এতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থাকতে কিভাবে পিএইচপি রাজত্ব করছে?
 (26640 পয়েন্ট) 

জিজ্ঞাসার সময়

1 Answers

 (95 পয়েন্ট) 

উত্তরের সময় 

PHP ৫টি কারনে হঠাৎ পৃথিবীতে পিএইচপি’র রাজত্ব

PHP ৫টি কারনে হঠাৎ পৃথিবীতে পিএইচপি'র রাজত্ব

PHP পিএইচপি

১. প্রায় সব ডেটাবেস সমর্থন করে : মুল ৫ টি ডেটাবেস সহ (Oracle, MySQL, PostgerSQL, SQLServer, MongoDB) প্রায় সব ডেটাবেস দিয়ে পিএইচপির কাজ করা যায়। যেকোন ডেটাবেস integrate করা তেমন কঠিন নয় বরং বহুল ব্যবহৃত ডেটাবেসগুলির ড্রাইভার পিএইচপিতে অটোমেটিক সেট করাই আছে।

 

২. পিএইচপি ইন্জিন মানুষের ব্রেইনের মত : অন্যান্য ল্যাংগুয়েজ এর তুলনায় পিএইচপির ইন্জিন বেশি বুদ্ধিমান। এটা এভাবে যে এখানে ডেটা টাইপ ডিক্লেয়ার করতে হয়না সে নিজেই নিজেই ডেটা দেখে বুঝতে পারে এটা কোন ধরনের ডেটা (loosely typed language)। এছাড়া এখানে ছোটখাট এরর হলে এপ্লিকেশন সে চলতে দিবে যেখানে অন্য ল্যাংগুয়েজ এ এপ্লিকেশন রানই করেনা।

 

৩. সাপোর্ট এবং কমিউনিটি : বেশ ঘন ঘনই পিএইচপির আপডেট বের হচ্ছে এবং খুব দ্রুতই তারা তাদের downside রিকভার করছে। এছাড়া পিএইচপির ব্যবহারকারী তথা কমিউনিটি অনেক বড়। অনেক। যেকোন সমস্যা হলে কোন ফোরামে প্রশ্ন দিলে যত তারাতারি সারা পাবেন অন্য ল্যাংগুয়েজে তা পাবেন না।

 

৪. শেখা সহজ এবং বড় প্রজেক্ট করা যায় : অন্যান্য ল্যাংগুয়েজের তুলনায় পিএইচপি শেখা সহজ। শুধু এইচটিএমএল এর মধ্যে কোড লিখে সার্ভারে রেখে ব্রাউজারে রান করালেই আউটপুট দেখতে পাচ্ছেন।

বর্তমানের পৃথিবীর সব বড় ওয়েব প্রজেক্টে পিএইচপি ব্যবহার হচ্ছে এবং পিএইচপি ৫ এ OOP এর পূর্নাঙ্গতা লাভ করাতে কোটি কোটি লাইন কোড লিখেও মেইনটিনেন্স এবং কোড রিফ্যাকটরিং ঝামেলার হচ্ছেনা। আরেকটা বড় সুবিধা হচ্ছে প্রজেক্টে সময় কম লাগে ফলে খরচ কম কিন্তু কাজ বেশি হয়।

 

৫. ইহূদী ডেভলপার : পৃথিবীতে সবচেয়ে ট্যালেন্ট হচ্ছে ইহূদীরা। পৃথিবীর সব বড় বড় আবিষ্কার এবং প্রজেক্ট দেখবেন এদের তৈরী। ফেসবুকের জুকারবার্গ কিংবা পারমানবিক বোমার আবিষ্কারক আইনস্টাইন এরা ইহূদী। এমনকি বর্তমানেও পৃথিবীর সব বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, গবেষক বেশিরভাগ ইহূদী। PHP এরও জন্মদাতা এন্ডি গাটম্যান, জিভ সুরাস্কি এবং আরো একজন এরা ইহূদী।

ইহূদীরা কেন এত ট্যালেন্ট এর কারন হিসেবে অনেক কথা প্রচলিত আছে, অনেকে বলে থাকে এরা মুসা (আ:) এর অনুসারী ছিল এবং এরাই ঐ জাতি যাদেরকে আল্লাহ জান্নাতের খাবার (খাবারটির নাম মান্না সালওয়া) খাইয়েছিলেন প্রায় ৪০ বছর। এমনকি ইতিহাসেও এমনটিই লেখা আছে। ধারনা করা হয় যেহেতু বর্তমান ইহূদীরা এদেরেই বংশধর এবং জান্নাতের খাবার খাওয়াতে এদের মেধা সাধারনের চেয়ে বেশি।

Recent Questions
Loading interface...