Mdazadbd
জিজ্ঞাসা করেছেন
1 টি উত্তর
দিয়েছেন

বাংলাদেশের স্বাধিনতা যুদ্ধে ভারতের অবদান গুরুত্বপূর্ণ ছিল। আমি যদি আমার নিজের ভাষায় বলি তাহলে বিপদের সময় একটু সাহায্য হলেও এটা অনেক গুরুত্বপূর্ণ।

ভারতের সাহায্য ছাড়াও বাংলাদেশ স্বাধীন হতো তবে সময় বেশী লাগতো। ৯ মাসে হয়তো হতো না, ৯ বছর লাগতো কিংবা, তার চেয়ে কিছুটা বেশী বা, কম।

১/  বিমান ছিনতাইয়ে ভারতের সুবিধে
জেনারেল রায়চৌধুরী তখন ভারতীয় সেনার এক তরুণ মেজর, একাত্তরের যুদ্ধে নিজে লড়েছিলেন খুলনা-যশোর ফ্রন্টে। ডিসেম্বরে আসল যুদ্ধটা যখন শুরু হল, সে সময়কার দুটো ঘটনা ভারতে খুব সাহায্য করেছিল, বলছিলেন তিনি।

২/ বাইপাসিং স্ট্র্যাটেজি' আর টার্গেট ঢাকা
কিন্তু যুদ্ধক্ষেত্রে ঠিক কোথায় ফারাক হয়ে গিয়েছিল ভারত আর পাকিস্তানি সেনাবাহিনীর? জেনারেল রায়চৌধুরী বলছেন - সামরিক শক্তি আর কৌশল দুটোতেই!
"প্রথম কথা ওভারহোয়েল্মিং স্ট্রেংথ! সামরিক ক্ষমতায় ভারত অনেক এগিয়ে ছিল। তা ছাড়া ভারতের কৌশলটা ছিল, পাকিস্তানি সেনা যেখানেই শক্ত ঘাঁটি গড়ে ভারতের অগ্রযাত্রাকে রুখতে চাইবে, সেটাকে পাশ কাটিয়ে একরকম সোজা ঢাকার দিকে এগিয়ে যাওয়া। এটাকে বলে 'বাইপাসিং'।"

"এর ফলে দেখা গেল ঢাকার যখন পতন হচ্ছে, তখন ভারতের পেছনে ফেলে আসা বহু জায়গায় পাকিস্তানি সেনারা তখনও ক্যান্টনমেন্টে আটকে বসে আছে এবং অসহায় আত্মসমর্পণে বাধ্য হচ্ছে!"

৩/ মুক্তিবাহিনীর ভূমিকা
সামরিক ইতিহাসবিদরা সবাই অবশ্য একটা বিষয়ে একমত - পূর্ব পাকিস্তানের অচেনা যুদ্ধক্ষেত্রেও বেশ সহজেই যে ভারত লড়াইটা জিততে পারে, তার পেছনে বিরাট ভূমিকা ছিল স্থানীয় মানুষজন আর মুক্তিবাহিনীর।

"তাদের সবচেয়ে বড় অবদানটা কোথায় ছিল জানেন? ভারতীয় সেনা আক্রমণ করছে, কিন্তু পাকিস্তানি ফৌজ তাদের পশ্চাৎবর্তী এলাকাটাকেও নিরাপদ দেখতে পারছিল না এই মুক্তিবাহিনীর জন্যই। এই যে তাদের সব সময় একটা আশঙ্কা, আমাদের পেছনে কী হচ্ছে, রাস্তা কেটে দিচ্ছে, রসদপত্র আসছে না, সাপ্লাই অ্যামবুশ করে দিচ্ছে - এটা তাদের মনোবল একদম চুরমার করে দিয়েছিল!" বলছেন শঙ্কর রায়চৌধুরী।








এই উত্তরের জন্য Unknown পেয়েছেন 1 টি উপহার
দিয়েছেন উপহার সংখ্যা অর্থ
Ariful চকলেট 1 3 টাকা
Download Bissoy Answers App Bissoy Answers