বাংলাদেশী পুরুষদের গড় উচ্চতা কত?

আমার বয়স ২০।আমার উচ্চতা ৫" ৪।এই উচ্চতা মানুষদের কী খাটো ধরা হয়।এর থেকে ১-২ ইঞ্চি লম্বা হওবার  কোন উপায় নেই?

আমার বয়স ২০।আমার উচ্চতা ৫" ৪।এই উচ্চতা মানুষদের কী খাটো ধরা হয়।এর থেকে ১-২ ইঞ্চি লম্বা হওবার  কোন উপায় নেই?

জিজ্ঞাসা করেছেন
বিভাগ:
2 টি উত্তর

বাংলাদেশে ছেলেদের গড় উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি আর মেয়েদের ক্ষেত্রে গড় উচ্চতা হচ্ছে ৫ ফুট ।

সেই অনুযায়ী আপনার উচ্চতার গড় হিসেবে ঠিক আছে। 


তবে আপনি লম্বা হবার চেষ্টা করতে পারেন। 

পুষ্টিকর খাবার খান, ব্যায়াম করুন। 

দড়ি লাভ দিন, গাছের ডালে অথবা উচু কোথাও ঝুলুন।। 

এতে আপনার উচ্চতা বাড়ার সম্ভাবনা থাকবে। 

আর পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করবেন।।।


ধন্যবাদ    

বাংলাদেশী পুরুষদের নিয়ে ইদানিংকালে তেমন কোনো পরিসংখ্যান করা হয়নি যার ভিত্তিতে সুনির্দিষ্টভাবে তাদের গড় উচ্চতা বলা সম্ভব। তবে Insider এর তথ্যমতে (যার সোর্স হল Guinness World Records)বাংলাদেশী পুরুষদের গড় উচ্চতা হল ৫ ফিট ৪.৪৮ ইঞ্চি। তবে বর্তমানে যদি পরিসংখ্যান করা হয় তবে গড় উচ্চতা বৃদ্ধি পাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। কেননা বর্তমানে পুষ্টির অভাব পূর্বের তুলনায় অত্যন্ত কমে এসেছে। তাই বলা যেতে পারে বর্তমানে বাংলাদেশী পুরুষদের গড় উচ্চতা হয়তো ৫ ফিট ৫-৬ ইঞ্চির মধ্যে। 


এবার আসা যাক প্রশ্নের দ্বিতীয় অংশে। প্রথমত ১৮-২০ বছর বয়সের পর থেকে মানুষের উচ্চতা বৃদ্ধি বহুলাংশে হ্রাস পায় আবার বন্ধও হয়ে যায়। তারপরেও উচ্চতা বৃদ্ধি পেয়ে থাকে যদি গ্রোথ প্লেটের বৃদ্ধি বন্ধ না হয় যা কিছুটা অস্বাভাবিক। সুতরাং, ২০ বছর বয়সের পর উচ্চতা খুবই কম বৃদ্ধি পেয়ে থাকে যা তেমন একটা দৃষ্টিগোচর হয় না।

তবে উচ্চতা বৃদ্ধির চেষ্টা করা যেতে পারে। এজন্য Hanging আর Stretching ব্যায়াম করা যেতে পারে। এছাড়া Sleep posture  অর্থাৎ ঘুমের  ভঙ্গি পরিবর্তন করা যেতে পারে। এছাড়া সবসময় পিঠ সোজা করে চলার অভ্যাস গড়তে হবে। তাছাড়া খাদ্যাভাসে কিছুটা পরিবর্তন আনা যেতে পারে। পুষ্টিকর খাদ্য খেতে হবে এবং দৈনিক দুধ ও ২ টি করে ডিম খাওয়া যেতে পারে। এতে টিস্যুর ক্ষয়পূরণ সম্ভব হবে। এছাড়া পর্যাপ্ত ও সঠিক সময়ে ঘুম, দুশ্চিন্তা মুক্ত থাকা এবং ধূমপান করা থেকে বিরত থাকলে অনেক সফলতা পাওয়া সম্ভব। বাকিটা খোদার মর্জি।

শেষে এতটুকুই বলব, আল্লাহ যেভাবে সকলকে সৃষ্টি করেছে সেভাবেই তাকে সন্তুষ্ট থাকা উচিত। উচ্চতার ব্যাপারে আমাদের সমাজে যেভাবে শেমিং হয় তা মোটেও গ্রহণযোগ্য নয়। আর নিজেকে ভালোবাসতে শিখুন পাশাপাশি আত্মতুষ্টি অর্জন করুন। আর ৫ ফিট ৪ ইঞ্চি হোক অথবা ৬ ফিট এগুলো কোনো ফ্যাক্টর হিসেবে গণ্য করা উচিত নয়। মানুষের ভঙ্গিমার উপর নির্ভর করে কে খাটো আর কে লম্বা। যেমন নেদারল্যান্ডসে পুরুষদের উচ্চতা ৫ ফিট ৮ ইঞ্চিকে বেশ খাটো ধরা হয় কারণ ওই দেশের পুরুষের গড় উচ্চতা ৫ ফিট ১১.৮৬ ইঞ্চি। সুতরাং, Self esteem  বৃদ্ধি করার চেষ্টা করুন। দেখবেন জীবন বেশ সুন্দর হয়ে উঠেছে। বাকিটা খোদা ভরসা।