মোনাজাত

বাংলা মুনাজাত (মুনাজাত এর কিছু উদাহরণ ?)

আল্লাহর কাছে চাওয়ার অন্যতম মাধ্যম হল মুনাজাত। তাই মুনাজাত যাতে সুন্দর হয় সেজন্য মুনাজাত এর কিছু উদাহরণ শেয়ার করলাম।
  1. আস্তাগফার - ৩ বার 
  2.  দরূদ শরীফ - ৩ বার 
  3.  সূরা ফাতেহা - ১ বার 
  4.  সূরা ইখলাস - ৩ বার 
  1. ইয়া আওয়ালাল আওয়ালীন 
  2. ইয়া আখিরাল আখিরীন 
  3. ইয়া রহিমাল মাসাকিন 
  4. ইয়া ষিল কুয়াতিল মাতীন 
  5. ইয়া আর হামার রাহিমীন 
  6. ইয়া ষিল ষালালি ওয়াল ইকরাম 
  7. ইয়া হাইয়্যু ইয়া ক্বাইয়্যুম, বিরাহ্ মাতিকা আস্তাগিছ।
  • হে আল্লাহ, আমি যা কিছু পড়লাম-এর সমস্ত ভুল/ক্রুটি মাফ কওে দিয়ে দয়া করে আপনি কবুল করে নিন। এর ছওয়াব কোটি কোটি গুণে বরকতময় করে আপনি হুজুর পাক (সাঃ) এর রওজা মোবারকে হাদিয়া স্বরূপ পৌছে দিন। সমস্ত নবী-রসূল, সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, তাবে-তাবেয়ীন, পীর, অলি, আওলিয়া, দরবেশ, গাওস, কুতুব-দুনিয়ার শুরু থেকে এই মুহূর্ত পর্যন্ত যত মুমিন-মুসলমান কবরে গিয়েছেন-তাঁদের সবার রূহের উপর পৌছে দিন। যাঁরা কবরে আরামে আছে তাঁদের আরামকে আরো বৃদ্ধি করে দিন। আমাদের আত্নী-স্বজন যাঁরা কবরে গিয়েছেন তাদেও প্রতিও আপনার বিশেষ রহমত নাযিল করুন। তাঁদের কবরকে আপনার জান্নাতের বাগান বানিয়ে দিন। আপনার রহমতের চাদর দিয়ে ঢেকে দিন। 
  • হে আল্লাহ, আপনি সমস্ত বিশ্ব বাসীকে হেদায়েত করুন। সমস্ত উম্মতে মুহাম্মদীকে হেদায়েত করুন। বেঈমানদেরকে আপনি ঈমান দিন আর ঈমানদার দের ঈমান কে আপনি মজবুত করে দিন। সারা বিশ্বে আপনি ইসলাম প্রতিষ্ঠিত করে দিন। বিশ্বের যেখানে যত মুসলমান যতভাবে নির্যাতিত হচ্ছে-আপনি তাদির উপর আপনার খাস রহমত নাযিল করুন। আমাদেও দেশে আপনি ইসলাম প্রতিষ্ঠিত করে দিন। সারা বিশ্বের মুসলমানদের আপনি এক করে দিন। 
  • হে আল্লাহ, পাক পরওয়ারদিগার, আপনি আমাদের জীবনের সমস্ত গুণাহ্ মাফ করে দিন। ছগিরা, কবিরা, বাতেনি, ইচ্ছাকৃত, অনিচ্ছাকৃত-যত গুণাহ করেছি- দয়া করে সব আপনি মাফ করে দিন। আমরা স্বীকার করছি-আমরা পাপী-কিন্তু আপনার রহমত তো আমাদের পাপের দেয়েও অনেক অনেক বড়। আপনার অসিম রহমতকে ওসিলা। আপনি আমাদের জীবনের সমস্ত গুণাহ মাফ করে দিন। মাওলাগো-আপনি ছাড়া যে আর কেউ নাই ক্ষমাকারী। আমরা পাপী-আমরা আপনারই এক নগন্য সৃষ্টি, আপনার কাছ থেকেই এসেছি আবার আপনার কাছে ফিরে যাবো। ওগো মাবুদ-আপনি ছাড়া আর কেউ নেই আমাদের ভরসাকারী। দয়া করে আপনি আমাদের মাফ করে দিন। 
