নৌবাহিনী থেকে ইচ্ছাকৃতভাবে চাকরি অব্যাহতি নিলে, পুনরায় চাকরি পূর্ণ বহালের সুযোগ আছে কি?
7 টি উত্তর

সামরিক আইন অনুযায়ী কোনো সদস্যকে একবার তাকে সামরিক জনবলে কমতি করা হলে তাকে আর কখনোই জনবলে বৃদ্ধি করা হবে না।
চাকুরি চলাকালীন সময়ে OSL/OWL অথবা যে কোনো কারণে ৮৯ দিন এর অধিক সময় যাবত অনুপস্থিত থাকলেই তাকে জনবলে কমতি করে দেওয়া হয়৷ আর সেখানে চাকুরি হতে অব্যহতি নেওয়ার পরে পুনরায় ফেরার কথা ! স্বেচ্ছায় হোক, ভুল করে হোক/যেভাবেই হোক একবার ডিমুভ শাখায় (পেনশন) প্রবেশ করলে কখনোই ফিরে আসা যায় না।  অর্থাৎ,  আপনি চাকুরি থেকে স্বেচ্ছায় অব্যহতি নিলেও আপনি আর চাইলেও সেখানে যোগদান করতে পারবেন না। এমনকি নতুন করে আবেদন করে নবীন হিসাবেও প্রবেশ করতে পারবেন না। এ বিষয়ে স্পষ্ঠ লিখিত নীতিমালা রয়েছে, সুতরাং এমন চিন্তাভাবনা থাকলেও বাদ দিয়ে দিন। কোন ভাবেই সম্ভব নয়।

আপনি বললেন নৌবাহিনী থেকে ইচ্ছাকৃত ভাবে চাকরি  ছেরে দিলে পরবর্তীতে আবার পূনণরায় চাকরিতে জইন করতে পারবেন কিনা।

আসলে নৌবাহিনী বলেন, সেনাবাহিনী বলেন,বিজিবী বলেন না কেন আপনি যদি চাকরি অব্যাহিত রাখতে চান তাহলে অবশ্যই স্টেটমেন্ট লিখে দিতে হবে যে আপনি ঠিক কি কি কারন বসত চাকরি অব্যাহত রাখতে চাচ্ছেন সেটার একটি লিখিত স্টেটমেন্ট দিতে হবে।

যদি আপনি স্টেটমেন্ট লিখে দেন যে আপনি এসব কারন বসত আমি চাকরি থেকে অব্যাহত রাখতে চাই।যদি আপনি পার্মানেন্ট চাকরি থেকে অব্যাহত রাখতে চান তাহলে আর চাকরি তে জইন(বহাল) করতে পারবেন না। 

কি কারনে আপনি চাকরি থেকে অব্যাহতি দিতে চান তার বিস্তারিত কারণ প্রদর্শন করতে হবে, কিন্তু বিস্তারিত কারণ যদি উনাদের ভাল না লাগে তবে আপনি অব্যাহতি দিতে পারবেন না! যদি পালায়ন করেন তাহলেও লাভ হবেনা আপনাকে তাহারা যেখানেই থাকেন না কেন নিয়ে যাবে!! আর একবার এইসব চাকুরী বাদ দিলে জয়েন করা অসম্ভব" আমি তা জানি

জি না, একবার এই চাকরি থেকে পদত্যাগ করলে দ্বিতীয়বার জয়েন দেবার সম্ভাবনা শূন্য। 

বাহীনির চাকরি থেকে অব্যাহতি নিলে তিন মাসের ভিতরে জয়েন করার সুযোগ সম্বভত আছে । আমার  পরিচিত এক সেনা বাহিনী চাকরি ছাড়ার তিন মাস পর্যন্ত তাকে চাকরিতে যোগদান করার সুপারিশ করেছে পরে আর তাকে কোনো সুপারিশ করে নি।

ডিফেন্স এর যেসকল কারজক্রম আছে, সেগুলো থেকে অবশর প্রাপ্ত হলে আমাদের দেশ এর নিওম অনুশারে আপনি পুনরায় জয়েন করতে বারথ থাকিবেন।   

আপনি বললেন নৌবাহিনী থেকে ইচ্ছাকৃত ভাবে চাকরি থেকে অব্য্যাহতি নিয়েছেন এখন পুনরায় যোগদান করা যায় কি নাহ , আসলে আপনার যদি চাকরি অব্য্যাহতি হওয়ার ৬০ দিন পার হয়ে যায় তাহলে আপনি পারবেন নাহ আর যোগদান করতে, আর এই আইন আর্মি নৌ বিমান বাহিনী বিজিবি ক্ষেত্রে প্রযোজ্য। তবে আপনি আবেদন করে দেখতে পারেন আমি আমার অবিজ্ঞতা থেকে বলছি। যদি আপনি নাবিক সেনা হন তাহলে আপনাকে হয়তবা জয়েন করতে দিলেও আপনার কিছু শাস্তি হতে পারে আইন অনুযায়ী।