অফিস ছাড়াই ৮হাজার কোটি টাকার মালিক যেভাবে!!!?
 (26708 পয়েন্ট)

জিজ্ঞাসার সময়

1 Answer

 (26708 পয়েন্ট) 

উত্তরের সময় 

#9 

‘ওয়ার্ডপ্রেস’ নামটার সঙ্গে আপনার পরিচয় না থাকলেও নিশ্চিত করে বলা যায়, যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন, ওয়ার্ডপ্রেসে চলে এমন কমপক্ষে একটি ওয়েবসাইটে গত ২৪ ঘণ্টায় আপনি অবশ্যই ঢুকেছেন। কারণ বিশ্বে এখন ওয়েবসাইটগুলোর ২৫ শতাংশই চলছে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে।

ওয়ার্ডপ্রেস হলো একটি ওপেনসোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যার মাধ্যমে একটি ওয়েবসাইটের কন্টেন্ট বা উপাদানসমূহ তৈরি করার পাশাপাশি প্রয়োজন অনুসারের ব্যবস্থাপনা করা হয়।

ওয়ার্ডপ্রেসের প্রতিষ্ঠাতা কোম্পানি অটোম্যাটিক এরই মধ্যে ১ বিলিয়ন বা ১শ’ কোটি মার্কিন ডলার মূল্যমান অর্জন করেছে, যা বাংলাদেশের মুদ্রার হিসেবে প্রায় ৮ হাজার কোটি টাকা।
অথচ প্রতিষ্ঠানটির নিজস্ব কোনো অফিসই নেই!
অটোম্যাটিকের প্রধান নির্বাহী এবং ওয়ার্ডপ্রেসের নির্মাতা ম্যাট মুলেনওয়েগ জানান, তার প্রতিষ্ঠানের ৪শ’ কর্মী এসেছেন বিশ্বের ৪৩টি দেশ থেকে। এই কর্মীরা অটোম্যাটিকের জন্য নির্ধারিত কোনো অফিসে বসে কাজ করেন না। তাদের বেশিরভাগই কাজ করেন ঘরে বসে। বাকিরা অটোম্যাটিকের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় থেকে কাজ করেন।
ম্যাট জানান, তার প্রতিষ্ঠান বা কর্মীদের মাঝে যোগাযোগের জন্য ইমেইলের ব্যবহারও নেই। পারস্পরিক যোগাযোগ এবং সহায়তার জন্য তারা প্রায় পুরোপুরিই নির্ভর করেন একটি ব্লগিং প্ল্যাটফর্মের ওপর যা শুধু অটোম্যাটিকের জন্যই তৈরি।
তাই অটোম্যাটিক বা ওয়ার্ডপ্রেসের আসলে কোনো নির্দিষ্ট কার্যালয়ের প্রয়োজন পড়ে না।

ম্যাটের আশা, সারাবিশ্বের মাত্র ২৫ শতাংশ ওয়েবসাইটের দায়িত্বে থাকলেও অদূর ভবিষ্যতে বাকি ৭৫ শতাংশ ওয়েবসাইটেরও তৈরি ও ব্যবস্থাপনার কাজ করবে ওয়ার্ডপ্রেস।

সম্পর্কিত প্রশ্নসমূহ
Loading interface...
জনপ্রিয় টপিকসমূহ
Loading interface...