Mol er color kalo ber howar reason ki? Sorire kono prblm or pain hole ki er color kalo hoi nki onnno kichu?
1 টি উত্তর

আসলে মলের বর্ণ শারীরিক বিভিন্ন অবস্থাকে নির্দেশ করে। স্বাভাবিক মলের বর্ণ হালকা বা বাদামী বর্ণের হয়। মলের বর্ণ পরিবর্তন হতে পারে স্বাভাবিক কারণে অথবা শারীরিক কোন সমস্যার জন্য। মলের বর্ণ পরিবর্তন খাদ্য বা পানীয়ের জন্য অথবা কোন অসুস্থতা যেমন- ডায়েট, পিত্তথলির রোগ, সিলিয়াক রোগ, আলসারেটিভ কোলাইটিস, ক্রন্স ডিজিজ, ডাইভারটিকুলার ডিজিজ, ক্যান্সার অথবা অর্শ রোগের কারণে হয়ে থাকে। এ বিষয়ে বিস্তারিত জেনে নিই চলুন।

১। গন্ধহীন ও আঠালো নয় এমন কালো মল   
আয়রন ট্যাবলেট অথবা বিসমাথ বা বিসমাথ সাবসেলিসাইলেট সমৃদ্ধ ঔষধ সেবন করলে গন্ধহীন ও আঠালো নয় এমন কালো বর্ণের মল নির্গত হয়।
২। আলকাতরার মত কালো, দুর্গন্ধযুক্ত ও আঠালো মল
আলসার বা গ্যাস্ট্রাইটিস এর কারণে পাকস্থলী বা অন্ত্র থেকে রক্তক্ষরণ হলে দুর্গন্ধযুক্ত ,আঠালো ও কালো বর্ণের মল নির্গত হয়। রক্ত ও অন্ত্রের পাচক রসের রাসায়নিক বিক্রিয়ার ফলে মলের বর্ণের পরিবর্তন হয়।
মলের বর্ণের পরিবর্তনের সাথে সাথে যদি পেটে ব্যথা, বমি বমি ভাব, মাথা ঘোরানো, রক্ত বমি হওয়া, দুর্বলতা, ডায়রিয়া ইত্যাদি লক্ষণগুলো প্রকাশ করে তাহলে তা অন্তর্নিহিত কোন স্বাস্থ্য সমস্যার কারণে হতে পারে। মলের বর্ণ পরিবর্তনের চিকিৎসা নির্ভর করে এর কারণের উপর। যদি এক বা দুই বার মলের বর্ণের পরিবর্তন হয় তাহলে তা নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। কিন্তু যদি অনেকদিন যাবৎ এটি দেখা যায় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া প্রয়োজন।
আশা করি বুঝতে পারছেন।
ধন্যবাদ।