আহলে কিতাব বলতে কোন কোন ধর্মকে বুঝানো হয় ?
 (428 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

আহলে কিতাব বলতে কোন কোন ধর্মকে বুঝানো হয় ?

1 Answers

 (26584 পয়েন্ট) 

উত্তরের সময় 

আহলে কিতাবদেরকে বাংলায় বলা হয় তাওহীদ বা একত্বতায় বিশ্বাসী এবং আরবীতে বলা হয় موحد “মুওয়াহহিদ” আর ইংরেজীতে বলা হয় Unitarian “ইউনিটেরিয়ান”।
আহলে কিতাব শব্দের অর্থ হচ্ছে যারা পূর্ববর্তী অবিকৃত আসমানী কিতাব পবিত্র তাওরাত শরীফ, পবিত্র যাবুর শরীফ ও পবিত্র ইঞ্জিল শরীফ অনুযায়ী আক্বীদা পোষণ করেন ও আমল করে থাকেন। অর্থাৎ যারা মহান আল্লাহ পাক উনার তাওহীদ বা একত্বে পূর্ণ বিশ্বাসী এবং মহান আল্লাহ পাক উনার প্রেরিত নবী ও রসূল আলাইহিমুস সালাম উনাদের প্রতি বিশুদ্ধ আক্বীদা পোষণ করেন। আর কোন প্রকার শিরক করেন না।

মহান আল্লাহ পাক তিনি আহলে কিতাবদের সম্পর্কে ইরশাদ মুবারক করেন,

قُلْ يَا اَهْلَ الْكِتَابِ تَعَالَوْا اِلٰى كَلِمَةٍ سَوَاءٍ بَيْنَنَا وَبَيْنَكُمْ اَلَّا نَعْبُدَ اِلَّا اللهَ وَلَا نُشْرِ‌كَ بِهِ شَيْئًا وَلَا يَتَّخِذَ بَعْضُنَا بَعْضًا اَرْ‌بَابًا مِّنْ دُوْنِ اللهِ ۚ فَاِنْ تَوَلَّوْا فَقُوْلُوا اشْهَدُوْا بِاَنَّا مُسْلِمُوْنَ ﴿٦٤﴾

অর্থ : “হে আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপনি বলুন, হে আহলে কিতাবগণ! একটি বিষয়ের দিকে আস, যা আমাদের মধ্যে ও তোমাদের মধ্যে একই যে, আমরা মহান আল্লাহ পাক তিনি ছাড়া অন্য কারও ইবাদত করব না, উনার সাথে কোন শরীক সাব্যস্ত করব না এবং একমাত্র মহান আল্লাহ পাক উনাকে ছাড়া কাউকে পালনকর্তা বানাব না। তারপর যদি তারা স্বীকার না করে, তাহলে আপনি বলে দিন যে, তোমরা সাক্ষী থাক আমরা তো মুসলমান।” (পবিত্র সূরা আলে ইমরান শরীফ : পবিত্র আয়াত শরীফ ৬৪)

সুতরাং আহলে কিতাব হচ্ছে- (১) ইহুদী সম্প্রদায় : যারা হযরত মূসা কালীমুল্লাহ আলাইহিস সালাম উনার উম্মত। যাদের প্রতি পবিত্র তাওরাত শরীফ নাযিল হয়েছে।

(২) খ্রিস্টান সম্প্রদায় : যারা হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম উনার উম্মত। যাদের প্রতি পবিত্র ইঞ্জিল শরীফ নাযিল হয়েছে।

তাই ইহুদী হলে তারা যেন হযরত ওজায়ির আলাইহিস সালাম উনাকে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার ছেলে হিসেবে বিশ্বাস না করে বরং যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার নবী আলাইহিস সালাম হিসেবে বিশ্বাস করে। আর হযরত মূসা কালীমুল্লাহ আলাইহিস সালাম উনাকে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার নবী ও রসূল হিসেবে বিশ্বাস করে এবং যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনাকে এক হিসেবে জানে।

আর যদি খ্রিস্টান হয় তাহলে তারা যেন ত্রিত্ববাদে বিশ্বাস না করে। অর্থাৎ হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম উনাকে মহান আল্লাহ পাক উনার ছেলে এবং হযরত মরিয়ম আলাইহাস সালাম উনাকে মহান আল্লাহ পাক উনার স্ত্রী হিসেবে বিশ্বাস না করে বরং হযরত ঈসা রূহুল্লাহ আলাইহিস সালাম উনাকে মহান আল্লাহ পাক উনার নবী ও রসূল আলাইহিস সালাম হিসেবে বিশ্বাস করে এবং হযরত মরিয়ম আলাইহাস সালাম উনাকে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার খালিছ বান্দী হিসেবে বিশ্বাস করে এবং মহান আল্লাহ পাক উনাকে এক হিসেবে জানে।

 

সুত্র ও বিস্তারিত পড়তে এখানে

Recent Questions
Loading interface...