57 টি উত্তর

আমি মনে করি,,, প্রতিবছর ১০০ সেরা প্রশ্ন ও উওর নির্বাচন করে অমর একুশে বই মেলায় একটি বই প্রকাশ করা উচিত | যার নাম হবে "বিস্বয়ের সেরা ১০০ প্রশ্ন ও উওর ২০১৫,১৬,..." তারপর সব সদস্য যাতে একে অপরের সাথে চ্যাট,ইনবক্স,বন্ধুত্বের রিকুয়েস্ট মানে সাইটে সব সদস্যরা একে অপরের সাথে বন্ধুত্ব করতে পারে তার ব্যাবস্থা করা উচিত || প্রশ্নে ও উওরের সাথে কেহ ইচ্ছা করলে যাতে ছবি যুক্ত করতে পারে এরকম ব্যবস্হা করুন |
চিকিৎসা সেবার জন্য একজন ডাক্তার থাকা উচিত
সেরা উত্তরদাতা এবং প্রশ্ন দাতাকে হাইলাইট করা সাথে তার ফেসবুক আইডি দেওয়া যায়।
ম্যাজিক বা জাদু বিদ্যা নামে একটি বিভাগ থাকা উচিত।
১। সাইটে কে কে এক্টিব আছে তা যাতে সবাই দেখতে পারে। ২। কে সম্মত বা অসম্মত ভোট দিছে তা যাতে সবাই দেখতে পারে এবং তা যাকে দিয়েছে সে যেন নোটিফিকেশানে দেখতে পারে। ৩। প্রতিটি বিভাগের জন্য কমপক্ষে একজন বিশেষজ্ঞ থাকা জরুরী।
*** জন্মদিন পালন বছরে একবার, এখানে সদস্য গন উপস্থীত থাকবেন, সদস্যদের গেন্জি টিশার্ট, বিতরন| *** সেরা প্রশ্ন দিয়ে বই তৈরি করলে ভালোহবে| *** অনলাইনে কতো জন আছে সেটা দেখার সুবিধা| *** বন্ধ প্রশ্ন গুলো একেবারেই মুছেদেওয়া| *** বিষয় অনুযায়ি উত্তরদাতা নিয়োগ, ধর্ম বিভাগে মুফতি, ঈমাম, ঠাকুর, গোসাই, স্বস্থ বিভাগে চিকিৎসক, .... কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, .... প্রশাসন ব্যাক্তিত্ব পুলিশ সুপার কৃষক প্রকৌশলী ইত্যাদি উত্তর দিবেন তেনরা, *** সদস্য কতো সময় পূর্বে আফলাইনে অথবা লগআউটে আছে|
আমার মতে বিস্ময় এ সকল কিছুই খুবই সুন্দর ও স্বাভাবিক আছে। শুধুমাত্র একটি বিষয় উন্নত করলে ভাল হবে। আর তা হলো নিবন্ধন পদ্ধতি। আপনারা যদি জিমেল এর পরিবর্তে মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করার ব্যবস্থা করেন তবে ভালো হবে। কারন দেখা গেছে অনেকের জিমেল নেই। তাই নিবন্ধন প্রক্রিয়াটি উন্নত করলে ভাল হয়।
বিস্ময় ডট কম এর প্রচারনার জন্য একটা অপশন খোলা উচিত। যাতে সদস্যবৃন্দ তার ফেসবুক জিমেইল টুইটার গুগল প্লাস সহ বিভিন্ন প্রকার আইডিতে এর প্রচারনা করবে। এতে তাকে কিছু পয়েন্ট দিতে হবে।
আমার মতে বিস্ময় এন্সাসর এর কিছু বিষয় পরির্তন আনলে ভাল হয়। যথা: ১॥আনেকে নিজের পয়েন্ট বরানোর জন্য অনেক ভোট দিয়ে থাকে।তাই এরুপ নিয়ম করা হোক, যে ব্যাক্তি উত্তর দেবে ভোটের জন্য কেবল সেই পয়েন্ট পাবে ।ভোট প্রদান কারি কোন ভোট দানের জন্য কোন পয়েন্ট পাবে না। ২॥অনেকের পয়েন্ট বেশি দেখে কেউ কেউ অনেককে ডাউন ভোট দেয় যাতে তার পন্ট কমে যায়।তাই এরুপ করা হোক যাতে ডাউন ভোটে কোন পয়েন্ট না কমে। ৩॥অনেকে সঠিক উত্তরেও সতর্ক দেয় ।তাই এরুপ করা হোক ,যে উত্তরে সতর্ক পরবে সে গুলো কর্তিপক্ষ যাচাই করে দখবে।যে উত্তর ভুল কি না।যদি সঠিক হয় তবে যেন পয়েন্ট না কাটা যায়। ৪॥প্রত্যেক বিভাগের জন্য এক জন অভিগ্য ব্যাক্তি চাই। ৫॥প্রতিটি ব্যাজ অর্জনের জন্য পয়েন্টের ব্যাবস্থা করা হোক।
১। সম্মত ও অসম্মত ভোট যাকে দেওয়া হয়েছে সে যাতে জানতে পারে কে কে তাকে ভোট দিয়েছে। এই ব্যবস্থা করা হলে সবাই খুব উপকৃত হবে। ২। সঠিক উত্তরে যাতে কেও অসম্মত ভোট না দিতে পারে সেইদিকে কতৃপক্ষকে আরো করা নজর দিতে হবে। অথবা প্রশ্নকারী নিজেই যাতে সেই অসম্মত ভোট তুলে নিতে পারে সেই ব্যবস্থা করা হোক (এক্ষেত্রে কতৃপক্ষ বিষয়টি যাচাই করার পর নিশ্চিত করতে পারে)

সাম্প্রতিক প্রশ্নসমূহ