  • ওগো দয়াময়, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত যেন সুস্থ দেহে, সুস্থ মনে উওমভাবে আপনার ইবাদত করতে পারি, পরিপূর্ণভাবে যেন-আপনার হেদায়েতের পথে চলতে পারি-সেই তৌফিক দিন, সুযোগ দিন এবং কবুল করে নিন। আমাদেও যার মনে যত নেক মাকসূদ আছে আপনি পুরা করে দিন। আমরা শারীরিক ও মানসিকভাবে যে সমস্যায় আছি-আমাদেরযত রকমের সমস্যা আছি-সব সমস্যার আপনি মঙ্গলজনক সমাধান করে দিন। আমাদের জীবনের সব নেক দোয়া আপনি কবুল করুন। আমাদেরকে গিবত করা ও শোনা থেকে হেফাজত করেন। 
  • হে পাক পরওয়ারদিগার-সামনে পবিএ রমজান মাস। পবিএ রমজানের রহমত, মাগফিরাত ও নাজাত আমাদের উপর নসিব করুন। এই রমজানকে ওসিলা করে আমাদের আপনি মাফ করে দিন। বিগত জীবনের সমস্ত গুণাহগুলি মাফ করে দিন আর বাকি জীবনে পরিপূর্ণ হেদায়েতে ভরে দিন। আপনি তো তৌফিক দানের মালিক। প্রতিটি মুহুর্তে আপনি আমাদের শয়তানের ধোঁকা থেকে, দুনিয়ার ধোঁকা থেকে হেফাজত করুন। আপনি আমাদের উপর রাজী হয়ে যান। আমাদের উপর রহম করুন। 
  • হে আল্লাহ, আপনি আমাদের সব সময় হালাল রিযিক দিন। হারাম রিযিক থেকে আপনার কাছে আশ্রয় চাই আমাদেরস্বামী-সন্তানদেরকে উওমভাবে হেদায়েত করুন। তাদের সমস্ত গুণাহ মাফ করে দিন। তাদেরকে দীর্ঘ, সুস্থ, নেক জীবন দিন। হালাল রিযিক ও আর্তিক স্বচ্ছলতা দিন, পরিপূর্ণভাবে আপনার পথে চলার তৌফিক দিন। তাদেরকে আপনার ওলি বানিয়ে দিন। ইয়া রব¦ুল আলামিন-সমস্ত ক্ষমতা একমাএ আপনার কাছেই সমস্ত ব্যাপারে সাহায্য চাই। আমাদের অক্ষমতাকে মাফ করুন। আমাদের শুকরিয়া আপনি গ্রহণ করুন। আপনি আমাদেরকে অসংখ্য নিয়ামত দান করেছেন-যার শুকরিয়া করে শেষ করতে পারবো না। আপনি সত্যিই পবিএ, মহান। আপনি আমাদের সর্বাবস্থায় আপনার নেয়ামতের উপর শুকরিয়া করার তৌফিক দিন। যা আছে তাতেই যেন সন্তুষ্ট থাকতে পারি, যা ভাগ্যে,, নাই তার জন্য যেন কষ্ট না পাই। 
  • ওগো দয়াময়-আপনি আমাদের ভিতর থেকে সমস্ত বদ-অভ্যাসগুলি চিরদিনের জন্য দূর করে দিন। সর্বাবস্থায় আমাদেরকে র্শেকমুক্ত করে দিন। বুঝে-না বুঝে যত র্শিক করেছি-দয়া করে মাফ করে দিন। শিরকি, মনাফেকি, ভন্ডামি, রিয়া, অহংকার, গীবত, শেকায়েতের প্রবণতা দিল থেকে চিরদিনের জন্য মুছে দিন। আমাদের দিল তাকওয়া, তাওয়াক্কুল, তাওয়াজ্জুহ, ছবর, শোকর ইত্যাদি সমস্থ ভাল গুণাহর ছবি পবিএ, পরিস্কার, নির্মল অন্তঃকরণ দান করুন। কোরআনে আপনি বার বার বলেছেন মুসলমান না হয়ে তোমরা কবরে এসো না। হে আল্লাহ আপনি আমাদের সত্যিকার মুসলমান বানিয়ে তারপর কবরে নিন। হে আল্লাহ! আপনি আমাদেরকে খাঁটি মুমিন বানান। আর আমাদের নামাজকে মেরাজ বানান। 
