3 টি উত্তর
আমসত্ব তৈরীতেযা যা লাগবে:১)আম চটকে নিন ( মিষ্টি আমসত্ত্বখেতে চাইলে পাকা আম আঁটি ফেলে চটকে নেবেন। আর টক মিষ্টি খেতে চাইলে কাঁচা ও পাকা আম মিলিয়ে নেবেন। সেক্ষেত্রে কাঁচা আম সিদ্ধ করে আঁটি ফেলে চটকে নিতে হবে)২)চিনি (যতখানি আম তার সম পরিমাণচিনি। এক কাপ আম হলে ১ কাপ চিনি।তবে নিজের স্বাদ অনুযায়ী দেয়া যাবে)৩)সরিষার তেল প্রয়োজনমতপ্রস্তুত প্রানালী:*.আম চটকে নিন ভালো মত। তারপর ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন কোন পানি ছাড়া। আমে আঁশ থাকলে চালনি দিয়ে চেলে নেবেন।*.এবার একটি ভারি তলার কড়াইতে এই আম ও চিনি দিয়ে জ্বাল দিন। ঘন ঘন নাড়তে থাকুন। আম থকথকে হালুয়ার মত হয়ে গেলে নামিয়ে নিন।*.এবার একটি বাঁশের কুলা বা ডালায় সরিষার তেল মাখিয়ে নিন।তার ওপরে এই জ্বাল দেয়া থকথকে আম হাত দিয়ে লেপে দিন। তারপর এই কুলা বা ডালাকে রেখে দিন চুলার নিচে! আপনি চাইলে রোদে দিতে পারেন, তবে যাদের বাসায় রোদের দেয়া সমস্যা তারা চুলারনিচে রেখে দিলেও চমৎকার আমসত্ত্ব হবে। চাইলে ওভেনেও বেক করতে পারেন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় বেক করতে পারেন শুকিয়ে যাওয়া পর্যন্ত।*.আপনি চাইলে একটি লেয়ার শুকিয়েগেলে ওপরে আরও একটি লেয়ার দিতে পারেন। এভাবে কয়েকটি করেনেয়ার দিলেও ভারতীয় আমসত্ত্ব গুলোর মত চমৎকার লেয়ার হবে। প্রত্যেকটি লেয়ার দেয়ার পরই ভালো করে শুকিয়ে নিতে হবে।*.শুকিয়ে গেলে তুলে ফ্রিজে বা এয়ার টাইট কৌটায় ভরে সংরক্ষণ করুন।তো হয়ে গেলো মজাদার আমসত্ব । দেরি না করে আমের সিজনে চটপট তৈরী করে নিন। আজ এই পর্যান্ত আবারোন নতুন নতুন রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হব। সব সময়মুক্তমঞ্চ.কমের সাথে থাকুন। গতদিনজলপাইয়ের আচাররেসিপি দিয়েছিলাম, জলপাইয়ের আচাড় পছন্দ করলে দেখে নিতে পারেন।

আমসত্ব বানাতে  যা যা লাগবে 

পাকা আম এক কেজি, চিনি দুই কাপ।
যেভাবে তৈরি করবেন
১. পাকা আম খোসা ছড়িয়ে একটু চটকে নিন।
২. হালকা আঁচে একটু সিদ্ধ করে নিন।
৩. আম মিষ্টি না টক সে অনুযায়ী চিনি মিশিয়ে দিন।
৪. একটি গোল থালায় তেল মাখিয়ে একপ্রস্থ আম লেপে দিয়ে রোদে দিন। শুকিয়ে গেলে আবার একপ্রস্থ দিন। এভাবে যতটুকু মোটা করতে চান সে অনুযায়ী আম দিন।
৫. ভালোভাবে শুকিয়ে গেলে কৌটায় ভরে রেখে দিন। রোদের ব্যবস্থা না থাকলে গ্যাসের চুলার নিচে রেখেও আমসত্ত্ব করা যাবে।

আমসত্ব বানাতে আপনাকে পাকা আম লাগবে। পাকা আম ভাল করে এনে দুয়ে ছুলে আটির উপরের অংশ নিতে হবে রস বের করতে হবে এর পর একটি বালো পাতিলে জাল দিবেন তার পরে কোন পেলেটে তেলের পোছা দিয়ে তার উপর ঢেলে পাতলা করে সমান করে সবদিকে ছরিয়ে দিতে হবে তার পর রূদে সুখা দিবেন হয়ে জাবে আমসত্ব।