকেট করেই গানগুলো গেয়েছেন। কিন্তু এর কারণ কী, এটা একমাত্র তিনিই ভালোভাবে বলতে পারবেন। এটা বলার অধিকার আমরা রাখি না। এমনকি! এটার সঠিক বিবরণ-ও আমরা জানি না।

যদিও আমরা সবাই মনে করি যে, মনির খান প্রেমে ব্যর্থ হয়েই ‘অঞ্জনা’ গানগুলো করেছেন; কিন্তু প্রকৃত ব্যাপারটা তিনিই ভালোভাবে বলতে পারেন। আর উপরোক্ত কথাগুলো থেকে এটা নিশ্চিতভাবে বলা যায় যে, তাদের মধ্যে বর্তমানে স্বামী-স্ত্রীর সম্পর্ক বিদ্যমান

এছাড়াও, এখান থেকে আপনি ভিডিওটি দেখে নিতে পারেন।

Hijbullah Al-Galib সবার মতোই সাধারণ একজন। তিনি মনে করেন, শুধুমাত্র জ্ঞান অর্জনের মাধ্যমেই মানুষ তাঁর জীবন কে সুন্দরভাবে সাজাতে পারে। আর এজন্যই তিনি Bissoy.com কে জ্ঞানের একটি প্লাটফর্ম হিসেবে বেঁছে নিয়েছেন।
এই উত্তরের জন্য Hijbullah Al-Galib পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
Ariful কফি 1 25 টাকা
দিয়েছেন

এই প্রশ্ন শুধু আপনার না! এই প্রশ্নটিই প্রতিটি মনির খান ভক্তের ! এমনকি তার নিজের স্ত্রী এবং তার সন্তানদের ও ছিল! এই বিষয় নিয়ে তিনি তার স্ত্রীর সাথে বিয়ের আগেই কথা বলে নিয়েছেন । তাই তার স্ত্রী এই ব্যাপার গুলো বেশ ভালো করেই জানেন ।


প্রথমে আপনার প্রশ্নের উত্তর দিয়ে নেই !

অঞ্জনার সাথে মনির খান এর সম্পর্ক কি ? সম্পর্ক হলো গানের !

জ্বি! অঞ্জনা নামটি মনির খান এর খুবই প্রিয় একটি নাম ।

অনেক মানুষ মনে করেন যে অঞ্জনা হয়ত তার প্রেমিকা / স্ত্রীকে কে বুঝিয়েছেন । কিন্তু আসলে তা নয় । অঞ্জনা একটি কাল্পনিক চরিত্র ছাড়া কিছুই নয় ।


যেমন ফকির আলমগীর ভাইয়ের সকিনা, নচিকেতার নীলাঞ্জনা, অঞ্জন দত্তের রঞ্জনা। আমার অঞ্জনাও এ রকম একটা চরিত্র


 তাহলে আপনি বলতে পারেন অঞ্জনার সাথে মনির খানের সম্পর্ক হলো কল্পনা ও গানে । বাস্তব জগৎ তার কোনো অস্তিত্ব নেই । মনির খান এ নিয়ে এক সাক্ষাৎ কারে বলেছেন ,

যে এই নাম টি কাল্পনিক । এই নামটি দিয়ে গান গাইতে তার ভালই লাগে । সাথে টান ,লয়, কল্পনার এক মধুর সম্পর্ক তৈরি হয়েছে অঞ্জনা নামের সাথে ।


কিন্তু অঞ্জনা নাম টি ই কেনো বেছে নিয়েছেন ?

মনির খান যখন নতুন নতুন গানের জগতে পা দেন তখন সেই সময় অঞ্জন দত্তের একটা গান খুব হিট হয় । তখন তিনি চিন্তা করে অঞ্জন দত্তকে অঞ্জনা বানিয়ে দিয়ে গান মিলাতে শুরু করলেন ।

আর এই অঞ্জন দত্ত থেকে মূলত অঞ্জনার আর্বিভাব।


এবার আপনার শেষ সংশয় টি দুর করে দেই ।

তাহলে অঞ্জনা নিয়ে সে সকল গান গেয়েছেন সব এই কেনো প্রেম ভালোবাসা নিয়ে ,প্রেমে ব্যার্থতা নিয়ে ?


