আমাদের পাশের বাসার একজন আমাকে একটা ৮জিবি মেমোরি দিয়ে বললো এটা ঠিক আছে কিনা দেখার জন্য। তারপর আমি মেমোরিটা আমার পিসিতে লাগিয়ে দেখলাম এটা নষ্ট। তাদের বাসা আর আমাদের বাসা পাশাপাশি। কাল বিকেলে আমি আমাদের বাসার সামনে একটা ৮জিবি মেমোরি পেয়েছি। আমার মনে হয় এই মেমরিটা ওই ব্যক্তিরই, এবং এই মেমোরিটাও নষ্ট। তারপর আমি মেমোরিটা নিয়ে আমার পিসিতে লাগালাম। নষ্ট মেমোরি ঠিক করার অনেক পোষ্ট ইনটারনেটে রয়েছে, এরকম একটা পোষ্ট বের করে আমি দেখে দেখে আমি মেমোরিটা ঠিক করার চেষ্টা করলাম এবং ঠিক হয়ে গেছে। এখন যদি আমি মেমোরিটা তাকে না দেই তা হলে কি আমার পাপ হবে ?
কাইয়ুম
জিজ্ঞাসা করেছেন
4 টি উত্তর
দিয়েছেন
ভাই, আপনার দীর্ঘ প্রশ্নটি পড়লাম। এক্ষেত্রে শারয়ী বিধান হলো, আপনাকে তার জিনিসটি ফেরত দিতে হিবে। এরপর যদি সে খুশি হয়ে আপনাকে মেমোরিটা দিয়ে দেয়, তাহলে আপনি তা নিতে পারেন। অন্যথায় তাকে না বলে মেমোরিটা গ্রহন করলে অবশ্যই আপনি পাপী হবেন। যেমন হাদীসে, যাইদ ইবনু খালিদ আল-জুহানী (রাঃ) হতে বর্ণিত আছে, কোন হারানো জিনিস প্রাপ্তি প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করা হলে তিনি বললেনঃ এক বছর না হওয়া পর্যন্ত এর ঘোষণা দিতে থাক। যদি সনাক্তকারী কোন লোক পাওয়া যায় তাহলে তাকে তা ফিরত দাও। এর ব্যতিক্রম হলে তুমি এর থলে ও থলের বন্ধনী সঠিকভাবে চিনে রাখ এবং এর মধ্যকার জিনিস গণনা করার পর কাজে ব্যবহার কর। তারপর মালিক এসে গেলে এটা তাকে ফিরিয়ে দিও। ( সহীহ্, ইবনু মা-জাহ (২৫০৭), নাসা-ঈ) আবূ ঈসা বলেন, উবাই ইবনু কা‘ব, আবদুল্লাহ ইবনু উমার, জারূদ ইবনুল মুয়াল্লা, ইয়ায ইবনু হিমার ও জারীর ইবনু আবদুল্লাহ (রাঃ) হতেও এ অনুচ্ছেদে হাদীস বর্ণিত আছে। যাইদ ইবনু খালিদ (রাঃ) হতে বর্ণিত হাদীসটি উল্লেখিত সনদসূত্রে হাসান, সহীহ্ এবং গারীব। আহমাদ ইবনু হাম্বল (রাহঃ) এ অনুচ্ছেদে এ হাদীসটিকেই অনেক বেশি সহীহ্ বলেছেন। হাদীসটি যাইদ (রাঃ) হতে একাধিক সূত্রে বর্ণিত হয়েছে।
দিয়েছেন
আপনি তাকে বলতে হবে যে আপনার মেমোরিটা খারাপ ছিল *তারপর আমি ঠিক করেছি* তখন ছাইলে দিয়েদিতে হবে*ধন্যবাদ
দিয়েছেন
ভাই, আপনি তাকে মেমোরি দিয়ে বলবেন আমি এটি ঠিক করেছি,  আমার মজুরী এত টাকা,  সুতরাং  তুমি নিতে চাইলে এত টাকা দিতে হবে। এবার তার ইচ্ছা,চাইলে এই টাকা পরিশোধ করে নিবে, চাইলে দাবী ছেড়ে দিবে।
তার মেমোরি তাকে দিয়ে দিন।
Download Bissoy Answers App Bissoy Answers