বিজ্ঞাপন

মৃত ব্যক্তির কবর পাকা করা যাবে নাকি যাবে না?

মৃত ব্যক্তির কবর পাকা করা যাবে নাকি যাবে না? ইসলামের দিক থেকে বলবেন প্লিজ।

মৃত ব্যক্তির কবর পাকা করা যাবে নাকি যাবে না? ইসলামের দিক থেকে বলবেন প্লিজ।

জিজ্ঞাসা করেছেন
বিজ্ঞাপন
1 টি উত্তর
দিয়েছেন

যাবে না।এটি হারাম এবং নিষিদ্ধ কাজ।কবরের উপর যেকোনো ধরনের নির্মাণ করাকে রাসুল (সা.) নিষেধ করেছেন। 

عَنْ جَابِرٍ، قَالَ: «نَهَى رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُجَصَّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ 

অর্থঃ হযরত জাবির (রা.) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূল (সা.) কবরে চুনকাম করতে, কবরের উপর গৃহ নির্মাণ করতে, এবং কবরের উপর বসতে নিষেধ করেছেন। (সহীহ মুসলিম, হাদীস নং-৯৭০) 


عَنْ أَبِي الْهَيَّاجِ الْأَسَدِيِّ، قَالَ: قَالَ لِي عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ: أَلَا أَبْعَثُكَ عَلَى مَا بَعَثَنِي عَلَيْهِ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ «أَنْ لَا تَدَعَ تِمْثَالًا إِلَّا طَمَسْتَهُ وَلَا قَبْرًا مُشْرِفًا إِلَّا سَوَّيْتَهُ 

অর্থঃ হযরত আবুল হাইয়াজ আসাদী হতে বর্ণিত। তিনি বলেন, একবার হযরত আলী (রা.) আমাকে বলেন, আমি কি তোমাকে সেই কাজে পাঠাবো না, যে কাজে রাসূল (সা.) আমাকে পাঠিয়েছিলেন? ঐ কাজ এই যে, কোনো মূর্তি দেখলে তা নষ্ট করে ফেলবে, আর কোনো উঁচু কবর দেখলে তা সমান করে দিবে। (মুসলিম, হাদীস নং-৯৬৯)


সেই সাথে সবচেয়ে’ বড় কথা হলো, যেসব মনীষীদের কবরকে পাকা করা হয়েছে, তারা নিজেরা কি কখনো তাদের পূববর্তী কোনো বুযুর্গের কবরকে পাকা করেছেন? কিংবা তারা কি তাদের কবরকে পাকা করতে নির্দেশ দিয়েছেন?

Kamil Ahmad His dream is that he will be a successful freelancer and everyone will pray to allah for him.
এই উত্তরের জন্য Kamil Ahmad পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
Ariful চকলেট 1 3 টাকা