৩ বন্ধু হোটেলে খেতে গেছে. খাওয়া শেষে বিল উঠছে ৩০ টাকা. তো, সবাই সমান টাকা দিবে অর্থাৎ তারা ক্যাশিয়ার কে ৩০ টাকা দিয়ে চলে যেতে লাগল.ঠিক সেই সময় ক্যাশিয়ার ৫ টাকা হোটেল বয়কে দিয়ে তাদের ফেরত দিতে বলল.হোটেল বয় সেখান থেকে ২ টা মেরে দিয়ে তিন জন কে তিন টাকা দিল. এখন তাহলে তাদের হোটেল টিতে জনপ্রতি খরচ ১০ টাকা থেকে ৯ টাকা হলো. তাহলে তিন জনের মোট খরচ ৩x৯=২৭ টাকা. হোটেল বয়ের কাছে ২ টাকা. তাহলে ২৭+২=২৯ টাকা. আর ১ টাকা কই গেল? ৩ বন্ধু হোটেলে খেতে গেছে. খাওয়া শেষে বিল উঠছে ৩০ টাকা. তো, সবাই সমান টাকা দিবে অর্থাৎ তারা ক্যাশিয়ার কে ৩০ টাকা দিয়ে চলে যেতে লাগল.ঠিক সেই সময় ক্যাশিয়ার ৫ টাকা হোটেল বয়কে দিয়ে তাদের ফেরত দিতে বলল.হোটেল বয় সেখান থেকে ২ টা মেরে দিয়ে তিন জন কে তিন টাকা দিল. এখন তাহলে তাদের হোটেল টিতে জনপ্রতি খরচ ১০ টাকা থেকে ৯ টাকা হলো. তাহলে তিন জনের মোট খরচ ৩x৯=২৭ টাকা. হোটেল বয়ের কাছে ২ টাকা. তাহলে ২৭+২=২৯ টাকা. আর ১ টাকা কই গেল?
জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
5 টি উত্তর
তিনজন মিলে দিয়েছে ৩০ টাকা। যেহেতু ৫ টাকা বিল ডিসকাউন্ট দিয়েছে তাহলে বিল হচ্ছে ২৫ টাকা। আর ওয়েটার ৩ টাকা ফেরত দিয়েছে ও দুই টাকা সে নিয়েছে। সুতরাং , ২৫ টাকা বিল+৩টাকা ফেরত+২টাকা ওয়েটার বখশিশ=৩০ টাকা, হয়েছে।
তিন জনের কাছে আছে ৩ টাকা আর তাদের মোট বিল হয়েছে ২৭ টাকা। সর্বমোট ৩০ টাকা। আপনার প্রশ্নে ৩ জনের পকেটের ৩ টাকা বাদ দিয়ে হোটেল বয়ের ২ টাকা ২ বার গণনা করা হয়েছে। ফলে ১ টাকা হারিয়ে যাচ্ছে।
হোটেলের বিল ২৫ টাকা হোটেল বয় মেরে দিয়েছে ২ টাকা আর ৩জনের কাছে আছে ৩ টাকা মোট ৩০ টাকা।

ans. যেহেতু তারা জন দকান্দার কে ৩০ দেয় এবং  জনে টাকা ফেরত নেয় সেহেতু জন দকান্দারকে দেয় ৩০-৩=২৭ টাকা । তাহলে জন প্রতি দেয় ২৭/৩=৯ টাকা

তাহলে তারা ৩ জন দকান্দারকে আপনার মতে দিল ২৭ টাকা যেহেতু দকান্দারের কাসে আসে ২৫ টাকা + হটেল বয় মেরে দেয় টাকা সেহেতু ২৫+২=২৭ টাকা । আসা করি বুঝতে পেরেসেন ,

আর যদি এই ২৭ টাকার সাথে তাদের ফেরত দেয়া টাকা যোগ করেন তাহলে ২৭+৩=৩০ টাকা আসাকরি বুঝতে আর সমস্যা হবেনা । ok

দেখুন, এখানে প্রত্যেকের খরচ ১০-১=৯ টাকা। সুতরাং তিন বন্ধুর মোট খরচ ৯×৩=২৭ টাকা। কিন্তু খরচ ছিলো ২৫ টাকা। এখানে ২৭ টাকা আসলো মূলত একটা গড় মানকে গুণ দিয়ে। হোটেল বয়ের টাকা কি খরচ হয় নাই? তাই এই টাকাও খরচের আওতায় পড়বে। আসল খরচ ২৫ টাকা+২টাকা হোটেলবয়ের বকশিষ=২৭ টাকা। তাহলে তিন বন্ধুর মোট খরচ ২৭ টাকার ভেতর হোটেল বয়ের ২ টাকা আছে, ধরে নিতে পারি।  আচ্ছা, তিন বন্ধু যে ৩ টাকা ফেরত পেল, ঐ খবর কি রেখেছেন? ওই ২৭ টাকার সাথে এই ৩টাকা যোগ হবে। এবার কী সমাধান হলো?