আমার পায়ের দুই চিপায় চুলকায়,,দাদ এর মতো ছোপ ছোপ হয়ে গেছে,অনেক চুলকায় তারপর জ্বলে অনেক,,,এটা কি.?এর সমাধান কি.?কি ঔষধ ব্যবহার করব.?

না চুলকালে অস্থির ভাব হয়,আর চুলকালে কেমন অনেক জ্বলে আর রস রস ভাব হয়ে যাশ,আর ছোপ ছোপ হয়ে যায়,,,গোটা ভাব,,,এটা দ্রুত সমাধান কি.?প্লিজ জানালে উপকৃত হতাম..... 

2 টি উত্তর

সঠিকভাবে চিকিৎসা গ্রহণ না করলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। এ জন্য দ্রুত কোন রেজিস্ট্রার্ড চর্মরোগ বিশেষজ্ঞ/হোমিওপ্যাথিক ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। ডাক্তারকে রোগের পুরো হিস্ট্রি খুলে বলতে হবে। আক্রান্ত স্থান যতটা সম্ভব চুলকানো থেকে বিরত থাকতে হবে। শরীর ও পোশাক পরিচ্ছন্ন রাখতে হবে। আর যতটা সম্ভব আন্ডারওয়্যার পরিহার করে ঢিলা পোশাক পরিধান করার চেষ্টা করতে হবে।                                                 

এসব মুলত চত্রাক সংক্রমণ এর কারনে হয়ে থাকে যা অপরিস্কার থাকা,পোশাক ঘেমে গেলে পোসাক পরিস্কার না করার কারনেও এরকম চুলকানি হয়ে থাকে কারো এলার্জি কারনে বৃদ্ধি পায় আবার কারো দাউদ বা খাউজ হয়ে থাকে।

যাইহোক আপনি অবশ্যই চর্মবিশেষজ্ঞ চিকিৎসক এর কাছে যাবেন ও চিকিৎসা নিন।আপাতত ফাঙ্গিসন ক্রিম ক্রয় করুন ও নিয়মিতভাবে সংক্রামণ স্থানে লাগাবেন দিনে ২ বার। পরিস্কার ও শুকনো আন্ডারওয়ার ব্যবহার করবেন। ভিজা বা স্যাঁতসেঁতে আন্ডারওয়ার ব্যবহার করবেন না। সর্বদাই পরিস্কার থাকাবেন ও ক্রিম ইউস করার পাশাপাশি নারকেল তেল ইউস করবেন।

ধন্যবাদ।

বিস্ময়ের সাথে থাকুন।