এখানে ই একটা বিষয় স্পষ্ট করে দেই , উনি শুধু প্রেম ভালোবাসা নিয়ে ই গান করেন না আরো অনেক ধরনের গান করে । অঞ্জনা নিয়েও শুধু ভালবাসার ব্যার্থতা বাদেও গান আছে । সম্প্রীতি যে গান টি গেয়েছেন অঞ্জনা নিয়ে সেটা দেখলেই বুঝতে পারবেন । 

আসলে বক্ত টা শুধু হিট হওয়া গান পছন্দ করে তো তাই শুধু ভালবাসার ব্যার্থতা নিয়ে বেশি গান শুনে এই কারণে মনে করেন যে মনির খান হয়ত প্রেমে ব্যার্থ হয়ে গায়ক হয়েছেন । আর সেই প্রেমিকা ছিল হয়তো অঞ্জনা । এ বিষয় নিয়ে অনেক অনেক নিউজ পোর্টাল এ ও ভুল ধারণা ও তথ্য রয়েছে । কিন্তু আসল ব্যাপার টা মোটেই এমন নয় । অঞ্জনা নামটি একটি মেয়ের নাম । আর প্রেম ভালোবাসা নিয়ে গান গাইতে একটু মেয়ের ভাব মূর্তি থাকাই লাগে । 

সঙ্গীত জগতে যখন মনির খান আসেন । তিনি তখন এই অঞ্জনা না টা ব্যাবহার করে যখন গান গাইতে শুরু করেন । তখন শ্রোতা টা বেশ উৎসাহ নিয়ে আবেদন করতো এই এই নিয়ে আরো গান গাইতে 

তখন থেকে তিনি তার প্রতিটি অ্যালবাম এ একটি করে অঞ্জনা গান টি রাখেন ।


এবার আশা করি বুজতে পেরেছেন ।

Meharaj hossain Arman একাদশ শ্রেণীতে অধ্যয়নরত একজন গণিত প্রেমী ছাত্র। গণিত এর পাশাপাশি বিজ্ঞানকে অন্তর থেকে অনুভব করতে ভালোবাসি।
দিয়েছেন

কিছুদিন আগে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন মনির খান। আলাপচারিতায় তিনি জানিয়ে ছিলেন পারিবারিক, রাজনৈতিক ও অঞ্জনাসহ জীবনের ঘটে যাওয়া নানা গল্প। সাক্ষাৎকারটি নিয়েছিলেন স্টাফ করেসপন্ডেন্ট আরেফিন সোহাগ।

তিনি মনির খাঁনকে প্রশ্ন করেন আপনার প্রতিটি গানের এলবামে অঞ্জনাকে নিয়ে একটা বিশেষ গান থাকে, বিশেষ করে আপনার একাদিক গান অঞ্জনাকে নিয়ে। আসলে এই অঞ্জনা কে? এমন প্রশ্নের জবাবে মনির খান একটু হাসি দিয়ে বলেন, ‘অঞ্জনা নামটি কাল্পনিক। এটা একটি গানের চরিত্রের নাম। আসলে অঞ্জনা বলে আমার জীবনে কেউ ছিল না। অঞ্জনা নামের সাথে কোন সময়ই আমার দেখা হয় নি। আমার শ্রোতা-দর্শকেরা এই নামটিকে একেক ভাবে ভেবে নিয়েছে। যে যার মত করে নামটিকে সাজিয়ে নিয়েছে। এটা শুধু মাত্র গানের কাল্পনিক চরিত্রের নাম।’


 তাহলে এতো নাম থাকতে অঞ্জনা নামটি কেন গানের সাথে ব্যবহার করলেন, অন্য নামও তো ছিল? এমন প্রশ্নের জবাবে মনির খান বলেন, ‘বাংলা গানের জগতে অঞ্জন দত্ত একজন জনপ্রিয় শিল্পী। আমি যখন গান গাইতে শুরু করলাম ঠিক সেই সময় অঞ্জন দত্তের ‘এটা কি ২৪৪১১৩৯ বেলা বোস তুমি পারছো কি শুনতে…’ এই গানটি সুপারহিট হয়েছিল। তখন আমরা চিন্তা করলাম যে অঞ্জন দত্তকে অঞ্জনা বানিয়ে দিই! আর এই অঞ্জন দত্ত থেকে মূলত অঞ্জনার আর্বিভাব। এর বাইরে কিছু নেই।’ 


তাছাড়া মনির খানের প্রতিটা গানেই দুঃখ -কষ্ট ফুটে উঠেছে এর মানে এটা নয় যে সে কাউকে ভালোবেসে প্রতারিত হয়ে গান গাইতে গাইতে সে শিল্পি হয়েছে।


দুঃখ-কষ্টের গান সে গায় দর্শকদের মতে জায়গা করে নেয়ার জন্য। সব অভিনেতা/অভিনেত্রী /শিল্পি তাদের নিদিষ্ট একটা বিশেষত্ব দিয়ে দর্শকদের মনে জায়গা করে নেয়, নেয়ার চেষ্টা করে। মনির খান সে তার বিশেষত্ব (দুঃখ কষ্টের) গান গেয়ে দর্শকদের মতে জায়গা করে নিতেই সে তার প্রতিটা গানেই প্রায় দুঃখ কষ্টের ট্যাগ লাগিয়ে দেয়।

Md Jaber ahsan আমার উত্তরগুলি ভালো লাগে আমার সাইটটি বিজিট করতে পারেন। Answerbn.xyz/