আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাহকাতুহু। জনাব আমি জানতে চাই! আমাদের মধ্যে অনেক ভাই আছেন তাঁরা রোজা রাখেন কিন্তু ফরজ নামাজ আদায় করেন না, তাঁদের ফরজ নামাজ ত্যাগ দিয়ে রোজা রাখায় কি কোন ফজিলত হবে? দয়াকরে জানালে উপকৃত হতাম।?
 (9 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

2 Answers

 (75 পয়েন্ট) 

উত্তরের সময় 

প্রাধান্যের দিক দিয়ে ফরজ আগে, রোজা সারাদিনে ১ ফরজ, নামাজ সারাদিনে ১৭ ফরজ, এখন আপনিই দেখুন, ১ এর প্রাধান্য বেশি দেওয়া উচিত নাকি ১৭ এর,, নাকি উভয়ের
 (2147 পয়েন্ট) 

উত্তরের সময় 

ভাই, আপনি খুব চমৎকার একটি প্রশ্ন করেছেন। গত জুম'আতে খুৎবায় এক ভাইয়ের এমন প্রশ্নের উত্তরে এক দীর্ঘ আলোচনা রেখেছিলাম। সেখানে বলেছিলাম, আপনার নৌকার যদি তলায়-ই না থাকে, সে নৌকা যত নতুনই হোক তা আর পানিতে চলে কেমনে? আপনার ছালাত হল সকল ইবাদাতের তলা স্বরুপ। তলা বিহীন যেমন নৌকার কোন মূল্য নেই, ছালাত বিহীন কোন ইবাদতের তেমনি কোন মূল্য নেই। একসময় তা ঠিক-ই আপনাকে জাহান্নামে ডুবিয়ে ছাড়বে! আপনি কিভাবে দাবি করেন, ছালাত ছিয়াম আলাদা বিষয়, একটির সাথে অন্যটির কোন সম্পর্ক নেই!! আর এখানে লক্ষণীয় বিষয় হলো, মহান আল্লাহ ছিয়াম ফরয হওয়ার জন্য ঈমানদার হওয়ার শর্ত করেছেন। আর একজন মানুষ ছালাত আদায় না করে কেমনে মু'মিন থাকে? অতএব বুঝা গেল, কেউ পাঁচ ওয়াক্ত ছালাত আদায়কারী না হলে, তার উপর ছিয়াম ই ফরয হয়না। তারপর ও কি দরকার উপবাস থাকার বলুন!
সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...