  • হে আল্লাহ-আপনার প্রেম, আপনার হাবিবের প্রেম দিয়ে আমাদের দিলকে ভরে দিন। আমাদের আপনার অলি বানিয়ে নিন। সর্বাবস্থায় আপনার যিকির করার, শুকর করার তৌফিক দিন। যতদিন জীবিত রাখবে ঈমানের সাথে, ইসলামের সাথে জীবিত রাখবেন যখন মৃত্যু দিবেন-ঈমানের সাথে, আখানীর সাথে সুন্দরভাবে ইবাদতরত অবস্থায় মৃত্যু দিয়েন। 
  • আমাদের মৃত্যুর যন্ত্রণা, কবরের আযাব মাফ করে দিন। কবরকে আপনি জান্নাতের বাগান বানিয়ে দিন। আখেরাতে নেককারদের সাথে হাশর করুন। আরশের ছায়ার নীচে আশ্রয় দিন। হিসাব সহজ করে দিন। পুলসেরাত বিজলীর বেগে পার করে দিন। মিজানে নেকীর পাল্লা ভারী করে দিন। আপনার খাস রহমতে জান্নাত আমাদের নসীব করে দিন। 
  • হে আল্লাহ, আপনি আমাদের মা-বাবার সমস্ত গুণাহ মাফ করে দিন। তাদের কোন হকই আমরা আদায় করতে পারিনি। মাওলাগো, আপনি তাদের উপর বিশেষভাবে রহমত নাযিল করুন। তাদের সমস্ত গুনাহ্ মাফ করে দিয়ে আপনার খাস রহমতের কোলে আশ্রয় দিন। রাব্বিরহাম হুমা কামা রাব্বাইয়ানি সাগীরা। 
  • ওগো দয়াময়-আপনি আমাদের সমস্ত দোয়া কবুল করুন। যার হাত পছন্দ হয় তার হাতের ওসিলায় সবার দোয়া কবুল করুন। আমাদেরকে দুনিয়া ও আখেরাতের আমল, শান্তি ও নিরাপওা দান করুন। সুবহানা রাব্বিকা রাব্বিল ইয্যাতি আম্মা ইয়াছিফুন। ওয়া ছালামুন আলালমুরছালিন। ওয়ালহামদুলিল্লাহি রব্বিল আলামিন। বিহাক্কি লা-ইলাহা ইল্লাল্লাহু মোহাম্মাদুর রসূলুল্লাহ। 
  • হে আল্লাহ, আপনার প্রেম, আপনার হাবিবের প্রেম আমার দিলের মধ্যে মজবুতভাবে বসিয়ে দিন। আপনার রহমত, মহব্বত ও মারেফাত আমার নসীব করুন। আমার শরীরের প্রতিটি অণু-পরমাণুতে আপনার যিকির জারী করে দিন। ওগো দয়াময় আপনি আমাকে এমনভাবে আপনার প্রেম সাগরে ডুবিয়ে দিন-যাতে আমি আর কারোর প্রেম প্রত্যাশী না হই। প্রতিটি মুহূর্তে আমাকে গভীর জিয়ারতে থাকার তৌফিক দিন। আমাকে আপনার অলি বানিয়ে নিন। আপনি যাদের বিশেষভাবে অনুগ্রহ করেছেন-আমাকে তাদের দলভুক্ত করে নিন। ওগো দয়াময়-আমার কোন যোগ্যতা নাই-আমি তো আপনার অতি নিকৃষ্ট এক বান্দা-তবু আপনার প্রেম প্রত্যাশী। দয়া করে আমাকে আপনি কবুল করে নিন। আপনার প্রিয় হাবীব (সাঃ) কে ওসিলা করে, আপনার রহমানির রহিম, গুফুরুর রহিম নামকে ওসিলা করে, আপনার অসীম দয়া ও ক্ষমার ভান্ডারকে ওসিলা করে, আপনার সমস্ত প্রিয় বান্দা-বান্দীদের ওসিলা করে আমানার সব নেক দোয়া কবুল করে নিন। আমার নামাজ, যাবতীয় ইবাদত বন্দেগী, আমার জীবন, আমার মরণ, আমার জীবনের প্রতিটি কাজ যেন একমাএ আপনার সন্তুষ্টির জন্যই করতে পারি-সেই তৌফিক দিন। যাঁদের মাধ্যমে আপনি আমাকে দীনের আলো দিয়েছেন, একটি দীনের কথাও যাঁদের মাধ্যমে জানিয়েছেন- তাঁদের প্রতি আপনার খাস রহমত নাযিল করুন, তাদের সমস্ত নেক প্রচেষ্টা, নেক দোয়া-আপনি কবুল করুন